ঢাকা মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫

নতুন ধরণের মাদক


গো নিউজ২৪ | লাইফস্টাইল ডেস্ক: প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০১৮, ১০:৫৪ এএম
নতুন ধরণের মাদক

"খাট" বা "মিরা" নামের এই উদ্ভিদটি নিউ সাইকোট্রফিক সাবস্টেন্সেস বা এনপিএস নামে পরিচিত, অনেকে একে আবার "আরবের চা" বলে থাকে। যা কিনা আন্তর্জাতিকভাবে সি ক্যাটাগরির মাদক হিসেবে চিহ্নিত করা হয়েছে। মাদকসেবীরা এই পাতাটিকে চিবিয়ে বা পানিতে ফুটিয়ে চায়ের মতো খেয়ে থাকে। ভেষজ এই উদ্ভিদটি অন্যান্য প্রাণঘাতী মাদকের মতোই ভয়ংকর বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। 

সম্প্রতি ঢাকায় এনপিএস এর কয়েকটি চালান বাজেয়াপ্ত করে শুল্ক বিভাগ। তারপরেই শহর জুড়ে ছড়িয়ে পড়েছে নতুন এই মাদকের নাম। এই মাদক মূলত পূর্ব আফ্রিকার বিভিন্ন দেশ বিশেষ করে সোমলিয়া ও ইথিওপিয়াতে উৎপন্ন হয়। সেখান থেকে রপ্তানি হয় ইউরোপ আমেরিকা মধ্যপ্রাচ্যসহ অস্ট্রেলিয়ায়। শাহজালাল বিমানবন্দরের কার্গো এলাকাসহ রাজধানীর কয়েকটি স্থানে অভিযান চালিয়ে এ পর্যন্ত প্রায় আড়াই হাজার কেজি খাত জব্দ করা হয়েছে বলে জানিয়েছেন মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের অতিরিক্ত পরিচালক নজরুল ইসলাম শিকদার। সর্বশেষ চালানটি ইথিওপিয়া থেকে দেশের ২০টি ঠিকানায় 'গ্রিন টি' হিসেবে আনা হয়েছিল। যার আনুমানিক বাজার মূল্য প্রায় আড়াই কোটি টাকা। তবে দেশের ভেতর এই মাদকের ভোক্তা আছে কিনা সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। এ বিষয়ে তদন্ত চলছে বলে জানান নজরুল ইসলাম শিকদার। 

এর প্রাকৃতিক স্টিমুলেটিং উপাদান, মুহূর্তেই সেবনকারীকে চাঙ্গা করে তোলায় তারা এটিকে চা/কফির মতোই মনে করে। তবে এতে আছে মারাত্নক ক্ষতি, মানব দেহের জন্য সম্পূর্ণ ভাবে ক্ষতিকর এই খাট। 

আসুন জেনে নেই খাট এর ক্ষতি গুলো:-  

১:- খাট সেবনকারী নিজের প্রতি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে, প্রচুর অর্থহীন কথা বলে
২:- ঘুমের সমস্যা হয়
৩:- বিভ্রান্ত ও নির্লিপ্ত হয়ে যায়। নিজেকে নিঃসঙ্গ মনে করে। 
৪:- তীব্র মানসিক উদ্বেগ ও আগ্রাসনে আক্রান্ত হয়
৫:- বার বার চাবানোর ফলে দাঁত সম্পূর্ণ নষ্ট হয়ে যায়
৬:- গলা এবং মুখে ক্যান্সার হওয়ারও আশঙ্কা থাকে
৭:- যৌন ক্ষমতা হ্রাস পায়
৮:- ক্ষুদা নষ্ট হয়

টুকরো টুকরো সবুজ পাতা। দেখে অনেকেই হয়তো গ্রিন টি ভেবে গুলিয়ে ফেলতে পারেন। একমাত্র বিশেষজ্ঞের চোখই বলে দিতে পারে, যে এটি কোন চা বা সাধারণ পাতা নয়। এ হল নতুন ধরণের মাদক "খাট"।
গো নিউজ২৪/জেপি

 

লাইফস্টাইল বিভাগের আরো খবর
নারী বশীকরণের ১১ মন্ত্র!

নারী বশীকরণের ১১ মন্ত্র!

সিলিন্ডার বিস্ফোরণের মূল কারণ

সিলিন্ডার বিস্ফোরণের মূল কারণ

শিশু নিরাপত্তায় কিছু পরামর্শ

শিশু নিরাপত্তায় কিছু পরামর্শ

পেটের মেদ কমাতে রসুন

পেটের মেদ কমাতে রসুন

কলার মোচা ভুনা

কলার মোচা ভুনা

বায়ু দূষণের প্রভাব মুক্ত করে যেসব খাবার

বায়ু দূষণের প্রভাব মুক্ত করে যেসব খাবার