ঢাকা বুধবার, ১৪ নভেম্বর, ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫
Sharp AC

কোকা-কোলার অবাক করা তথ্য  


গো নিউজ২৪ | লাইফস্টাইল ডেস্ক: প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০১৮, ১২:০০ পিএম আপডেট: সেপ্টেম্বর ১২, ২০১৮, ১২:১২ পিএম
কোকা-কোলার অবাক করা তথ্য  
Sharp AC

তৃষ্ণা মেটাতে বা অতিথি আপ্যায়নে আমাদের দেশেও পানীয় হিসেবে এটা ব্যাপকভাবে জনপ্রিয়। যত রকমের পানীয়ই আসুক না কেন এর সাথে কারও তুলনা হয় না। ১৮৮৬ থেকে শুরু করে দীর্ঘ ১৩২ এর বেশি সময় বাজার ধরে বসে আছে এই পণ্যটি। এর সাথে অন্যান্য কোন পণ্যের তুলনা হয় না। এর কিছু তথ্য আপনাকে অবাক করে দিবে।

আসুন আজ আমরা এই তুলনাহীণ পণ্যের কিছু তথ্য সম্পর্কে জানব:- 

১:- যদিও মার্কিন ফার্মাসিস্ট জন এস পেম্বারটন ১৮৮৬ সালে আবিষ্কার করেছেন। কিন্তু কোকা-কোলা নামটি এসেছে তার পার্টনার ও হিসাবরক্ষক ফ্র্যাঙ্ক ম্যাসন রবিনসনের কাছ থেকে। রবিনসন Coca Cola নামটিও সাজেস্ট করেছিলেন এই বলে যে, ২টি C পাশাপাশি দেখতে সুন্দর লাগবে। বুককিপার হওয়ার কারণে তাকে প্রতিদিন লিখতে হত আর যথেষ্ট স্পষ্ট করেই লিখতে হত। অতঃপর তিনি “স্পেনসেরিয়ান স্ক্রিপ্টে” সুন্দর করে CocaCola লিখেন এবং একজন এনগ্রেভার “যারা খোদাই করে ফলক বানাতেন”এর নিকট গিয়ে লোগোটি চূড়ান্ত করেন।

২:- প্রথম দিকে এর প্রতি গ্লাসে ৯ মিলিগ্রাম কোকেন মেশানো হত, যা ১৯০৩ সালে বাদ দেওয়া হয়েছে। মূল কোকা-কোলাতেও অ্যালকোহল মেশানো হত।

 ৩:- এর জনপ্রিয় বোতলটি নকশা করা হয়েছে কাকাও বীজের খোলসের সাথে মিল রেখে। কাকাও বীজের চারদিকে যেমন আকার রয়েছে, কোকা কোলার বোতলেও তেমনি খাঁজ রয়েছে।

৪:- বিশ্বের মাত্র দুইটি দেশে এই পানীয় বিক্রি হয় না; উত্তর কোরিয়া এবং কিউবা। আর একটা দীর্ঘ সময় ধরে ভারতেও কোকাকোলা বিক্রয় বন্ধ ছিলো। ১৯৭৭ সালে ভারত সরকার জনস্বার্থে কোকা কোলার নিকট তাদের রেসিপি জানতে চায়; তারপর হতে ১৬ বছর কোকা কোলা ভারতের বাজার থেকে নিজেদের গুটিয়ে রেখেছিল, তবুও রেসিপি জানায়নি।

৫:- এক গবেষণায় দেখানো হয়েছে যে, কোলা-কোলা বিশেষ করে ডায়েট কোকা কোলা শুক্রাণু ধ্বংসে করতে সক্ষম। যদিও কোন ডাক্তার এটিকে জন্ম নিয়ন্ত্রণে ব্যবহারে সুপারিশ করেনি।

৬:- কোকা-কোলার আসল ফর্মূলা সানট্রাস্ট ব্যাংক আটলান্টায় ভল্টে রক্ষিত আছে, যা, দ্য কোলা কোলা কোম্পানি এর হেডকোয়ার্টারের পাশে অবস্থিত। 

নতুন চমক আর নতুন আকর্ষণ নিয়ে বাজারে নামবে কোকা-কোলা। খুব শিগগির অ্যালকোহলিক ড্রিংক বিক্রি শুরু করছে কোকা-কোলা। জাপানের বাজারে সর্বপ্রথম আত্মপ্রকাশ করতে চলেছে কোকের এই অ্যালকোহলিক ড্রিংক। অর্থনীতিবিদরা দাবি করেছেন, চাহিদা ও সরবরাহের নিয়ম মানতে গিয়েই কোকের এই পদক্ষেপ। জানা গেছে, এই মুহূর্তে স্ট্রং জিরো, হাইবল লেমন বা  স্ল্যাট ব্র্যান্ডের কড়া পানীয় জাপানের বাজার  দাপিয়ে বেড়াচ্ছে। এছাড়া ‘চু-হি’র মতো প্রথাগত পানীয়রও সেখানে দারুণ চাহিদা। আর তাই রীতি ভেঙে এবার কড়া পানীয় এনে বাজার দখল করাতে চাইছে কোক। এ বিষয়ে কোকের জাপানের প্রেসিডেন্ট জর্জ গারডুনো বলেন,  আমরা আজীবনই নন-অ্যালকোহলিক ড্রিংক বানিয়েছি। কিন্তু এবার নিজেদের দীর্ঘদিনের রীতি ভাঙতে চাই।

গো নিউজ২৪/জেপি

                                   

লাইফস্টাইল বিভাগের আরো খবর
শীতে আদা চায়ের গুনাগুণ

শীতে আদা চায়ের গুনাগুণ

মোজায় উটকো গন্ধ দূর করতে ৫টি কার্যকরি পদ্ধতি

মোজায় উটকো গন্ধ দূর করতে ৫টি কার্যকরি পদ্ধতি

ড্রাগন ফল সম্পর্কে ৬টি অজানা তথ্য

ড্রাগন ফল সম্পর্কে ৬টি অজানা তথ্য

বিদ্যুৎস্পৃষ্ট হলে তৎক্ষনাৎ কি করবেন জেনে নিন ৩টি পদ্ধতি

বিদ্যুৎস্পৃষ্ট হলে তৎক্ষনাৎ কি করবেন জেনে নিন ৩টি পদ্ধতি

থানকুনি পাতার ৮টি গুনাগুণ

থানকুনি পাতার ৮টি গুনাগুণ

ডিম সম্পর্কে অজানা তথ্য

ডিম সম্পর্কে অজানা তথ্য

Best Electronics AC mela