মির্জাপুরে সওজের উচ্ছেদ অভিযান, শতাধিক অবৈধ স্থাপনা ধ্বংস


শামসুল ইসলাম সহিদ, মির্জাপুর (টাঙ্গাইল )প্রতিনিধি: প্রকাশিত: মার্চ ৫, ২০১৯, ০৮:২২ পিএম
মির্জাপুরে সওজের উচ্ছেদ অভিযান, শতাধিক অবৈধ স্থাপনা ধ্বংস

টাঙ্গাইলের মির্জাপুরে সড়ক ও জনপথ বিভাগের (সওজ) বেদখল হওয়া প্রায় ২০ কোটি টাকা মূল্যের চল্লিশ শতাংশ জমি উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার দিনব্যাপি ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের (পুরাতন অংশ) মির্জাপুর পুরাতন বাসস্ট্যান্ড ও পুষ্টকামুরী এলাকায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে উচ্ছেদ অভিযান চালিয়ে এই জমি উদ্ধার করা হয়। একইসাথে ধ্বংস করা হয়েছে প্রায় শতাধিক অবৈধ স্থাপনা।

জানা গেছে, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুর পুরাতন বাসস্ট্যান্ড ও পুষ্টকামুরী এলাকায় স্থানীয় শতাধিক ব্যক্তি সড়ক ও জনপথ বিভাগের জায়গায় ঘর নির্মাণ করে বিভিন্ন ধরনের ব্যবসা চালিয়ে আসছিল।

মঙ্গলবার টাঙ্গাইল ডিসি অফিসের নির্বাহী ম্যাজিস্ট্রেট রেজা মো. গোলাম মাসুম প্রধান, সড়ক ও জনপথ বিভাগের উপ বিভাগীয় প্রকৌশলী ইমরান ফারহান সুমেলের নেতৃত্বে এই উচ্ছেদ অভিযান চালানো হয়। 

কর্তৃপক্ষ গত কয়েকদিন ধরে বেদখল হওয়া সরকারি জমি উদ্ধারে পরিমাপসহ স্থাপনা সরিয়ে নেয়ার পরামর্শ দেন। অনেকেই তাদের স্থাপনা সরিয়ে নিলেও কেউ কেউ তাদের স্থাপনা সরিয়ে না নেয়ায় মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে কমপক্ষে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। সেইসাথে উদ্ধার হয় সরকারি জমি। যার বাজার মুল্য আনুমানিক ২০ কোটি টাকা বলে জানা গেছে।

ব্যবসায়ীরা জানান, সড়কের দুই পাশে ব্যবসা চালিয়ে পরিবার পরিজন নিয়ে জীবিকা নির্বাহ করে আসছিলাম। মহাসড়কের পাশের এই জমি সরকারের কতটুকু উপকারে আসবে তা আমাদের জানা নেই। তবে উচ্ছেদ অভিযানে শতাধিক ব্যাবসায়ী বেকার হয়ে পরেছেন বলে তারা জানান।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট রেজা মো. গোলাম মাসুম প্রধানের সঙ্গে কথা হলে তিনি সাংবাদিকদের বলেন, মহাসড়ক যানজটমুক্ত রাখতে এবং সড়ক প্রশস্তকরণের জন্য সরকারী জমি থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম চালানো হচ্ছে। এছাড়া আগামী ১৪ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা মির্জাপুরে আসছেন সে জন্যও রাস্তার পাশ থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করছেন বলে তিনি জানান। 

গো নিউজ২৪/আই


 

দেশজুড়ে বিভাগের আরো খবর