ঢাকা শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, ১২ ফাল্গুন ১৪২৪
Beta Version

ফেসবুক থেকে প্রাক্তনকে এখনই বিদায় করুন 


গো নিউজ২৪ | লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: নভেম্বর ৫, ২০১৭, ১০:৫৮ এএম
ফেসবুক থেকে প্রাক্তনকে এখনই বিদায় করুন 

সম্পর্ক ভাঙার পর সবাই কম -বেশি মানসিকভাবে ভেঙে পড়ে। নানা মানসিক চাপ ও হতাশা ঘিরে নিজেকে সামাল দেওয়াটা কষ্টকর। বর্তমান প্রজন্মের যারা, তাদের দিন শুরু ও শেষ হয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক দিয়েই। বর্তমান প্রজন্মের কাছে নিজেকে সামাজিক যোগাযোগের মাধ্যম থেকে দূরে সরিয়ে রাখাটা বেশ কষ্টকর।

বিশেষজ্ঞরা বলেন, "সম্পর্ক ভেঙে গেলে প্রাক্তনের সঙ্গে যোগাযোগ না রাখাই ভালো। এতে মানসিক কষ্ট বেড়ে যেতে পারে।" আপনার প্রাক্তন হয়তো সামাজিক যোগাযোগের মাধ্যমে আপনার সঙ্গে যুক্ত হতে চাইবেন। যদি মানসিকভাবে শান্তিতে থাকতে চান, তাহলে প্রাক্তনকে কোনোভাবেই নিজের ফেসবুক আইডির সঙ্গে যুক্ত করবেন না। 

অতীত মুছে ফেলুন :

কথায় আছে, দেখলে মায়া, না দেখলে ছায়া। কী দরকার অতীতকে আঁকড়ে থাকার? প্রাক্তন সঙ্গীকে নিজের গণ্ডি থেকে মুছে ফেলুন, যাতে তাঁর কোনো কার্যক্রম আপনার চোখে না পড়ে। এ জন্য আপনি যা করতে পারেন, তাঁকে আনফ্রেন্ড বা ব্লক করে দিন। তাহলে তাঁর কোনো আপডেট আপনার চোখের সামনে ঘুরবে না। এতে আপনার মানসিক চাপও কমবে।

বন্ধুদের জানিয়ে দিন :

সম্পর্ক বিচ্ছেদের পর হতাশা বাড়বে, এটাই স্বাভাবিক। তবে সেই বিষয়টি নিয়ে পড়ে থাকলে তো আর জীবন চলবে না! এ সময়টায় বন্ধুরা বিভিন্ন মন্তব্য করতে পারে, তবে তাদের বুঝিয়ে বলুন, পুরোনো সম্পর্ক আর আপনি বয়ে বেড়াতে চান না।

নিজেকে ব্যস্ত রাখুন :

প্রাক্তন সঙ্গীর স্মৃতি যদি আপনি লালন করতে থাকেন, তাহলে জীবন দুর্বিষহ হয়ে উঠবে। জীবনকে নিরস না ভেবে যতটা সম্ভব নিজেকে শক্ত রাখুন, পরিস্থিতি পরিবর্তন করার চেষ্টা করুন। প্রতিদিনকার স্বাভাবিক কাজে নিজেকে যতটা সম্ভব ব্যস্ত রাখুন।

নিজেকে পুরস্কার ও তিরস্কার করুন :

অনেক সময় চাইলেই প্রাক্তন সঙ্গীকে ভোলা যায় না। আপনি যতই ভুলে যাওয়ার চেষ্টা করবেন, ততই দেখবেন পুরোনো স্মৃতি মনে পড়ে যাবে। তাই মনকে অন্যদিকে ব্যস্ত রাখুন, হতে পারে কেনাকাটা অথবা নতুন কোনো জায়গায় ভ্রমণ করতে যাওয়া বা বিভিন্ন অ্যাপসের মাধ্যমে নিজেকে ভুলিয়ে রাখা। প্রাক্তন সঙ্গীর ফেসবুক দেয়ালে ঘোরাঘুরি থেকে বিরত থাকুন এবং এ জন্য নিজেকে পুরস্কৃত করার ব্যবস্থা রাখুন। আর যদি ভুল করে প্রাক্তন সম্পর্কে খোঁজখবর নিয়েই ফেলেন, তাহলে নিজেকে তিরস্কার করুন, চেষ্টা করুন প্রাক্তন সঙ্গীর কাছ থেকে দূরে থাকতে।

নিজেকে সময় দিন :

প্রবাদে আছে, ইচ্ছা থাকলে উপায় হয়। কথাটির গুরুত্ব অনেক। সুতরাং আপনার মস্তিষ্ককে স্থির করুন এবং সবচেয়ে বড় কথা, নিজের মতো করে সময় কাটান। অতীতে কী হয়েছে, সেটা না ভেবে, সেখান থেকে শিক্ষা নিয়ে জীবনকে নতুন করে শুরু করুন। স্বাভাবিক জীবনযাপন করার চেষ্টা করুন।

লাইফস্টাইল বিভাগের আরো খবর
বন্ধ্যতা নিয়ে কিছু কথা

বন্ধ্যতা নিয়ে কিছু কথা

যে কারণে ছেলেরা ডিমের কুসুম খাবেন

যে কারণে ছেলেরা ডিমের কুসুম খাবেন

প্রাকৃতিক উপায়ে দূর করুন উকুন

প্রাকৃতিক উপায়ে দূর করুন উকুন

আপনার প্রেমের ভাগ্য ঠিক করবে গোলাপের রং!

আপনার প্রেমের ভাগ্য ঠিক করবে গোলাপের রং!

গোসলের সেরা সময় কখন!

গোসলের সেরা সময় কখন!

লজ্জার কিছু নেই, আপনাকে এগুলো জানতেই হবে

লজ্জার কিছু নেই, আপনাকে এগুলো জানতেই হবে

Hitachi Festival