আগাম হাইব্রিড আমনের বাম্পার ফলন, কাটা শুরু


দিনাজপুর প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০১৭, ০৭:৫২ পিএম
আগাম হাইব্রিড আমনের বাম্পার ফলন, কাটা শুরু

দিনাজপুর: অল্প সময়ে অধিক ফলনের ইস্পাহানী-২ আগাম হাইব্রিড আমন ধান কাটা শুরু হয়েছে। এ ধানে একদিকে যেমন কৃষকরা আর্থিকভাবে লাভবান হচ্ছে।  অন্যদিকে অসময়ে বাজারে ধান ও চালের সরবরাহ বৃদ্ধি পাওয়ায় চাল ও ধানের বাজার মূল্য নিয়ন্ত্রণ সম্ভব বলে কৃষি বিভাগ জানায়।

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার পূর্ব জগদল গ্রামে পৌরসভা ব্লকের উদ্যোক্তা কৃষক মো. মমিনুল ইসলামের জমিতে ইস্পাহানী-২ হাইব্রিড জাতের ধান কাটা কর্মসূচির উদ্বোধন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইং এর পরিচালক কৃষিবিদ মো. আব্দুল হান্নান।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৫টার দিকে এ ধানকাটা উদ্বোধন করা হয়েছে।

বীরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান জানান, বীরগঞ্জের পুর্ব জগদল গ্রামের কৃষক মো. মমিনুল ইসলামের দুই একর জমিতে ইস্পাহানী-২ হাইব্রীড জাতের ধান আবাদ করা হয়। জমিতে বাম্পার ফলন হয়েছে। এই এলাকায় হাইব্রিড রোপা আমনের যেসব জাত চাষ করা হচ্ছে তার জীবনকাল ১১০-১২০ দিন অর্থাৎ বীজবপন থেকে শুরু করে কর্তন পর্যন্ত সময় লাগে সর্বোচ্চ ১২০দিন। জুন মাসের ১ম সপ্তাহে বীজবপন করে সেপ্টেম্বর মাসের শেষ নাগাদ ধান ঘরে তোলা যায়। এ হাইব্রিড জাতগুলো চাষ করে কৃষকরা হেক্টরে ৩.৪-৩.৯ টন (চাউলে) পর্যন্ত ফলন পাচ্ছেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইং এর পরিচালক কৃষিবিদ মো. আব্দুল হান্নান জানান, এ ধরনের আগাম ধান কর্তনের ফলে বাজারে বর্তমানে চালের মূল্য বৃদ্ধির যে প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে তা দ্রুতই কমে আসবে। এ ধানে এক দিকে যেমন কৃষকরা আর্থিকভাবে লাভবান হচ্ছে, অন্যদিকে অসময়ে বাজারে ধান ও চালের সরবরাহ বৃদ্ধি পাওয়ায় চাল ও ধানের বাজার মূল্য নিয়ন্ত্রণ সম্ভব। তাছাড়া কর্তনকৃত এসব জমিতে আগাম রবি ফসল চাষ করার ফলে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে। আগাম চাষ ও কর্তনের ফলে প্রাকৃতিক দূর্যোগ ও রোগ পোকামাকড় থেকে ফসল রক্ষাসহ এক জমিতে বছরে তিন থেকে চারটি ফসল উৎপাদন সম্ভব হচ্ছে।

ধানকাটা উদ্বোধনকালে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর দিনাজপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ জুলফিকার হায়দার, উপ-পরিচালক মো. গোলাম মোস্তফা, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা নিখিল চন্দ্র রায়, উপজেলা কৃষি কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা অরুন চন্দ্র রায়সহ উপজেলা উপসহকারি কৃষি কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি ও কৃষকগণ উপস্থিত ছিলেন।

গোনিউজ২৪/পিআর

দেশজুড়ে বিভাগের আরো খবর