ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

১০ হাজার পুলিশের ক্ষতিপূরণ চেয়ে আবেদন


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২১, ০৬:৫৯ পিএম আপডেট: জানুয়ারি ১৮, ২০২১, ১২:৫৯ পিএম
১০ হাজার পুলিশের ক্ষতিপূরণ চেয়ে আবেদন

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকে ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করছেন ফ্রন্টলাইনার আইনশৃঙ্খলা বাহিনী। দায়িত্ব পালন করতে গিয়ে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন অনেক সদস্য। এছাড়া আক্রান্ত হয়ে সুস্থও হয়েছেন অনেকে। এ জন্য সরকার ঘোষিত ক্ষতিপূরণ চেয়ে আবেদন করেছেন করোনা আক্রান্ত ১০ হাজার পুলিশ সদস্য।

জানা গেছে, অর্থ বিভাগের পরিপত্র অনুযায়ী করোনায় আক্রান্ত পুলিশের ১০ হাজার সদস্য এককালীন ক্ষতিপূরণ চেয়ে পুলিশ অধিদফতরের মাধ্যমে আবেদন জমা দিয়েছেন। জমা পড়া আবেদনগুলো অর্থ বিভাগে পাঠানোর বিষয়ে মতামত চেয়ে চিঠি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সম্প্রতি জননিরাপত্তা বিভাগের (পুলিশ-২) উপসচিব ফারজানা জেসমিন স্বাক্ষরিত এ সংক্রান্ত এক চিঠিতে বলা হয়, পুলিশ বাহিনীর বিভিন্ন ইউনিটে কর্মরত পুলিশ সদস্যরা সরকারি দায়িত্ব পালনকালে করোনাভাইরাসে আক্রান্ত হন। সরকার ঘোষিত পরিপত্রের শর্তানুযায়ী দায়িত্ব পালনকালে করোনায় আক্রান্ত হলে এককালীন ক্ষতিপূরণ দেয়ার সিদ্ধান্ত থাকায় আক্রান্ত প্রায় ১০ হাজার পুলিশ সদস্য কর্তৃক ক্ষতিপূরণ প্রাপ্তির লক্ষ্যে পুলিশ অধিদফতরের মাধ্যমে সংশ্লিষ্ট কাগজপত্রসহ আবেদনপত্র দাখিল করেন। এসব আবেদন অর্থ বিভাগে পাঠানো হবে কিনা এ বিষয়ে মতামতের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এর আগে করোনায় আক্রান্ত ও মৃত্যু হলে চিকিৎসক-নার্স-পুলিশ-সরকারি কর্মচারীর গ্রেড ভেদে অর্থ উল্লেখ করে অর্থ মন্ত্রণালয় একটি পরিপত্র জারি করে। ২০২০ সালের ১ এপ্রিল থেকে এ পরিপত্র কার্যকর বলে উল্লেখ করা হয়।

পরিপত্রে আরও বলা হয়েছে, ২০১৫–এর বেতনকাঠামো অনুযায়ী ১৫-২০তম গ্রেডের কেউ আক্রান্ত হলে ক্ষতিপূরণ পাবেন ৫ লাখ টাকা। আর মারা গেলে পাবেন ২৫ লাখ টাকা। ১০-১৪তম গ্রেডের কেউ আক্রান্ত হলে পাবেন ৭ লাখ ৫০ হাজার টাকা এবং আর মারা গেলে পাবেন ৩৭ লাখ ৫০ হাজার টাকা। এ ছাড়া প্রথম থেকে নবম গ্রেডের কেউ আক্রান্ত হলে পাবেন ১০ লাখ টাকা এবং মারা গেলে পাবেন ৫০ লাখ টাকা।

শুধু করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সেবা দেয়ার ক্ষেত্রে সরাসরি কর্মরত ডাক্তার, নার্স, স্বাস্থ্যসেবা কর্মী এবং ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে লকডাউন ও সরকার ঘোষিত নির্দেশনা বাস্তবায়নে নিয়োজিত মাঠ প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সশস্ত্র বাহিনী এবং প্রত্যক্ষভাবে নিয়োজিত প্রজাতন্ত্রের অন্য কর্মচারীরা এ সুবিধা পাবেন, এর বাইরের কেউ পাবেন না।

আইন-আদালত বিভাগের আরো খবর
জামিন পেলেন মামুনুল হক

জামিন পেলেন মামুনুল হক

৫ মিনিটের মধ্যেই জামিন পেলেন ড. ইউনূস

৫ মিনিটের মধ্যেই জামিন পেলেন ড. ইউনূস

নোবেলজয়ী  ড. ইউনূসের ৬ মাসের কারাদণ্ড

নোবেলজয়ী ড. ইউনূসের ৬ মাসের কারাদণ্ড

‘খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন না’

‘খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন না’

দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন, রাষ্ট্রপক্ষের আইনজীবীকে হাইকোর্ট

দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন, রাষ্ট্রপক্ষের আইনজীবীকে হাইকোর্ট

ভাইস চেয়ারম্যানসহ ১৫ বিএনপি নেতার চার বছরের কারাদণ্ড

ভাইস চেয়ারম্যানসহ ১৫ বিএনপি নেতার চার বছরের কারাদণ্ড