বেগুনের সেঞ্চুরি


নিজেস্ব প্রতিবেদক প্রকাশিত: মে ১৯, ২০১৮, ০২:৩১ পিএম
বেগুনের সেঞ্চুরি

রমজান মানেই বেগুনের দামে লাফ। তবে এবার প্রথম রোজায় আগের ‍দিনের তুলনায় দামে তেমন পার্থক্য দেখা না গেলেও দ্বিতীয় দিনেই দেখা গেছে বেগুনের তেজ।

প্রথম রোজায় নগরীতে ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে বেগুন বিক্রি হতে দেখা গেলেও এক দিনের ব্যবধানে শনিবার সকালে এই দাম বেড়ে হয়েছে ১০০ টাকা।

এক রাতের ব্যবধানে ৩০ থেকে ৪০ টাকা টাকা দাম বাড়ার খবরে অবাক ক্রেতারা। মহাখালী কাচা বাজারে বেগুন কিনতে আসা এক ক্রেতা বলেন, কাল কিনলাম সত্তর টাকায়। আজ ১০০ টাকা। এটা কীভাবে সম্ভব? এখন তো মনে হচ্ছে ভুল করেছি। কাল বেশি করে কিনে রাখা উচিত ছিল।

ইফতার উপকরণে বেগুনি যখন প্রায় অবশ্যম্ভাবী উপকরণ, তখন এই সময় বেগুনের চাহিদা বাড়ে অস্বাভাবিক। আর সেই সঙ্গে বাড়ে দাম।

খুচরা ব্যবসায়ীদের দাবি, পাইকারিতে দাম বাড়ায় তাদেরও দাম বাড়াতে হয়েছে। আর পাইকারি ব্যবসায়ীরা বলছেন, চাহিদার তুলনায় আমদানি কম।

শুধু বেগুন-শসা না, প্রতিটি সবজির দাম অন্য দিনের তুলনায় বেশি দামে কিনেতে হচ্ছে । আগের দিন ৫০ থেকে ৭০ টাকায় সালাদের উপকরণটি পাওয়া গেলেও আজ ৮০ টাকার কমে মিলছে না পণ্যটি। আরও দাম বাড়ার ইঙ্গিত আছে বলে দাবি বিক্রেতাদের।

এদিকে, গত সপ্তাহে চিনির কেজি ৫৫ টাকা বিক্রি হলেও আজকে বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬২ টাকা করে। একইভাবে পেঁয়াজ গত সপ্তাহে ৪৮ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হলেও আজকে বিক্রি হচ্ছে ৬০ টাকা করে। আর ইন্ডিয়ান পেঁয়াজ ৪০ টাকা করে বিক্রি হচ্ছে।

এছাড়া আলু প্রতি কেজি ২০ টাকা, বাঁধাকপি প্রতিটি ৪০ টাকা, ফলুকপি ৬০ টাকা, কাকরোল ৬০ টাকা থেকে বেড়ে ৮০ টাকা, পটল ৫০ টাকা, বরবটি ৫০ টাকা থেকে বেড়ে ৮০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা থেকে বেড়ে ৬০ টাকা, করলা ৫০ টাকা থেকে ৭০-৮০ টাকা, কাকরোল ১২০ থেকে ১৩০ টাকা, শসা ১২০ টাকা থেকে ১২৫ টাকা, বরবটি ৫৫ টাকা, চিচিঙ্গা ৪০ থেকে ৪৫ টাকা, টমেটো ৮০ টাকা কেজি, পেঁপে ৫০ টাকা কেজি, মিষ্টি কুমড়া ৩০ টাকা কেজি।

একইভাবে লাল শাকের আঁটি ১০ টাকা থেকে বেড়ে ২০ টাকা, ডাটা শাক ২০ টাকা, পালং শাক ১৫ টাকা, লাউ শাক ২০ থেকে ২৫ টাকা, পাট শাক ১৫ টাকা আঁটি দরে বিক্রি হচ্ছে।

এদিকে সিটি কর্পোরেশন থেকে গরুর মাংসের দাম ৪৫০ টাকা করে নির্ধারণ করা হলেও দোকানিরা তা মানছেন না। আগের মতই প্রতি কেজি গরুর মাংস ৪৮০ থেকে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া খাসির মাংস ৭৫০ থেকে ৮০০ টাকা, ব্রয়লার মুরগি ১৬০ টাকা ও কক মুরগি ৩২০ কেজি দরে বিক্রি হচ্ছে।

গো নিউজ২৪/এমআর

অর্থনীতি বিভাগের আরো খবর