ঢাকা শুক্রবার, ০৩ এপ্রিল, ২০২০, ২০ চৈত্র ১৪২৬

অ্যাডভোকেট বাকির সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সহসম্পাদক নির্বাচিত


গো নিউজ২৪ | বিএস প্রকাশিত: মার্চ ১৩, ২০২০, ১১:৪৫ এএম
অ্যাডভোকেট বাকির সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সহসম্পাদক নির্বাচিত

আজ ১৩ মার্চ, শুক্রবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২০-২০২১ সালের নির্বাচনের ফলাফল ঘোষনা করা হয়। এই নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতিসহ ছয়টি পদে আওয়ামী লীগ নেতৃত্বাধীন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ (সাদা প্যানেল) মনোনীত প্রার্থীরা জয় পেয়েছেন। অন্যদিকে সম্পাদকসহ আটটি পদে বিজয়ী হয়েছেন বিএনপি নেতৃত্বাধীন জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের (নীল প্যানেল) প্রার্থীরা। আওয়ামী লীগ নেতৃত্বাধীন সাদা প্যানেলে জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন পুনরায় সভাপতি নির্বাচিত হয়েছেন। সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন বিএনপি নেতৃত্বাধীন নীল প্যানেলের আইনজীবী মোঃ রুহুল কুদ্দুস কাজল।

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ (সাদা প্যানেল) থেকে সহসম্পাদক পদে ৩ হাজার ২১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার কৃতী সন্তান সুপ্রিম কোর্টের স্বনামধন্য আইনজীবী অ্যাডভোকেট মোঃ বাকির উদ্দিন ভূঁইয়া। অ্যাডভোকেট বাকির উদ্দিন ভূঁইয়া দীর্ঘ প্রায় ২০ বছর যাবৎ আইন পেশায় যুক্ত। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে মাস্টার্স সম্পন্ন করে এই পেশায় যুক্ত হন। অত্যন্ত মেধাবী এই আইনজীবী তমিজ উদ্দিন হাই স্কুল থেকে মেধা তালিকায় স্থান নিয়ে এসএসসি পাশ করেন এবং পরবর্তীতে ঢাকা কলেজ থেকে এইচএসসি পাশ করেন।

নির্বাচনে জয়ের পর অ্যাডভোকেট মোঃ বাকির উদ্দিন ভূঁইয়া নির্বাচনের সাথে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি এই নির্বাচন একটি সম্মানজনক নির্বাচন, এই নির্বাচনে আমাকে ভোট দিয়ে জয়যুক্ত করার জন্য আইন প্রাঙ্গণের সকল সহকর্মীদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা। এই সমিতির সাথে সংশ্লিষ্ট থেকে আইনজীবীদের বিভিন্ন স্বার্থ সম্পর্কিত বিষয়ে কাজের ক্ষেত্রে আমি আমার সর্বোচ্চ চেষ্টা করে যাব। 

গত ১১ ও ১২ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয় এবং শুক্রবার সকালে এর ফলাফল ঘোষনা করা হয়ে। নির্বাচনে মোট ভোটার ছিলেন ৭ হাজার ৭৮১ জন যার মধ্যে ভোট দিয়েছেন ৫ হাজার ৯৪০ জন। এতে সভাপতি পদে সাদা প্যানেলের এ এম আমিন উদ্দিন ৩ হাজার ৩৭০ ভোট পেয়ে নির্বাচিত হন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী নীল প্যানেলের জয়নুল আবেদীন পেয়েছেন ২ হাজার ৪৫৭ ভোট। অন্যদিকে সম্পাদক পদে নীল প্যানেল থেকে আইনজীবী মোঃ রুহুল কুদ্দুস কাজল ৩ হাজার ৭৬ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সাদা প্যানেলের শাহ মঞ্জুরুল হক পেয়েছেন ২ হাজার ৮১১ ভোট।

সহসভাপতির দুটি পদের একটিতে জয় পেয়েছেন সাদা প্যানেলের মো. মনিরুজ্জামান এবং অন্যটিতে নীল প্যানেলের মো. আব্দুল জব্বার ভুঁইয়া। কোষাধ্যক্ষ পদে জয়ী হয়েছেন নীল প্যানেলের রাগীব রউফ চৌধুরী। সহসম্পাদকের দুটি পদেই জয় পেয়েছেন সাদা প্যানেলের ইমতিয়াজ ফারুক ও মোঃ বাকির উদ্দিন ভুঁইয়া। ৭টি সদস্য পদের মধ্যে সাদা দল পেয়েছে ২টি পদ এবং নীল দল পেয়েছে ৫টি পদ।

সাদা প্যানেলের জয়ী সদস্য প্রার্থীরা হলেন, মো.হুমায়ুন কবির এবং মো. মশিউর রহমান। অন্যদিকে নীল প্যানেল থেকে নির্বাচিত সদস্যরা হলেন, মার-ই-আম খন্দকার, আমিরুল ইসলাম খোকন, মো.মোহাদ্দেস-উল-ইসলাম, মহসিন কবির এবং সাইফ উদ্দিন রতন। এই নির্বাচন পরিচালনা উপকমিটির আহ্বায়ক ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এফ হাসান আরিফ।

গোনিউজ২৪

 

আইন-আদালত বিভাগের আরো খবর
আজ মুক্তি পাচ্ছেন খালেদা জিয়া

আজ মুক্তি পাচ্ছেন খালেদা জিয়া

জরুরি অবস্থা জারির জন্য রাষ্ট্রপতির কাছে আবেদন

জরুরি অবস্থা জারির জন্য রাষ্ট্রপতির কাছে আবেদন

মৃত্যু পরোয়ানা পড়ে শোনানো হলো আজহারকে

মৃত্যু পরোয়ানা পড়ে শোনানো হলো আজহারকে

‘আমরা একজন ভালো মন্ত্রী পেতে যাচ্ছি’

‘আমরা একজন ভালো মন্ত্রী পেতে যাচ্ছি’

করোনা: শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট

করোনা: শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট

মধ্যরাতে সাংবাদিককে তুলে নিয়ে সাজা, লড়বেন ব্যারিস্টার সুমন

মধ্যরাতে সাংবাদিককে তুলে নিয়ে সাজা, লড়বেন ব্যারিস্টার সুমন