পাকিস্তানের উন্নতি, বাংলাদেশ-ভারতের অবনতি


খেলাধুলা ডেস্ক প্রকাশিত: নভেম্বর ৪, ২০২১, ১১:০৪ এএম
পাকিস্তানের উন্নতি, বাংলাদেশ-ভারতের অবনতি

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে র‌্যাংকিংয়ে বহু এগিয়েছিল বাংলাদেশ দল। কিন্তু বিশ্বকাপ ব্যর্থতায় আবারো কয়েকধাপ নিচে নেমেছে টাইগাররা। চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে সময়টা ভালো যাচ্ছে না বাংলাদেশের। টুর্নামেন্টের আগে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতলেও বিশ্বকাপে হেরেই চলেছে মাহমুদউল্লাহ রিয়াদের দল। সুপার টুয়েলভে নিজেদের প্রথম চার ম্যাচের সবগুলোতেই হেরেছে তারা। এমন ব্যর্থতার কারণে র‌্যাংকিংয়েও পিছিয়েছে টাইগাররা।

বিশ্বকাপের আগে পরপর দুই সিরিজ জিতে র‌্যাংকিংয়ের ছয়ে উঠে এসেছিল বাংলাদেশ। এরপর বিশ্বকাপে এসেই শুরু হয়েছে তাদের অবনতি। প্রথমে দুই ধাপ পিছিয়ে আটে অবনমন হয় টাইগারদের। এবার সদ্য প্রকাশিত আইসিসির র‌্যাংকিংয়ে আরও এক ধাপ পিছিয়ে নয়ে অবস্থান বাংলাদেশের। বুধবার আইসিসির প্রকাশিত র‌্যাংকিংয়ে ২৩৪ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান ৯ নম্বরে। বাংলাদেশের বিপক্ষে জয় পেয়ে সমান রেটিং নিয়ে একধাপ এগিয়ে তাদের জায়গায় উঠে এসেছে ওয়েস্ট ইন্ডিজ। ২৩০ রেটিং নিয়ে দশে অবস্থান করছে শ্রীলঙ্কা
 
ইংল্যান্ড রয়েছে শীর্ষে। তাদের রেটিং পয়েন্ট ২৭৯। বিশ্বকাপে দারুণ সময় পার করা পাকিস্তান জায়গা করে নিয়েছে দুইয়ে। তাদের রেটিং ২৬৫। অপরদিকে বাংলাদেশের মতো এক ধাপ পিছিয়েছে ভারত। দুই থেকে তারা নেমেছে তিনে। কোহলিদের রেটিং এখন ২৬২। তবে বিশ্বকাপে ভালো ফর্মে থেকে অপরিবর্তিত রয়েছে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের র‌্যাংকিং।

অর্থনীতি বিভাগের আরো খবর