অবহেলায় মা-নবজাতকের মৃত্যু, দুই নার্স পলাতক


উপজেলা প্রতিনিধি প্রকাশিত: নভেম্বর ২২, ২০১৭, ০১:১৭ পিএম
অবহেলায় মা-নবজাতকের মৃত্যু, দুই নার্স পলাতক

রায়পুর (লক্ষ্মীপুর): লক্ষ্মীপুরের রায়পুর সরকারি হাসপাতালে ভর্তি হওয়ার তিন দিনেও চিকিৎসা না পেয়ে রোজিনা বেগম (২০) নামে এক অসুস্থ মা ও নবজাতকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় এলাকায় তোলপাড় চলছে।

বুধবার ভোরে দুই নার্সের অবহেলায় হাসপাতালের মা ও শিশু কেবিনে এ মৃত্যুর ঘটনা ঘটে।  এ ঘটনার পর থেকে অভিযুক্ত নার্স রেহানা আক্তার ও নাসিমা পলাতক রয়েছেন।

এদিকে বিচারের দাবিতে ক্ষতিগ্রস্ত নিহতের পরিবারের স্বজনরা হাসপাতাল ঘেরাও করে প্রতিবাদ জানিয়েছেন। পরে সিভিল সার্জন ডাক্তার মোস্তফা খালেদ ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি, তদন্ত) সোলায়মানের নেতৃত্বে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন ও স্বজনদের সান্ত্বনা জানান।

নিহত রোগী রোজিনা ও তার নবজাতক রায়পুর উপজেলার ২নং চরবংশি ইউনিয়নের খাসেরহাট এলাকার মেস্তরি বাড়ির এমরান হোসেনের স্ত্রী ও সন্তান।

সকাল ১০টার সময় নিহতের লাশ তারই খালা মনোয়ারা বেগম গ্রামে নিয়ে গেছেন ও দাফনের ব্যবস্থা করছেন।

নিহতের খালা ও হাসপাতালের কয়েকজন রোগী জানান, রোববার রাতে অসুস্থ হয়ে রোজিনা ভর্তি হন। তখন রেহানা ও নাসিমা নামের দুই নার্স রোগীকে দেখে ইনজেকশন পুশ করেন ও টেবলেট খাওয়ান।  রাতে আবার ওই রোগীর পেটে ব্যাথা উঠলে নার্সদের বলা হয় ডাক্তারকে খবর দিতে ও সিজার করার অনুরোধ জানান।  কিন্তু তারা তা না করে নরমাল ডেলিভারি হবে বলে রোগী ও তার স্বজনদের সান্ত্বনা দিয়ে সময়ক্ষেপণ করেন।  ডাক্তারকে খবর না দেয়া ও তারা সঠিক পদক্ষেপ না নেয়ায় তিনদিন অবহেলার পর বুধবার সকালে অসুস্থ মা ও নবজাতক মারা যায়। এ ঘটনা হাসপাতালে ছড়িয়ে পড়লে তোলপাড় শুরু হয় এবং দুই নার্স হাসপাতাল থেকে আত্মগোপনে চলে যান।

রায়পুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার বাহারুল আলম বলেন, ‘সকালে হাসপাতালে হইচই দেখে তখন ঘটনা জানতে পারি। এ ঘটনায় দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। বিষটি পুলিশ এসে নিয়ন্ত্রণ করেছে।’

ওসি সোলায়মান জানান, সরকারি হাসপাতালে নার্সদের অবহেলায় মা ও নবজাতকের মৃত্যুর ঘটনায় সিভিল সার্জনসহ দোষীদের কঠিন শাস্তি দেয়া হবে।

গোনিউজ/এমবি
 

দেশজুড়ে বিভাগের আরো খবর