ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০, ১৩ অগ্রাহায়ণ ১৪২৭

বদলির সুযোগ পাবেন ইনডেক্সধারী শিক্ষকরা


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ৯, ২০২০, ১০:২৬ এএম
বদলির সুযোগ পাবেন ইনডেক্সধারী শিক্ষকরা

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ প্রক্রিয়ায় ইনডেক্সধারী শিক্ষকদের বিভাগীয় প্রার্থী হিসেবে প্রতিষ্ঠান পরিবর্তনের (বদলি) সুযোগ দেওয়ার নির্দেশনা দিয়ে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট। ফলে তিন লক্ষাধিক নিবন্ধন সনদধারী এবং নিবন্ধনবিহীন ইনডেক্সধারী বেসরকারি (এমপিও) শিক্ষক এখন থেকে কর্মস্থল (শিক্ষাপ্রতিষ্ঠান) পরিবর্তনের জন্য বিভাগীয় প্রার্থী হিসেবে এনটিআরসি’র বদলি প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন (পূর্ব অভিজ্ঞতা এবং সিনিয়রিটিসহ) বলে জানিয়েছেন আইনজীবীরা।

এ বিষয়ে জারি করা রুলের চূড়ান্ত শুনানি নিয়ে বৃহস্পতিবার (৮ অক্টোবর) হাইকোর্টের বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

আদালতে রিট আবেদনকারীদের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট সিদ্দিক উল্লাহ মিয়া, ব্যারিস্টার নূর মুহাম্মদ আজমী (মিল্লাত)। তাদের সহযোগিতা করেন ব্যারিস্টার মিজান-উর রশীদ এবং অ্যাডভোকেট এএসএম সায়েম।

এ বিষয়ে অ্যাডভোকেট সিদ্দিক উল্লাহ মিয়া বলেন, এর আগে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে ইনডেক্সধারী শিক্ষকদের প্রতিষ্ঠান পরিবর্তন করতে অনিবন্ধিত ইনডেক্সধারীদের আবেদনের সুযোগ তৈরির বিষয়টি ৬০ দিনের মধ্যে সম্পন্ন করতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

তিনি বলেন, হাইকোর্টের ওই রায়ে দেওয়া নির্দেশনা অনুযায়ী রিটকারী ইনডেক্সধারী শিক্ষকদের ডেকে নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদের সঙ্গে কথা বলেছেন। এখন তাদের নিয়োগ প্রক্রিয়ার কাজ চলছে।

তিনি জানান, এরপর দেশের বিভিন্ন এলাকার মোট ৭১ জন শিক্ষকের পক্ষে ২০১৯ সালে হাইকোর্টে রিট দায়ের করা হয়। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ প্রক্রিয়ায় ইনডেক্সধারী শিক্ষকদের বিভাগীয় প্রার্থী হিসেবে আবেদনের সুযোগ না দেয়াকে কেন অবৈধ ঘোষণা করা হবে না মর্মে রুল জারি করেন হাইকোর্ট। ২০১৯ সালের ১১ ফেব্রুয়ারি হাইকোর্টের একই বেঞ্চ রুল জারি করেন। ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে এ রায় দেন হাইকোর্ট।

জানা গেছে, নীতিমালায় থাকলেও বেসরকারি (এমপিও) শিক্ষকদের বিভাগীয় প্রার্থী হিসেবে চাকরি বহাল রেখে কর্মস্থল পরিবর্তনের কোনো সুযোগ ছিল না। বরং অন্য প্রতিষ্ঠানে নিয়োগের জন্য অন্য প্রার্থীদের সাথে নতুন করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করা লাগতো। যাদের শুধু ইনডেক্স ছিল কিন্তু নিবন্ধন ছিল না তারা নিয়োগের ক্ষেত্রে কোনো ধরনের সুযোগ পেতেন না। এ বিষয়ে আইনি প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

ইনডেক্সধারী শিক্ষকদের পক্ষের আইনজীবী বলেন, ‘বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে সম্প্রতি প্রায় ৪০ হাজার শূন্যপদে শিক্ষক নিয়োগের সুপারিশ করে এনটিআরসিএ। কিন্তু নিয়োগ সুপারিশ পেতে আগে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগপ্রাপ্ত ইনডেক্সধারী নিবন্ধিত ও অনিবন্ধিত শিক্ষকদের আবেদন বিভাগীয় প্রার্থী হিসেবে বিবেচনা করা হয়নি। যদিও ২০১৮ সালে জারি হওয়া এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে ইনডেক্সধারী শিক্ষকদের বিভাগীয় প্রার্থী হিসেবে বিবেচনা করার কথা বলা হয়েছে।’

উল্লেখ্য, বেসরকারি স্কুল ও কলেজের এমপিও নীতিমালা-২০১৮ এর ১২ ধারা অনুযায়ী ইনডেক্সধারী শিক্ষকরা বিভাগীয় প্রার্থী হিসেবে প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ পাবেন। কিন্তু এনটিআরসিএ শুধু নিবন্ধিতদের সুযোগ দিয়েছে। এনটিআরসিএ ইনডেক্সধারীদের আবেদন বিভাগীয় প্রার্থী হিসেবে বিবেচনা না করায় ৭১ জন শিক্ষক সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনে রিট পিটিশন দায়ের করেছিলেন।

আইন-আদালত বিভাগের আরো খবর
বিদেশে অর্থপাচারকারীদের তালিকা চেয়েছেন হাইকোর্ট

বিদেশে অর্থপাচারকারীদের তালিকা চেয়েছেন হাইকোর্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ধর্ষণ মামলায় মজনুর যাবজ্জীবন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ধর্ষণ মামলায় মজনুর যাবজ্জীবন

প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগে কোটা বাতিল চেয়ে রিট

প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগে কোটা বাতিল চেয়ে রিট

সুমন-ইশরাতকে ২০০ টাকা জরিমানা

সুমন-ইশরাতকে ২০০ টাকা জরিমানা

৩৯ মুক্তিযোদ্ধা বিসিএস কর্মকর্তাকে সচিব পদ মর্যাদা দেওয়ার নির্দেশ

৩৯ মুক্তিযোদ্ধা বিসিএস কর্মকর্তাকে সচিব পদ মর্যাদা দেওয়ার নির্দেশ

ইরফান ও তার বডিগার্ড জাহিদ ৩ দিনের রিমান্ডে

ইরফান ও তার বডিগার্ড জাহিদ ৩ দিনের রিমান্ডে