ঢাকা রবিবার, ০৫ জুলাই, ২০২০, ২১ আষাঢ় ১৪২৭

যে ৫ টি জিনিস ভুলেও মুখে ব্যবহার করবেন না


গো নিউজ২৪ | নিউজ ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২০, ০৩:৩৩ পিএম আপডেট: ফেব্রুয়ারি ১৭, ২০২০, ০৯:৩৩ এএম
যে ৫ টি জিনিস ভুলেও মুখে ব্যবহার করবেন না

নামী-দামী সব ব্র্যান্ডের উপকরণের পাশাপাশি ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন নিতে আগ্রহী বেশিরভাগ রূপ সচেতন মানুষ। এতে প্রায় খরচ ছাড়াই সুন্দর ত্বক পাওয়া যায়, তাও আবার কোনো পার্শ্ব প্রতিক্রিয়াহীন। কিন্তু ঘরোয়া উপাদান বলেই সব জিনিস আপনার মুখে মাখতে যাবেন না যেন! কারণ আমাদের মুখের ত্বক অনেক বেশি কোমল হয়ে থাকে। আর চিন্তাভাবনা ছাড়াই কোনোকিছু ব্যবহার করলে কা ভীষণরকম ক্ষতিগ্রস্ত হতে পারে। আসুন জেনে নিই কোন পাঁচটি জিনিস কখনোই মুখে ব্যবহার করবেন না-

গরম পানি: গরম পানিতে মুখ ধোয়ার অভ্যাস? কিন্তু গরম পানি দিয়ে মুখ ধোয়ার অভ্যাস করলে মুখের সব আর্দ্রতা উবে গিয়ে ত্বক প্রচণ্ড রুক্ষ হয়ে যাবে। তাই স্টিম ফেসিয়াল করতেই পারেন, কিন্তু সরাসরি মুখে গরম পানি ব্যবহার করবেন না কখনোই। সবসময় মুখ ধোয়ার পানিতে ঠান্ডা ঠান্ডা পানি মিশিয়ে ঈষদুষ্ণ করে নিন। তাতে ত্বকের পিএইচ ব্যালান্স বজায় থাকবে, ত্বকের কোমলতাও বজায় থাকবে।

টুথপেস্ট: হঠাৎ ব্রণের আক্রমণ ঠেকাতে কিংবা দাগ দূর করতে টুথপেস্টের কথা অনেকেই বলে থাকেন। কিন্তু ত্বকে টুথপেস্ট ব্যবহার করলে মেলানিন বেশি তৈরি হয়ে ত্বকের রং পালটে যেতে পারে, জায়গাটা কালো হয়ে যেতে পারে। টুথপেস্টে মিন্ট থাকে যা থেকে ত্বকে জ্বালাভাব আর কালো দাগছোপ দেখা যায়। তাই মুখে কখনোই টুথপেস্ট ব্যবহার করবেন না।

লেবুর রস: ত্বকের যত্নে লেবুর রসের ব্যবহারের কথা কারও অজানা নয়। রূপচর্চার বিভিন্ন উপাদানের সঙ্গেই এই লেবুর রস মিশিয়ে ব্যবহার করা হয়। তাই বলে কখনোই মুখে সরাসরি লেবুর রস ব্যবহার করতে যাবেন না যেন! লেবুর রস প্রচণ্ড অ্যাসিডধর্মী এবং এটি আপনার ত্বক পুড়িয়েও দিতে পারে। লেবুর রস লাগানোর পরে মুখে জ্বালা করা বা ফোসকা পরার উদাহরণ রয়েছে অনেক।

ওয়্যাক্স: আমরা সবাই জানি যে, শরীরের অন্য যেকোনো অংশের তুলনায় আমাদের মুখ অনেক বেশি কোমল আর স্পর্শকাতর। তাই হাত-পায়ের লোম তুলতে ওয়্যাক্স ব্যবহার করুন, কিন্তু তা মুখে ছোঁয়াবেন না! মুখের লোম তুলতে ওয়্যাক্স ব্যবহার করলে হিতে বিপরীত হয়ে ত্বকে প্রচণ্ড জ্বালা করবে, মুখ লাল হয়ে যাবে। মুখের লোম তুলতে অনেক বেশি নিরাপদ হল থ্রেডিং, তাই সেটাই করুন।

মেয়াদোত্তীর্ণ সানস্ক্রিন: সানস্ক্রিনের মেয়াদ শেষ তবু ড্রেসিং টেবিলে পড়ে আছে? আর আপনি ‘কী আর এমন হবে’ মনোভাব নিয়ে তা মুখে মাখলেন! এরপরই হতে পারে সর্বনাশ! কারণ মেয়াদোত্তীর্ণ সানস্ক্রিন ত্বককে রোদ থেকে সুরক্ষা দেয় না। বরং নানা ক্ষতি করে। তাই রোদ থেকে বাঁচতে নতুন সানস্ক্রিন কিনে নিন।

গোনিউজ২৪/এমএএস

লাইফস্টাইল বিভাগের আরো খবর
পাল্টে গেল ফেয়ার অ্যান্ড লাভলীর নাম

পাল্টে গেল ফেয়ার অ্যান্ড লাভলীর নাম

কাপড়ে লেগে থাকা করোনাভাইরাস নিয়ে নতুন তথ্য

কাপড়ে লেগে থাকা করোনাভাইরাস নিয়ে নতুন তথ্য

কিছু মানুষের শরীরে করোনা হবেই না

কিছু মানুষের শরীরে করোনা হবেই না

বিশ্ব মা দিবস

বিশ্ব মা দিবস

অনির্দিষ্ট লকডাউনসহ জরুরী ৫ প্রস্তাব

অনির্দিষ্ট লকডাউনসহ জরুরী ৫ প্রস্তাব

করোনা প্রতিরোধে এই ৫ ফল খাওয়ার পরামর্শ

করোনা প্রতিরোধে এই ৫ ফল খাওয়ার পরামর্শ