ঢাকা রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

এসি দুর্ঘটনা এড়াতে করণীয়


গো নিউজ২৪ | গোনিউজ২৪ ডেস্ক প্রকাশিত: মার্চ ১১, ২০২৩, ১০:১৬ এএম আপডেট: মার্চ ১১, ২০২৩, ১০:১৮ এএম
এসি দুর্ঘটনা এড়াতে করণীয়

প্রকৃতিতে তাপমাত্রা বাড়ছে শুরু করেছে। গরম যত বাড়তে শুরু করে এসির ব্যবহারও তত বাড়ে। তীব্র গরমে যন্ত্রটি প্রশান্তি দিলেও কখনো কখনো এটি নিরাপত্তা ঝুঁকিও তৈরি করতে পারে।

রাজধানী থেকে শুরু করে মফস্বল শহরেও বাড়ছে এসির ব্যবহার। গ্রীষ্মে এর ব্যবহার সর্বোচ্চ থাকলেও শীত শুরু পর্যন্ত এর কমতি নেই। এর সঙ্গে এসি বিস্ফোরণের ঘটনাও ঘটছে মাঝেমধ্যেই।

আজকাল প্রায়ই এসি থেকে নানা ধরনের দুর্ঘটনা ঘটছে। তবে আগে থেকেই সতর্কতামূলক কিছু ব্যবস্থা নিলে এ ধরনের দুর্ঘটনা এড়ানো যেতে পারে।

অনেক কারণেই এসি বিস্ফোরিত হতে পারে। প্রাথমিক কারণগুলোর মধ্যে একটি হচ্ছে রেফ্রিজারেন্ট লিক। বাতাসকে শীতল করার জন্য এসিতে উচ্চ চাপে রেফ্রিজারেন্ট গ্যাস ব্যবহার করা হয়। যদি রেফ্রিজারেন্টে লিক হয়, তবে বিপজ্জনক পরিস্থিতির সৃষ্টি হতে পারে। কিছু কিছু রেফ্রিজারেন্ট স্ফুলিঙ্গের সংস্পর্শে এলে আগুন ধরে যেতে পারে। এর ফলে ঘটতে পারে বিস্ফোরণ।

দীর্ঘক্ষণ চালু থাকলে এসির যন্ত্রপাতি অতিরিক্ত গরম হয়ে বিস্ফোরণ হতে পারে। সঠিকভাবে রক্ষণাবেক্ষণ না করার কারণেও এসির বিস্ফোরণ ঘটতে পারে। এসির ফিল্টার নিয়মিত পরিষ্কার না রাখলে ময়লা জমে বিভিন্ন ত্রুটি দেখা দিতে পারে।

দুর্ঘটনা থেকে রক্ষা পেতে কী করবেন

সঠিকভাবে রক্ষণাবেক্ষণঃ এসি বিস্ফোরণ রোধে এটাকে সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করতে হবে। এসি নিয়মিত পরিষ্কার করতে হবে এবং কোনো সমস্যা থাকলে তা শনাক্ত করতে পারেন এমন পেশাদার টেকনিশিয়ানের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে হবে। সবচেয়ে ভালো হয় গরমে এসি ব্যবহারের আগে সার্ভিসিং করালে।

সার্কিট ব্রেকারঃ কোনো ধরণের ইলেক্ট্রিকাল ক্ষতি থেকে ডিভাইসগুলোকে রক্ষা করাই সার্কিট ব্রেকারের কাজ। কোনো কারণে এসি যদি কাজ না করে তাহলে প্রথমেই সার্কিট ব্রেকার চেক করুন। অনেকগুলো ডিভাইস একটি সার্কিট ব্রেকারে সংযুক্ত থাকলে অনেকসময় এসি কাজ করে না, তাই এসির জন্য আলাদা সার্কিট ব্রেকার ব্যবহার করা ভালো।

ফিল্টার পরিষ্কার করুনঃ ফিল্টার নিয়মিত সময় বদলানো উচিত। এসির এই অংশটি যতটা পরিষ্কার থাকবে, ততটাই সচল থাকবে এসি। নোংরা এবং ময়লাযুক্ত ফিল্টার এসিকে নিয়মিত কাজে বাঁধা দেয়, ফলে অনেকসময় ঘর ঠান্ডা করার বদলে ঘরকে গরম করে তুলতে থাকে এয়ার কন্ডিশনারটি।

ইউনিট ফ্যান পরিষ্কার রাখুনঃ এসির ফ্যানের কাজ ক্রমাগত গরম বাতাস বের করে দেওয়া। এই কাজটি করতে করতে অনেক ধুলোবালি ও ময়লাও পড়ে ফ্যান। এতে ফ্যান থেকে আওয়াজ আসতে পারে। এসির স্বাভাবিক কাজেও ব্যাহত হয়। এ কারণে ফ্যানের ব্লেড খুব সাবধানতার সাথে পাতলা কাপড় দিয়ে পরিষ্কার করা উচিত।

কম্প্রেসর ফিন পরিষ্কার করুনঃ ভেতরের গরম বাতাস বাইরে বের করে দেওয়াই কম্প্রেসারের কাজ। তবে এই কাজটি করতে করতে অনেক ধুলোবালি এবং ময়লা জমে ওঠে এই অংশটিতে। এই অংশটিতে যদি ময়লা জমে ওঠে তাহলে গরম বাতাস বের হবে না। ফলে স্বাভাবিকভাবে ঘর ঠিক মতো ঠান্ডা হবে না। তাই একটি ব্রাশ দিয়ে আলতোভাবে এসির এই অংশটি নিয়মিত সময় পরপর পরিষ্কার করতে হবে।

লিক ঠিক করুনঃ যখনই দেখবেন এসি ঠিকমত কাজ করছে না, খেয়াল করুন আপনার এসিতে কোনো লিক রয়েছে কিনা। লিকের কারণে অনেকসময় এসি কার্যকরী থাকে না, ফলে ঘরও ঠান্ডা হয় না। তাই, এসিতে কোনো লিক খুঁজে পেলে তা ফয়েল টেপ দিয়ে শক্তভাবে ঢেকে দিন।

ইউনিট ব্যাটারি বদলে নিনঃ এসি যদি ব্যাটারি চালিত হয় তবে তা নির্দিষ্ট সময় পরপর বদলাতে হয়। তাই কখনও যদি এসি কাজ না করে তাহলে ভয় না পেয়ে ব্যাটারি চেক করুন।

গোনিউজ২৪/আর এ জে

লাইফস্টাইল বিভাগের আরো খবর
বিয়ে-বিচ্ছেদ বেড়েছে খুলনার মেয়েদের, কম বরিশালের

বিয়ে-বিচ্ছেদ বেড়েছে খুলনার মেয়েদের, কম বরিশালের

৪ মাসে একবার বিছানার চাদর কাচেন ব্যাচেলররা: গবেষণা

৪ মাসে একবার বিছানার চাদর কাচেন ব্যাচেলররা: গবেষণা

ডেঙ্গু আক্রান্তরা যে কারণে ডাবের পানি পান করবেন

ডেঙ্গু আক্রান্তরা যে কারণে ডাবের পানি পান করবেন

বাংলাদে‌শিদের জন্য ই-ভিসা চালু করেছে নেপাল

বাংলাদে‌শিদের জন্য ই-ভিসা চালু করেছে নেপাল

গর্ভাবস্থায় কী কী খাবার খেলে আপনার সন্তান হবে মেধাবী ও বুদ্ধিমান!

গর্ভাবস্থায় কী কী খাবার খেলে আপনার সন্তান হবে মেধাবী ও বুদ্ধিমান!

ডেঙ্গু সম্পর্কিত যেসব ভুল তথ্য এড়িয়ে যাবেন

ডেঙ্গু সম্পর্কিত যেসব ভুল তথ্য এড়িয়ে যাবেন