একাদশে ভর্তির আবেদন শুরু ৫ জানুয়ারি


শিক্ষা প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২১, ১১:৩৯ পিএম
একাদশে ভর্তির আবেদন শুরু ৫ জানুয়ারি

একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন কার্যক্রম শুরু হবে আগামী ৫ জানুয়ারি। আবেদন করা যাবে ২২ জানুয়ারি পর্যন্ত। ভর্তি শেষে ২ মার্চ থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু করা হবে। বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে মন্ত্রণালয়ের এক সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়।

এদিকে ভর্তি প্রক্রিয়া শুরুর আগে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। প্রধানমন্ত্রী দেশে ফেরার পরে এ পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ নির্ধারিত হবে বলে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে।

তবে শিক্ষা বোর্ডগুলো ২৯ বা ৩১ ডিসেম্বরে ফলপ্রকাশের সব প্রস্তুতি নিয়ে রেখেছে বলেও জানান শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা।

জানা গেছে, একাদশ শ্রেণির আবেদনের ফল তিন ধাপে দেওয়া হবে। প্রথম ফল প্রকাশ করা হবে ১৯ ফেব্রুয়ারি। সর্বশেষ ফল দেওয়া হবে ২৪ ফেব্রুয়ারি। ভর্তির সব প্রক্রিয়া শেষ করা হবে ২৮ ফেব্রুয়ারি।

সূত্র জানিয়েছে, ভর্তি নীতিমালা চূড়ান্ত অনুমোদনের জন্য আগামী রোববার শিক্ষা মন্ত্রণালয়ে ফাইল পাঠাবে ঢাকা বোর্ড। নীতিমালায় এবারও শিক্ষা মন্ত্রণালয় নামে একটি কোটায় ২ শতাংশ শিক্ষার্থী ভর্তির বিধান যুক্ত করা হয়েছিল। তবে শিক্ষামন্ত্রীর আপত্তিতে তা বাতিল হয়ে গেছে।

এবার একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি পাস করা শিক্ষার্থীদের ২২ বছরের শর্ত তুলে দেওয়া হয়েছে। সাধারণ ও কারিগরি-মাদরাসা বোর্ডের ২০১৯ সালের আগে পাস করা শিক্ষার্থীরা সংশ্লিষ্ট বোর্ডের অনুমতি নিয়ে ভর্তি হবে। এছাড়া ২০১৯ থেকে ২০২১ সালের পাস করা শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে। ভর্তির জন্য অনলাইন আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা।

এবারও যথারীতি চার্চ পরিচালিত নটরডেম কলেজ, হলিক্রস কলেজ, সেন্ট জোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এবং সেন্ট গ্রেগরি হাই স্কুল অ্যান্ড কলেজ আলাদা শিক্ষার্থী ভর্তি করবে পরীক্ষার মাধ্যমে।

শিক্ষা বিভাগের আরো খবর