ঢাকা শনিবার, ২৪ আগস্ট, ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

রূপচর্চায় টমেটো


গো নিউজ২৪ | লাইফস্টাইল ডেস্ক: প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০১৮, ১২:৫৬ পিএম
রূপচর্চায় টমেটো

রূপ রক্ষায় সবসময় ব্যয়বহুল প্রসাধনী অথবা পার্লার জরুরী নয়। ইচ্ছে করলে ঘরোয়া উপাদানও হতে পারে আমাদের নিয়মিত রূপচর্চার উপাদান। টমেটো এখন সারাবছর বাজারে পাওয়া যায়। টমেটোকে আবার বলা হয় ‘গরিবের ফল’। ফ্রান্সে টমেটোকে বলা হয় ‘ভালোবাসার ফল’এবং জার্মানে বলা হয় ‘স্বর্গের ফল’। এমনকি টমেটোর বিভিন্ন পুষ্টিগুণের কারণে যে কোনো দামী ফলের তুলনায় এর উৎপাদন বেশি হয়, বছরে এর উৎপাদন প্রায় ৬০ মিলিয়ন টন। লাল রঙের এই ছোট্ট  ফলটির রয়েছে হাজারো গুন ।
প্রতিদিন অন্তত ১ টি কাঁচা টমেটো আপনাকে অনেক শারীরিক সমস্যা থেকে রেহাই দেবে। টমেটোর রয়েছে আরও একটি গুণ। আর তা হলো টমেটো রূপচর্চার জন্য বেশ কার্যকরী একটি সবজি। রূপচর্চায় নানান ভাবে টমেটো ব্যবহার করা সম্ভব। 

রূপচর্চায় টমেটোর বিকল্প নেই, আসুন জেনে নেই রূপচর্চায় এর ব্যবহার:-
ত্বকের উজ্জলতা বৃদ্ধি করতে টমেটো:-  ত্বকের উজ্জলতা বৃদ্ধি করতে টমেটোর ব্যবহার হয়ে আসছে বহুদিন যাবত। ১ টেবিল চামচ টমেটোর রস, ১ টেবিল চামচ কমলালেবুর রস ও ১ টেবিল চামচ শসার রস দিয়ে তৈরি করুন একটি মিশ্রণ। মুখের ত্বক ভালো করে পরিস্কার করে এই মিশ্রণটি লাগিয়ে রাখুন ৩০ মিনিট, এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এভাবে ২/৩ বার ব্যবহারে ত্বক হয়ে উঠবে উজ্জ্বল। 

উজ্জ্বল দেখাতে:- ত্বকের উজ্জ্বলতা বাড়াতে দই, হলুদ এবং টমেটোর একটি মিশ্রণ প্রতিদিন সকালে মুখে লাগাতে পারেন। এতে করে মুখে থাকা যেকোনো দাগ নির্মূল করে ত্বককে উজ্জ্বল দেখাতে সহায়তা করবে।

মসৃণ ত্বকের জন্য:- মসৃণ আর মোলায়েম ত্বকের জন্য টমোটো অত্যন্ত উপকারী একটি ফল। প্রতিদিন নিয়ম করে টমেটো খেলে স্বাস্থ্যকর একটি মসৃণ ত্বক পাওয়া সম্ভব যা দামী প্রসাধনী ব্যবহারেও সম্ভব না।

দাগমুক্ত ত্বকের জন্য:- অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ টমেটো দাগমুক্ত ত্বকের জন্য বেশ উপকারী। দুই কাপ পানিতে দুটি টমেটো এবং দুই চা চামচ মধুর একটি মিশ্রণ তৈরি করুন। তৈরি মিশ্রণটি প্রতিদিন সকালে খালি পেটে খেয়ে ফেলুন। মিশ্রণটি খাওয়ার ৩০-৪০ মিনিট পর সকালের নাস্তা করুন। দেখবেন দাগ দূর হয়ে গেছে। 

তারুণ্য ধরে রাখতে:- চেহারাতে তারুণ্য ধরে রাখতে সহায়তা করবে টমেটো। সালাদের জন্য কাটা টমেটো থেকে দুই ফালি টমেটো মুখেও ঘষুণ। এর জন্য প্রথমে সাবান দিয়ে মুখ ধুয়ে তোয়ালে দিয়ে মুছে নিন। এরপর ফালি করা টমেটো ১০ মিনিট মুখে ঘষে তা ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন।

পরিষ্কার মাথার ত্বক পেতে:- অনেক সময় মাথার ত্বকে থাকা বিভিন্ন ধূলোবালি এবং ময়লা, সাবান বা শ্যাম্পু দিয়েও পরিষ্কার হতে চায় না। এমন পরিস্থিতিতে টমেটো দিয়ে তৈরি একটি মিশ্রণ ব্যবহার করতে পারেন, তাহলে সহজেই মাথার ত্বক পরিষ্কার হবে।

গো নিউজ২৪/জেপি

লাইফস্টাইল বিভাগের আরো খবর
কোরবানির হাটে সুস্থ-সবল গরু চেনার উপায়

কোরবানির হাটে সুস্থ-সবল গরু চেনার উপায়

যে কথাগুলো বাবা-মাকে কখনোই বলা উচিত নয়

যে কথাগুলো বাবা-মাকে কখনোই বলা উচিত নয়

যেসব লক্ষণ গুলোতে বুঝবেন ডেঙ্গু জ্বর

যেসব লক্ষণ গুলোতে বুঝবেন ডেঙ্গু জ্বর

অ্যামাজনে বাংলাদেশের পতাকার আদলে অন্তর্বাস

অ্যামাজনে বাংলাদেশের পতাকার আদলে অন্তর্বাস

পুরুষের তারুণ্য ধরে রাখবে যে খাবার

পুরুষের তারুণ্য ধরে রাখবে যে খাবার

সুস্থ থাকতে কাঁঠাল খান, এতে রয়েছে সব রোগের সমাধান 

সুস্থ থাকতে কাঁঠাল খান, এতে রয়েছে সব রোগের সমাধান