ঢাকা বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০১৮, ৮ ফাল্গুন ১৪২৪
Beta Version
21st February

বন্ধু তোমার পথের সাথীকে চিনে নিও...


গো নিউজ২৪ | মিলিতা বাড়ৈ মুন্নি প্রকাশিত: আগস্ট ৬, ২০১৭, ০৩:৪৩ পিএম আপডেট: আগস্ট ৭, ২০১৭, ০৮:৫১ এএম
বন্ধু তোমার পথের সাথীকে চিনে নিও...

ঢাকা: প্রত্যেক মানুষের জীবনে বন্ধু থাকে। জীবনে চলার পথে এমন কিছু মানুষের সঙ্গে পরিচয় হয় যারা মনের অজান্তেই বন্ধু হয়ে যায়। একজন প্রকৃত বন্ধুই আত্মার আত্মীয় হতে পারে। কিছুক্ষণের জন্য হলেও পারে দুঃখ-কষ্টকে ভুলিয়ে রাখতে।

বন্ধুত্বের যেমন সুনির্দিষ্ট কোনো সংজ্ঞা হয় না, তেমনি বন্ধু নির্বাচনের ক্ষেত্রেও ধরাবাঁধা কোনো নিয়মের কথা বলা যায় না। তবে বন্ধু নির্বাচনের ক্ষেত্রে বয়স, লিঙ্গ বা সামাজিক অবস্থান মুখ্য হয়ে যেন না দাঁড়ায়।

কারণ বন্ধু মানে- ‘একসঙ্গে পথ চলা’, বন্ধু মানে- ‘ভুলে যাবো না’, বন্ধু মানে- ‘সব দোষ তোর’, বন্ধু মানে- ‘মরছিলি নাকি?, বন্ধু মানে- ‘ভাব মারিস না’, বন্ধু মানে নয়- ‘I miss you’, বন্ধু মানে নয়- ‘Are you coming with us?’, বন্ধু মানে নয়- ‘I am sorry’।

আজ ৬ আগস্ট বিশ্ব বন্ধু দিবস। আর বর্তমানে এ দিবস জনপ্রিয় হয়ে উঠেছে বিশ্বের বহু দেশেই। এদিনে বন্ধুর জন্য কেনা হয় বিভিন্ন ধরনের উপহার। শখ করে কেউ কেউ আবার রাখিও পরায়। এছাড়া খাওয়া-দাওয়া, ঘোরাফেরা, আড্ডাবাজিতো আছেই।

১৯৩৫ সাল থেকেই বন্ধু দিবস পালনের প্রথা চলে আসছে আমেরিকাতে। ১৯৩৫ সালে আমেরিকার সরকার এক ব্যক্তিকে হত্যা করে। দিনটি ছিল আগস্টের প্রথম শনিবার। তার প্রতিবাদে পরের দিন ওই ব্যক্তির এক বন্ধু আত্মহত্যা করেন। এরপরই জীবনের নানা ক্ষেত্রে বন্ধুদের অবদানের প্রতি সম্মান জানানোর উদ্দেশ্যেই আমেরিকান কংগ্রেসে ১৯৩৫ সালে আগস্টের প্রথম রোববারকে বন্ধু দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়া হয়।

জীবনে একজন ভালো বন্ধু পাওয়ার প্রথম ও প্রধান শর্ত- বন্ধুত্বের সম্পর্কের মাঝে কোনো ধরনের স্বার্থ কিংবা প্রাপ্তির চিন্তা মাথায় না রাখা। স্বার্থের প্রয়োজনে করা বন্ধুত্ব আপনাকে একটা সময়ে লাভবান করলেও চূড়ান্ত বিচারে করে তুলতে পারে নিঃসঙ্গ। এ কারণে কোনো ধরনের প্রাপ্তির চিন্তা থেকে নয়, বরং নিজের ভালোলাগা আর ভালোবাসাগুলোকে ভাগাভাগি করে নেয়াই হোক বন্ধুত্বের প্রথম দাবি।

দ্বিতীয়ত, বন্ধুত্বের মাঝে যেন ভুল বোঝাবুঝি বা মনোমালিন্য সহজেই স্থান করে নিতে না পারে সেদিকে লক্ষ্য রাখা জরুরি। কারণ একতরফা কোনো বন্ধুত্ব টিকে থাকতে পারে না। অন্যসব সম্পর্কের মতো এই সম্পর্কটার প্রতিও দায়িত্বশীল হওয়া উচিত।

তাই সেই গানটিই বার বার মনে পড়ে এ বন্ধু দিবসে-

বন্ধু তোমার পথের সাথীকে চিনে নিও
মনের মাঝেতে চিরদিন তাকে ডেকে নিও
ভুলো না তারে ডেকে নিতে তুমি।

খুশির খেয়ালে পাল তুলে যেও চিরদিন
হাসি আর গানে শোধ করে যেও যত ঋণ
স্মৃতির পটেতে যত ব্যথা আছে ভুলে যেও
ভুলো না তারে ডেকে নিতে তুমি

বন্ধুদিবসে সব বন্ধুর প্রতি রইলো অকৃত্রিম ভালোবাসা।

স্মৃতির পটেতে যত ব্যথা আছে ভুলে যেও....

 

গো নিউজ২৪/এমবি

লাইফস্টাইল বিভাগের আরো খবর
যে কারণে ছেলেরা ডিমের কুসুম খাবেন

যে কারণে ছেলেরা ডিমের কুসুম খাবেন

প্রাকৃতিক উপায়ে দূর করুন উকুন

প্রাকৃতিক উপায়ে দূর করুন উকুন

আপনার প্রেমের ভাগ্য ঠিক করবে গোলাপের রং!

আপনার প্রেমের ভাগ্য ঠিক করবে গোলাপের রং!

গোসলের সেরা সময় কখন!

গোসলের সেরা সময় কখন!

লজ্জার কিছু নেই, আপনাকে এগুলো জানতেই হবে

লজ্জার কিছু নেই, আপনাকে এগুলো জানতেই হবে

পিরিয়ডের ব্যথা কমাতে যা করবেন

পিরিয়ডের ব্যথা কমাতে যা করবেন

Hitachi Festival