ঢাকা রবিবার, ২৫ অক্টোবর, ২০২০, ১০ কার্তিক ১৪২৭

দ্বিতীয় ঢেউ: রাশিয়া-মালয়েশিয়া-ব্রিটেনে ফের ভয়াবহ করোনা


গো নিউজ২৪ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২০, ০৭:৪০ পিএম
দ্বিতীয় ঢেউ: রাশিয়া-মালয়েশিয়া-ব্রিটেনে ফের ভয়াবহ করোনা

রাশিয়া, মালয়েশিয়া ও ব্রিটেনে ফের ভয়াবহ আকার ধারন করেছে করোনাভাইরাস। দুই সপ্তাহের জন্য মালয়েশিয়ার এক তৃতীয়াংশের বেশি মানুষের চলাচলে নতুন করে কড়াকড়ি আরোপের ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। সাম্প্রতিক সময়ে একটি রাজ্যের নির্বাচন থেকে নতুন করে করোনা সংক্রমণ বাড়তে থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।গত কয়েক সপ্তাহে ইউরোপের বিভিন্ন দেশের মতো রাশিয়াতেও দেখা দিয়েছে করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউ। প্রথমভাগে দেশটিতে ভাইরাস যথেষ্ট দ্রুত ছড়ালেও এবারের পর্বে সংক্রমণের হার ছাড়িয়ে গেছে আগের যেকোনও সময়ের রেকর্ডকে। দ্বিতীয় দফায় করোনাভাইরাসের প্রাদুর্ভাব ব্যাপক বৃদ্ধি পাওয়ায় ইংল্যান্ডে স্থানীয় লকডাউনের তিন স্তরের কঠোর বিধি-নিষেধ আরোপের ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

মালয়েশিয়া
দুই সপ্তাহের জন্য মালয়েশিয়ার এক তৃতীয়াংশের বেশি মানুষের চলাচলে নতুন করে কড়াকড়ি আরোপের ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। সাম্প্রতিক সময়ে একটি রাজ্যের নির্বাচন থেকে নতুন করে করোনা সংক্রমণ বাড়তে থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগামী ১৪ অক্টোবর থেকে এই বিধি-নিষেধ কার্যকর হবে এবং পরবর্তী ১৪ দিন পর্যন্ত তা জারি থাকবে বলে জানানো হয়েছে। দেশটির সাবাহ, পোর্ট ক্লাং ও কেদাহ রাজ্য মুভমেন্ট কন্ট্রোল অর্ডারের (এমসিও) মধ্যে থাকলেও নতুন করে এই বিধি-নিষেধের আওতাভুক্ত হচ্ছে রাজধানী কুয়ালামাপুর, পুত্রাজায়া, সেলাংগর রাজ্য।

সোমবার দেশটির নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব এক সংবাদ সম্মেলনে বলেন, সেলাংগরসহ আশেপাশের অঞ্চলে সম্প্রতি আশঙ্কাজনকহারে কোভিড-১৯ সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্য মন্ত্রনালয়ের একটি সুপারিশ জমা হওয়ার পর এই লকডাউন ঘোষণা করা হয়েছে। লকডাউন এর কারণে মালয়েশিয়ায় সব ধরনের ধর্মীয়, ক্রীড়া, শিক্ষা এবং সামাজিক কার্যক্রম নিষিদ্ধ করা হয়েছে।কলকারখানা স্বাভাবিক ভাবে চলবে। কিন্তু এক জেলা থেকে অন্য জেলা বা প্রদেশে যাওয়া যাবে না।

তবে সাধারণ শ্রমিকরা তাদের মালিকের কাছ থেকে অনুমতি পত্র নিয়ে যে কোন জেলায় যেতে পারবেন। প্রতিটি পরিবার থেকে ২ জন বাইরে গিয়ে মুদি দোকান থেকে জিনিসপত্র কিনতে পারবেন। এক্ষেত্রে সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সময় নির্ধারণ করে দিয়েছে কর্তৃপক্ষ। তবে রেস্টুরেন্ট এবং অন্যান্য ব্যবসায়িক কার্যক্রম বন্ধ থাকবে কি না সে বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি।

বুধবার সকাল থেকে এই নতুন বিধি-নিষেধ চালু হবে এবং তা ২৭ অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে। সাম্প্রতিক সময়ে সংক্রমন ছড়িয়ে পড়ার জন্য সাবাহ রাজ্যকে দায়ী করা হচ্ছে। ওই রাজ্যের নির্বাচনকে কেন্দ্র করে সম্প্রতি সংক্রমণ ছড়িয়ে পড়েছে। মঙ্গলবার মধ্যরাত থেকেই পুরো সাবাহ জুড়ে কড়াকড়ি কার্যকর হবে। নতুন কড়াকড়ির কারণে কুয়ালালামপুর, পুত্রাজায়া এবং সেলাংগরের প্রায় ৭৬ লাখ মানুষের জীবনে প্রভাব পড়বে। যা, মালয়েশিয়ার মোট জনসংখ্যার প্রায় ২৩ ভাগ।

রাশিয়া
গত কয়েক সপ্তাহে ইউরোপের বিভিন্ন দেশের মতো রাশিয়াতেও দেখা দিয়েছে করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউ। প্রথমভাগে দেশটিতে ভাইরাস যথেষ্ট দ্রুত ছড়ালেও এবারের পর্বে সংক্রমণের হার ছাড়িয়ে গেছে আগের যেকোনও সময়ের রেকর্ডকে। মঙ্গলবার একদিনে ১৩ হাজারের বেশি নতুন রোগী শনাক্ত হয়েছে সেখানে।

রুশ কর্তৃপক্ষ জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ১৩ হাজার ৮৬৮ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন, যা সেখানে একদিনে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড। এ নিয়ে রাশিয়ায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ লাখ ২৬ হাজার ১৭৮ জন। ২৪ ঘণ্টার ব্যবধানে নতুন রোগীর মতো মৃতের সংখ্যাও বেড়েছে রাশিয়ায়। এদিন দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন অন্তত ২৪৪ জন। এ নিয়ে সেখানে মোট প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ২২ হাজার ৯৬৬ জনে।

মঙ্গলবার রুশ কর্তৃপক্ষের দেয়া তথ্যমতে, গত একদিনে দেশটিতে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে রাজধানী মস্কোয়। নতুন ৪ হাজার ৬১৮ জনসহ শহরটিতে মোট করোনা আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৩৯ হাজার ৪৩১ জন।

এছাড়াও সেন্ট পিটার্সবার্গে ৫৫৭ জন, মস্কো অঞ্চলে ৪২০ জন, রোস্তভ অঞ্চলে ২৭৭ জন ও নিঝনি নোভগরদ অঞ্চলে নতুন করে ২৭৪ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। বেড়েছে সুস্থ ব্যক্তির সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় সাড়ে সাত হাজারেরও বেশি করোনা রোগী সুস্থ হয়ে উঠেছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এ নিয়ে সেখানে মোট ১০ লাখ ৩১ হাজার ৭৮৫ জন করোনামুক্ত হলেন।

সম্প্রতি করোনা সংক্রমণের ঝুঁকি বিবেচনায় বয়স্কদের জন্য ভ্রমণে নতুন বিধিনিষেধ আরোপ করেছে রুশ সরকার। নতুন সংক্রমণ রোধে বিশেষ নিরাপত্তা কাউন্সিল গঠনের বিষয়ে একটি আদেশে সোমবার সই করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সূত্র: তাস, শিনহুয়া

ব্রিটেন
দ্বিতীয় দফায় করোনাভাইরাসের প্রাদুর্ভাব ব্যাপক বৃদ্ধি পাওয়ায় ইংল্যান্ডে স্থানীয় লকডাউনের তিন স্তরের কঠোর বিধি-নিষেধ আরোপের ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। মহামারির প্রকোপ নিয়ন্ত্রণে সোমবার হাউস অব কমন্সে এক ভাষণে এই ঘোষণা দেন তিনি; যা আগামী বুধবার থেকে কার্যকর হবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, দেশজুড়ে দ্বিতীয় দফায় লকডাউন আরোপ করা সঠিক কোনও সমাধান নয়। কেন দ্বিতীয় দফায় দেশজুড়ে লকডাউন জারি করা সম্ভব নয়; সেব্যাপারেও ব্যাখ্যা দেন তিনি। লকডাউনে দেশের অর্থনীতি এবং শিশুদের স্কুলে যেতে না পারায় শিক্ষার ক্ষয়ক্ষতির কথা উল্লেখ করে তিনি বলেন, আমি মনে করি না, এটা কোনও সঠিক সমাধান।

চলমান করোনা মহামারিতে জীবনাচরণের পরিবর্তনে মানুষের জীবন বাঁচানোর প্রমাণ মিলেছে বলে জানান তিনি। তিন স্তরের বিধি-নিষেধের ব্যাপারে তিনি বলেন, কিছু অঞ্চলে মাঝারি মাত্রার বিধি নিষেধ আনা হবে; যা দেশের বেশিরভাগ অঞ্চলে কার্যকর হতে পারে। মাঝারি মাত্রার এই বিধি-নিষেধে করোনা মোকাবিলায় দেশের বর্তমান পদক্ষেপ এবং ছয় জনের বেশি জমায়েতে নিষেধাজ্ঞা এবং রাত ১০টা পর্যন্ত কারফিউ জারি থাকবে।

এছাড়া উচ্চ মাত্রার বিষি-নিষেধের আওতায় এক বাড়ি থেকে অন্য বাড়িতে সংক্রমণ রোধের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এর আওতায় কোনও পরিবারের ঘরোয়া অনুষ্ঠানে প্রতিবেশিরা অংশ নিতে পারবেন না। এছাড়া স্থানীয় বিধি-নিষেধের আওতায় যেসব এলাকা রয়েছে; সেসবের বেশিরভাগই সর্বোচ্চ মাত্রার বিধি-নিষেধের অন্তর্ভূক্ত হবে। এতে ঘরোয়া অনুষ্ঠানের পাশাপাশি বেসরকারি বাগানেও জমায়েত হতে পারবেন না। এসব এলাকায় সব ধরনের বার এবং পাব বন্ধ থাকবে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রাণঘাতী করোনাভাইরাসের উৎপত্তি হওয়ার পর বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়েছে। বিশ্বজুড়ে এতে প্রাণ হারিয়েছেন অন্তত ১০ লাখ ৮২ হাজার ২৫৪ জন এবং আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৭৮ লাখের বেশি। করোনার প্রথম ধাক্কায় যুক্তরাজ্যে প্রাণ হারিয়েছে ৪৬ হাজারের বেশি মানুষ এবং আক্রান্ত হয়েছেন ৬ লাখের বেশি।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর
একের পর এক এলাকা জয় করছেন আজারবাইজানের সেনাবাহিনী

একের পর এক এলাকা জয় করছেন আজারবাইজানের সেনাবাহিনী

ভারতীয় ভিসা চালু

ভারতীয় ভিসা চালু

দ্বিতীয় দফায় করোনার প্রকোপে বিপর্যস্ত ইউরোপ

দ্বিতীয় দফায় করোনার প্রকোপে বিপর্যস্ত ইউরোপ

স্বামীকে মাসে ১ হাজার টাকা ভাতা দিতে স্ত্রীকে নির্দেশ

স্বামীকে মাসে ১ হাজার টাকা ভাতা দিতে স্ত্রীকে নির্দেশ

দুর্গাপূজার প্রথম দিনেই পশ্চিমবঙ্গে রেকর্ড করোনা সংক্রমণ

দুর্গাপূজার প্রথম দিনেই পশ্চিমবঙ্গে রেকর্ড করোনা সংক্রমণ

ফেব্রুয়ারির পর করোনার গতি কমে আসতে পারে ভারতে

ফেব্রুয়ারির পর করোনার গতি কমে আসতে পারে ভারতে