ঢাকা মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫

কম খরচে দেশ ভ্রমণ


গো নিউজ২৪ | লাইফস্টাইল ডেস্ক: প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০১৮, ১১:১৭ এএম আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০১৮, ১১:৫৪ এএম
কম খরচে দেশ ভ্রমণ

অন্য দেশ ভ্রমণ মানেই যে অনেক বেশি খরচ তা কিন্তু নয়। বাংলাদেশ থেকে খুব সহজে এবং কম খরচে ঘুরে আসা যাবে এমন কিছু দেশের বিবরণ। 

থাইল্যান্ড:- থাইল্যান্ড শুনেই অনেকেই ভাবতে পারেন, এত জাঁকজমকপূর্ণ দেশ! সেখানে আবার কম খরচে ভ্রমণ কীভাবে। কিন্তু কম খরচেও থাইল্যান্ড ভ্রমণ সম্ভব। এজন্য যেতে হবে থাইল্যান্ডের উত্তরাঞ্চলে। সেখানে বেশ কিছু হোটেলে মাত্র তিন ডলার খরচ করে রাতে থাকার বিছানা মিলবে এবং ছয় ডলার খরচ করলে মিলবে রুম। মাত্র ৩০ বাথ খরচ করলে রেস্টুরেন্টে পাওয়া যাবে ভাল খাবারের সুবিধা।

ইন্দোনেশিয়া:- ইন্দোনেশিয়া বলতেই বালির জাঁকজমকপূর্ণ বিচের কথা মনে আসে। কিন্তু ইন্দোনেশিয়ার এই বিচগুলোতে বেড়ানো ছাড়াও কম খরচে ঘুরে আসা যায় পাশের শহর উবুদ থেকে। দ্বীপ দিয়ে ঘেরা দেশটির একটি দ্বীপ উবুদ। উবুদে থাকার জন্য একটি ছোট্ট ঘর ভাড়া করতে গুণতে হবে দশ ডলার। এছাড়া গিলি দ্বীপে রয়েছে সুস্বাদু খাবার গোরেং। গোরেং নামের এই খাবারটি তৈরি করা হয় সবজি ভাত এবং ডিম দিয়ে।

ভূটান:- পশ্চিমা নাগরিকদের প্রতিদিন ভূটানে থাকার জন্য ২০০ ডলার দিতে হলেও ভারত ও বাংলাদেশের নাগরিকদের ভূটানে ঢুকতে কোন টাকা লাগে না। ভূটানে যেতে আকাশপথের চেয়ে সড়কপথে যেতে কম টাকা লাগে। বাসে যেতে হলে প্রথমে শিলিগুড়ি যেতে হবে, শিলিগুড়ি পর্যন্ত বাস মাএ ভাড়া ১৩০০ টাকা। ভূটানে উল্লেখযোগ্য ঘোরার জায়গাগুলো হচ্ছে- ভারত-ভুটান সীমান্ত শহর ফুয়েনশলিং, রাজধানী থিম্পু, সাবেক রাজধানী পুনাখা, এয়ারপোর্টের শহর পারো এগুলো হল ভূটানের প্রধান আকর্ষণীয় স্থান। তবে ভূটানে কেনাকাটার জন্য একটু বেশি টাকা গুনতে হবে। সব পণ্যের দামই ভূটানে একটু চড়া। যাওয়া আসা মিলিয়ে ৪ দিনের ট্যুরে ভূটানে মোট খরচ হবে ২৫০০০ টাকা।

নিকারাগুয়া:- নিকারাগুয়া দেশটি রাজনৈতিক অস্থিরতার জন্য সমালোচিত হলেও এখন সেখানে পরিস্থিতি অনেকখানি ভালো হয়েছে। নিকারাগুয়ার সান হুয়ান শহরে পাঁচ ডলারে রাতে থাকার হোটেল পাওয়া যাবে। ১০ ডলারে পাওয়া যাবে বাথরুম সহ রুম। নিকারাগুয়ায় পশ্চিমের অনেকেই হোটেল ব্যবসা করেন। এই হোটেলগুলোতে গেলে দ্বিগুণ অর্থ গুনতে হবে। তাই চেষ্টা করতে হবে যেন নিকারাগুয়ার অধিবাসীদের মালিকানার হোটেলে ওঠার। নিকারাগুয়ায় খাবারে তেমন বৈচিত্র্য পাওয়া যায় না, তবে এক থেকে চার ডলারের মধ্যে এক বেলার খাবার খরচ হয়ে যায় দেশটিতে।

কম্বোডিয়া:- সবুজে সবুজময় দেশ কম্বোডিয়া। দক্ষিণ পূর্ব এশিয়ার দেশটি সস্তায় ঘোরাঘুরির জন্য অনেকেরই প্রথম পছন্দ। রাজধানী নমপেনে ন্যুনতম ৩ থেকে ৫ ডলারে রুম পাওয়া যাবে। তবে ভালো রুমের জন্য গুনতে হবে ১০ ডলার। আংকারা শহরে ঘোরার অনেকগুলো জায়গা আছে। এখানকার পুরনো মন্দিরগুলো পুরাণের পাতায় নিয়ে যাবে দর্শনার্থীদের। সমুদ্রের কাছাকাছি থাকতে চাইলে সিহানুক্সভিল বা কো রঙ দ্বীপে যেতে পারেন।
 
সর্বদা কাজের মধ্যে না থেকে কম খরচে গুরে আসতে পারেন এ সকল সুন্দর জায়গা গুলো থেকে। এতে আপনার শরীর ও মন চাঙ্গা হয়ে উঠবে বলে আশা করি। 
গো নিউজ২৪/জেপি

লাইফস্টাইল বিভাগের আরো খবর
নারী বশীকরণের ১১ মন্ত্র!

নারী বশীকরণের ১১ মন্ত্র!

সিলিন্ডার বিস্ফোরণের মূল কারণ

সিলিন্ডার বিস্ফোরণের মূল কারণ

শিশু নিরাপত্তায় কিছু পরামর্শ

শিশু নিরাপত্তায় কিছু পরামর্শ

পেটের মেদ কমাতে রসুন

পেটের মেদ কমাতে রসুন

কলার মোচা ভুনা

কলার মোচা ভুনা

বায়ু দূষণের প্রভাব মুক্ত করে যেসব খাবার

বায়ু দূষণের প্রভাব মুক্ত করে যেসব খাবার