মাকে কাঁধে নিয়ে ওমরাহ পালন, ছেলের প্রশংসা চারিদিকে


নিউজ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ৯, ২০২৩, ১২:১৫ পিএম
মাকে কাঁধে নিয়ে ওমরাহ পালন, ছেলের প্রশংসা চারিদিকে

মক্কার গ্র্যান্ড মসজিদে তাওয়াফ করার সময় একজন ওমরাহ যাত্রীর তার মাকে পিঠে নিয়ে যাওয়ার একটি  ভিডিও সোশ্যাল মিডিয়ায়  মানুষের মন জিতে নিয়েছে। ভিডিওটি প্রেম এবং ভক্তির একটি স্বতঃস্ফূর্ত চিত্রকে মানুষের সামনে তুলে ধরেছে।  মায়ের প্রতি পুত্রের অটল আনুগত্যের প্রতীক এই ছবি ৷ যদিও ওই ব্যক্তির পরিচয় জানা যায়নি। তবে ভিডিওয় দেখা গেছে, মাকে কাঁধে নিয়ে পবিত্র কাবা  প্রদক্ষিণ করেছিলেন ওই ব্যক্তি। তার চোখে মুখে আনন্দের ছাপ ছিলো স্পষ্ট ।

সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা দ্রুত ওই ব্যক্তির কাজের প্রশংসা করে  এটিকে পিতামাতার প্রতি  সম্মানের একটি সুন্দর অভিব্যক্তি বলে অভিহিত করেছেন। ভিডিওটি   সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে ব্যাপক মনোযোগ আকর্ষণ করেছে। অনেকেই ব্যক্তির  নিঃস্বার্থ কাজের জন্য তাঁকে  প্রশংসায়  ভরিয়ে দিয়েছেন । কিছু মানুষ জানিয়েছেন, পুত্রের সদয় আচরণ দেখে আল্লাহ স্বয়ং তাঁকে  আশীর্বাদ করবেন । ভিডিওটিতে দেখা গেছে,  নাম না জানা ওই ব্যক্তি  তার দুর্বল মাকে পিঠে বহন করে কাবার চারপাশে তাওয়াফ করছেন, তার চারপাশে আরও অনেক ব্যক্তি ছিলেন  যাঁরা ঘটনাটি ক্যামেরাবন্দি করেন । ছেলের ভালোবাসা ও যত্নে আপ্লুত মায়ের ছবিও ক্যামেরার নজর এড়ায়নি।

তাওয়াফ বলতে কাবার চারপাশে ঘড়ির কাঁটার বিপরীত গতিতে প্রদক্ষিণ করাকে বোঝায়।

সাতটি পূর্ণ বর্তনী একটি তাওয়াফ সম্পন্ন  করে। হজ এবং ওমরাহ হল ইসলামিক বিশ্বাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি তীর্থযাত্রা, যা প্রতি বছর বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মুসলমান সম্পন্ন করেন । আল্লাহর প্রতি উপাসনা এবং ভক্তির প্রতীক  হিসাবে বিবেচিত হয় এটি।  শুধু তাই নয় মুসলমানদের হৃদয়ে একটি উল্লেখযোগ্য স্থান রাখে। ইসলামিক ক্যালেন্ডারের জিলহজ মাসে হজ অনুষ্ঠিত হয়। এর মধ্যে রয়েছে পবিত্র শহর মক্কা ভ্রমণ এবং পাঁচ থেকে ছয় দিনের মধ্যে কিছু নির্দিষ্ট আচার অনুষ্ঠান।

হজ হল ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে একটি, এটি এমন একটি মৌলিক অনুশীলন যা প্রত্যেক মুসলমানকে তাদের জীবনে অন্তত একবার পূরণ করতে হবে, যদি তারা শারীরিক ও আর্থিকভাবে সক্ষম হয়। অন্যদিকে, ওমরাহ হল একটি তীর্থযাত্রা যা বছরের যে কোনো সময় করা যেতে পারে। এর মধ্যে পবিত্র শহর মক্কা পরিদর্শন করা এবং হজের সময় সম্পাদিত কিছু আচার-অনুষ্ঠানের অনুরূপ । ওমরাহ মুসলমানদের জন্য বাধ্যতামূলক নয়, কিন্তু এটি একটি অত্যন্ত পুণ্যময় কাজ বলে বিবেচিত হয়।

সূত্র: গাল্ফনিউ

বিচিত্র সংবাদ বিভাগের আরো খবর