ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০, ১২ কার্তিক ১৪২৭

হামদর্দ বিশ্ববিদ্যালয়ে ‘কবি নজরুল বিষয়ক আলোচনা সভা’ 


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: অক্টোবর ২৪, ২০১৯, ০৪:৫১ পিএম আপডেট: অক্টোবর ২৪, ২০১৯, ০৪:৫৩ পিএম
হামদর্দ বিশ্ববিদ্যালয়ে ‘কবি নজরুল বিষয়ক আলোচনা সভা’ 

হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ - এর উদ্যোগে অনুষ্ঠিত হলো ‘কবি নজরুল বিষয়ক’ আলোচনা সভা। বুধবার (২৩ অক্টোবর) মুন্সগঞ্জের গজারিয়ার হামদর্দ নগরে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে ‘একজন দুখু মিয়া হয়ে ওঠেন জাতীয় কবি’ প্রতিপাদ্যে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ও আলোচক ছিলেন জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা। সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুল মান্নান। বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপার্চায অধ্যাপক ড. আবুল খায়ের। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কবি ফরিদ আহমদ দুলাল, নাহিদা আশরাফী, সোহাগ সিদ্দিকী এবং কথা সাহিত্যিক মধুমিতা চক্রবর্তী। 

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদিরুল ইসলাম, সাইন্স, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড  টেকনোলজি অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) সহযোগী অধ্যাপক ড. মো. রবিউল আলম, অধ্যাপক আনোয়ার হোসেন, রেজিস্ট্রার ড. মো. মোয়াজ্জম হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক মো. নুরুল হুদা, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ, সকল অনুষদের শিক্ষকগণ, শিক্ষর্থীরা এবং কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ব্যবসায় প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফারুক হোসেন। 

জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা প্রথমেই কাজী নজরুল ইসলাম কীভাবে বাংলাদেশের জাতীয় কবি হলেন তার মূল কারণসমূহ সংক্ষেপে আলোচনা করেন। 

তিনি বলেন, কাজী নজরুল ইসলাম নিবারণ চক্রবর্তী, কামাল আতাতুর্ক, রবীন্দ্রনাথ ঠাকুর এবং আরো কিছু সৃষ্টিশীল ব্যক্তির কাছ থেকে বিভিন্ন বিষয়ে অনুপ্রাণিত হন। কবিদের মধ্যে কাজী নজরুল ইসলাম হলেন প্রথম কবি যিনি নারীদের সম্মান এবং তাদের সমঅধিকারের কথা বলেছেন। 

তিনি আরো বলেন, বাংলাদেশের সংবিধানের আলোকে রাষ্ট্র পরিচালনার যে চারটি মূলনীতি জাতীয়তাবাদ, গণতন্ত্র, সমাজতন্ত্র এবং ধর্ম নিরপেক্ষতা এই বিষয়ে আমরা কবির বিভিন্ন গান, কবিতা এবং সাহিত্য থেকে শিক্ষা গ্রহণ করতে পারি। তিনি উল্লেখ করেন, বিপ্লবের আত্মশক্তি জাগানোর প্রথম কবি হলেন কাজী নজরুল ইসলাম। পরিশেষে তিনি আশা প্রকাশ করে বলেন, আমরা আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মানবতাবাদের আদর্শ ধারণ করে মানুষের কল্যাণের জন্য কাজ করব।

কবি নজরুল বিষয়ক আলোচনা সভা

বিশ্ববিদ্যালয়ের উপার্চায অধ্যাপক ড. মো. আব্দুল মান্নান তার বক্তৃতার শুরুতে জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা এবং আরো উপস্থিত কবিদের মূল্যবান সময় দেয়ার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বলেন, মুহম্মদ নূরুল হুদা শুধুমাত্র একজন জাতিসত্তার কবি নন বরং তিনি একজন আধ্যাত্মিক ব্যক্তিও বটে। 

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, বড় হতে হলে অবশ্যই জীবনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রভাব থাকতে হবে এবং তার চেতনাকে ধারণ করে দেশ ও জাতিকে সামনে এগিয়ে নিয়ে যেতে হবে। 

গো নিউজ২৪/আই

সাহিত্য ও সংষ্কৃতি বিভাগের আরো খবর
একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক রশীদ হায়দার আর নেই

একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক রশীদ হায়দার আর নেই

সাহিত্যের নোবেল পেলেন লুইস গ্লুক

সাহিত্যের নোবেল পেলেন লুইস গ্লুক

কেন জীবনে শরৎ আসে না?

কেন জীবনে শরৎ আসে না?

জাতীয় কবির মৃত্যুবার্ষিকী আজ

জাতীয় কবির মৃত্যুবার্ষিকী আজ

করোনা উপসর্গ নিয়ে না ফেরার দেশে ছড়াকার আলম তালুকদার

করোনা উপসর্গ নিয়ে না ফেরার দেশে ছড়াকার আলম তালুকদার

হুমায়ুন আহমেদের ৭১তম জন্মদিন আজ

হুমায়ুন আহমেদের ৭১তম জন্মদিন আজ