বুটেক্সেও প্রথম মাদরাসা ছাত্র 


শিক্ষা প্রকাশিত: নভেম্বর ২১, ২০২১, ১০:৪০ এএম
বুটেক্সেও প্রথম মাদরাসা ছাত্র 

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ২০২০-২১ শিক্ষাবর্ষে ৪ বছর মেয়াদি বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছেন সাদ ইবনে আহমাদ নামে এক শিক্ষার্থী। গত শুক্রবার (১৯ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সংশোধিত ফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হয়েছে ৩ হাজার ১৬ জন। সাদ ইবনে আহমাদের ভর্তি পরীক্ষার রোল নম্বর ১০৭০৩২। তিনি তামিরুল মিল্লাত কামিল মাদরাসার শিক্ষার্থী ছিলেন।

জানা যায়, গত শুক্রবার (১২ নভেম্বর) ঢাকার মোট ৬টি কেন্দ্রে (বুটেক্স ক্যাম্পাস, ঢাকা সিটি কলেজ, আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, মোহাম্মদপুর গভ. কলেজ, বিএএফ শাহীন কলেজ ও ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ) এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট ৬০০ আসনের বিপরীতে ১৪ হাজার ৯৭৭ জন পরীক্ষার্থী এবারের ভর্তিযুদ্ধে অংশ নেয়। প্র‍তিটি আসনের জন্য প্রায় ২৭ জন শিক্ষার্থী লড়াই করেছে এবার। ভর্তি পরীক্ষায় ২০০ নম্বরের লিখিত পরীক্ষা ছিল। আর সময় ছিল ২ ঘণ্টা।
 
সংশোধিত ফলাফলে প্রথম হওয়ায় সাদ তার ফেসবুকে বলেন, আলহামদুলিল্লাহ্। বুটেক্সের রেজাল্ট স্থগিতের পর অনেকেই সান্ত্বনা দিয়েছিলেন। আল্লাহ তাদের উত্তম প্রতিদান দান করুন। কিন্তু আমি নিরাশ হইনি। জানি মালিক আমার জন্য আরো ভালো কিছু রেখেছেন। সেটা আমি এখন বুঝি। আল্লাহর রহমতে সংশোধিত রেজাল্টে বুটেক্স ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছি। গতকাল প্রকাশিত ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষায় ২৬তম হয়েছি। যারা সাপোর্ট দিয়েছেন, সহযোগিতা করেছেন ও দোয়া করেছেন সবার প্রতি কৃতজ্ঞতা রইল। সামনের বুয়েট পরীক্ষার রেজাল্টের জন্য অবশ্যই দোয়া করবেন।

এদিকে এবারের বিশ্ববিদ্যালয় ও কলেজের ভর্তি পরীক্ষার বেশ কয়েটিতে প্রথম হয়েছে দেশের বিভিন্ন মাদ্রাসা শিক্ষার্থীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন মো. জাকারিয়া। তিনি ঢাকার দারুন নাজাত সিদ্দীকিয়া কামিল মাদ্রাসা থেকে দাখিল ও আলিম দিয়ে ভর্তি পরীক্ষা দেন। মোট ১২০ নম্বরের মধ্যে তার প্রাপ্ত নম্বর ১০০.৫। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত ঢাকার সরকারি সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায়। সর্বমোট ১০৭ নাম্বার পেয়ে প্রথন স্থান অধিকার করেছেন মাদ্রাসা শিক্ষার্থী নাজমুল ইসলাম।

শিক্ষা বিভাগের আরো খবর