ব্যাংক পরিচালকদের সভায় অংশগ্রহণকারীদের সম্মানী মাসে ৫০ হাজার টাকা


নিউজ ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২৪, ০৭:০৬ পিএম
ব্যাংক পরিচালকদের সভায় অংশগ্রহণকারীদের সম্মানী মাসে ৫০ হাজার টাকা

বাংলাদেশ ব্যাংক নীতিমালা জারি করে ব্যাংক পরিচালকদের সভায় অংশগ্রহণের সম্মানী বাড়িয়েছে। পাশাপাশি স্বতন্ত্র পরিচালকদের জন্য প্রথমবারের মতো স্থায়ী সম্মানী চালু করা হয়েছে। এখন থেকে পরিচালকেরা প্রতি সভায় অংশগ্রহণের জন্য সর্বোচ্চ ১০ হাজার টাকা সম্মানী পাবেন, আগে যা ছিল ৮ হাজার টাকা। ২০১৫ সালে এ সম্মানী ৫ হাজার থেকে বাড়িয়ে ৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছিল।

এদিকে স্বতন্ত্র পরিচালকদের এখন থেকে প্রতি মাসে ৫০ হাজার টাকা স্থায়ী সম্মানী দিতে হবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগে স্বতন্ত্র পরিচালকেরা কোনো স্থায়ী সম্মানী পেতেন না।

বাংলাদেশ ব্যাংক আজ রোববার ব্যাংকের পরিচালনা পর্ষদ গঠন এবং পরিচালকদের দায়িত্ব ও কর্তব্য–সম্পর্কিত এই নীতিমালা প্রকাশ করেছে। সেখানে পরিচালকদের সম্মানী নির্ধারণসংক্রান্ত এ নির্দেশনা দেওয়া হয়েছে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে বলে জানানো হয়।

নীতিমালায় বলা হয়েছে, পরিচালনা পর্ষদসহ সব কমিটির সভা যথাসম্ভব সীমিত রাখতে হবে। প্রতি মাসে যত সভাই হোক না কেন, পরিচালনা পর্ষদের দুটি সভা, নির্বাহী কমিটির চারটি সভা, নিরীক্ষা কমিটির একটি সভা ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির একটি সভার জন্য পরিচালকেরা সম্মানী নিতে পারবেন। ব্যাংকের এসব সভা প্রধান কার্যালয়ে সম্পন্ন করতে হবে। ঢাকা বাইরে কোনো সুবিধাজনক স্থানে সভা করার প্রয়োজন হলে প্রাক্কলিত ব্যয়ের তথ্যসহ কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন নিতে হবে।

নীতিমালায় আরও বলা হয়েছে, সভায় নির্ধারিত আলোচ্য সূচির বাইরে অন্য কোনো বিষয় অনুমোদন করা যাবে না। কোনো পরিচালক ভিন্নমত (নোট অব ডিসেন্ট) দিলে তা কার্যবিবরণীতে উল্লেখ করতে হবে। ব্যাংকের সভায় পরিচালকের বাইরে কেবল এমডি ও কোম্পানি সচিব অংশ নিতে পারবেন। বিশেষ প্রয়োজনে কোনো কর্মকর্তা তাঁর বিষয় উপস্থাপনকালে নির্দিষ্ট সময়ের জন্য সভায় উপস্থিত থাকতে পারবেন।

অর্থনীতি বিভাগের আরো খবর