ঢাকা শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১, ৯ বৈশাখ ১৪২৮

বিশ্বজুড়ে করোনার সুখবর


গো নিউজ২৪ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২১, ০৭:১২ এএম
বিশ্বজুড়ে করোনার সুখবর

টানা চতুর্থ সপ্তাহের মতো গোটা বিশ্বে নতুন করে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা অনেকটা কমেছে। গেল দুই সপ্তাহ কমেছে করোনায় মৃত্যুর সংখ্যাও। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএচও) দেওয়া এমন তথ্য মহামারি করোনার প্রকোপ নিয়ন্ত্রণে আসার ক্ষেত্রে বিশ্ব যে ইতিবাচক মোড় নিচ্ছে সেই ইঙ্গিতই স্পষ্ট। খবর মার্কিন সংবাদমাধ্যম সিএনএন অনলাইনের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য বলছে, টানা দ্বিতীয় সপ্তাহের মতো বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা কমেছে। গত সপ্তাহে বিশ্বে করোনায় প্রাণ গেছেন নতুন করে ৮৮ হাজার মানুষের; যা আগের সপ্তাহের তুলনায় প্রায় ১০ শতাংশ কম।

জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সংস্থাটি মহামারির সাপ্তাহিক হালনাগাদ তথ্যে বলছে, গত সপ্তাহে বিশ্বজুড়ে ৩১ লাখের বেশি মানুষ নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। যা আগের সপ্তাহের তুলনায় ১৭ শতাংশ কম। এক সপ্তাহে মহামারিতে আক্রান্ত হওয়ার এই সংখ্যা গত বছরের অক্টোবরের পর সবচেয়ে কম।

ডব্লিউএইচও বলেছে, এখনও বিশ্বের অনেক দেশে আক্রান্তের সংখ্যা বাড়লেও বৈশ্বিক পর্যায়ে সংক্রমণের নিম্নমুখী হার আশাব্যাঞ্জক।

সংস্থাটি বলেছে, এক সপ্তাহে বিশ্বে করোনার সর্বোচ্চ সংক্রমণ শনাক্তের শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। গত সপ্তাহে দেশটিতে ৮ লাখ ৭১ হাজার ৩৬৫ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে আক্রান্তের এই সংখ্যা আগের সপ্তাহের তুলনায় ১৯ শতাংশ কম।

ডব্লিউএইচও জানাচ্ছে, বিশ্বজুড়ে যেসব দেশে নতুন রোগী শনাক্তের হার বেশি সেসব দেশের মধ্যে উল্লেখযোগ্য হলো ব্রাজিল, ফ্রান্স, রাশিয়া ও যুক্তরাজ্য। তবে এসব দেশেও আগের সপ্তাহের চেয়ে চলতি সপ্তাহে নতুন রোগী শনাক্ত অনেকটা কমেছে। চলতি সপ্তাহে সংক্রমণ সবচেয়ে কম শনাক্ত হয়েছে আফ্রিকা মহাদেশে।

সংস্থাটি জানিয়েছে, বিগত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে সংক্রমণ সবচেয়ে কম শনাক্ত হয়েছে আফ্রিকা মহাদেশে। অঞ্চলটিতে করোনার সংক্রমণ কমেছে ২২ শতাংশ। 

করোনার সংক্রমণ কমার হারে সবার পেছনে রয়েছে ভূমধ্যসাগরের পূর্বাঞ্চল। অঞ্চলটিতে গেল সপ্তাহের তুলনায় গত সপ্তাহে সংক্রমণ কমেছে ২ শতাংশ।

গত সপ্তাহে নতুন করে যেসব কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে এর মধ্যে অর্ধেকের বেশি দুই আমেরিকা মহাদেশের। এই সময়ে দুই আমেরিকার দেশগুলোতে ১৫ লাখের বেশি রোগী শনাক্ত হয়েছে এবং প্রাণহানি হয়েছে আরও ৪৫ হাজারের বেশি মানুষের।  

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসাব অনুযায়ী বিশ্বজুড়ে দশ কোটি ৭০ লাখ মানুষের দেহে সংক্রমণ ঘটিয়েছে করোনা। আক্রান্ত এসব মানুষের মধ্যে ২৩ লাখের বেশি মারা গেছেন। মহামারির প্রাদুর্ভাব শুরুর দিন থেকে এই হিসাব করা হয়েছে।    

অনেক দেশ করোনার টিকায় মহামারি শেষ হওয়ার আশা দেখতে শুরু করলেও এখনো প্রায় ১৩০টি দেশে করোনার টিকাদান কর্মসূচি শুরু হয়নি। স্বল্পন্নোত এসব দেশে উন্ন এসব দেশে আড়াইশো কোটিরও বেশি মানুষের বাস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস গত শুক্রবারের ব্রিফিংয়ে এসব দেশে টিকা দেওয়া শুরু না হওয়ার বিষয়টি স্মরণ করে দিয়ে মহামারি মোকাবিলায় টিকাদান কর্মসূচি দ্রুত ও ব্যাপকভাবে শুরু করার ওপর জোরারোপ করেন।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর
বিশ্বে করোনায় আরও ১৩ হাজারের বেশি প্রাণহানি

বিশ্বে করোনায় আরও ১৩ হাজারের বেশি প্রাণহানি

আরও বিপজ্জনক করোনাভাইরাসের সন্ধান

আরও বিপজ্জনক করোনাভাইরাসের সন্ধান

একদিনে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে ভারতে

একদিনে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে ভারতে

১৭ মে থেকে আন্তর্জাতিক ফ্লাইট চালু করবে সৌদি আরব

১৭ মে থেকে আন্তর্জাতিক ফ্লাইট চালু করবে সৌদি আরব

একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে যুক্তরাষ্ট্র-চীন

একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে যুক্তরাষ্ট্র-চীন

জোড়া মাস্কে মেলে দ্বিগুণ সুরক্ষা
গবেষণায় বলছে

জোড়া মাস্কে মেলে দ্বিগুণ সুরক্ষা