ঢাকা বুধবার, ০৫ আগস্ট, ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭

কারফিউ ভেঙে বিক্ষোভ আসামে, গুলিতে নিহত ৫


গো নিউজ২৪ | নিউজ ডেস্ক: প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০১৯, ১১:৫০ পিএম আপডেট: ডিসেম্বর ১৩, ২০১৯, ০৯:০৬ এএম
কারফিউ ভেঙে বিক্ষোভ আসামে, গুলিতে নিহত ৫

বিতর্কিত নাগরিকত্ব বিল সংশোধনীর প্রতিবাদে কারফিউ ভেঙে রাস্তায় নেমেছে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের জনগণ। বৃস্পতিবার সকালে গুয়াহাটিতে কারফিউ ভেঙে রাস্তায় নেমে আসে লক্ষাধিক জনতা। আসামের ছাত্র সংগঠন এএএসইউ ও কেএমএসএস রাস্তায় নেমে আসার জন্য লোকজনকে আহ্বান জানায়।

এসময় পুলিশের গুলিতে ৫ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম। গুয়াহাটির শহরতলীর কোনো কোনো এলাকায় পুলিশ গুলিবর্ষণ করেছে। এতে ৩ জন নিহত হয়েছেন।আরও ২ জন গুলিবিদ্ধ হন। তাদের গুয়াহাটি মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হলে সেখানে তাদের মৃত্যু হয়।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানায়, সরকারি সূত্রে তিন জনের মৃত্যুর কথা বলা হয়েছে। তিনসুকিয়ায় আগুনে পুড়ে মারা গেছেন নারায়ণ নামে এক প্রৌঢ়। হারের বাসিন্দা নারায়ণ হিজুগুড়ি এলাকায় বাঙালি মালিকানাধীন একটি হোটেলে কাজ করতেন। বিক্ষোভকারীরা হোটেলে আগুন লাগানোয় তার মৃত্যু হয়। গুয়াহাটির লাচিতনগরে নিরাপত্তা বাহিনীর গুলিতে দীপাঞ্জল দাস নামে সেনা ক্যান্টিনের কর্মীর মৃত্যু হয়েছে। গুয়াহাটিরই হাতিগাঁও শঙ্কর পথে পুলিশের গুলিতে এক জন মারা গেছেন। তার নাম জানা যায়নি। 

ডিব্রুগড়ে মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল এবং কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী রামেশ্বর তেলির বাড়িতে হামলার চেষ্টা হলে পুলিশের লাঠি ও গুলিতে বেশ কয়েক জন বিক্ষোভকারী জখম হন। দু’জনের অবস্থা আশঙ্কাজনক। 

মুখ্যমন্ত্রীর নিজের এলাকা ছাবুয়ার বিধায়ক বিনোদ হাজরিকার বাড়িতে আগুন লাগানো হয়। আক্রান্ত হয় মুখ্যমন্ত্রীর উপদেষ্টা শান্তনু ভরালি, বিজেপির মন্ত্রী রঞ্জিত দত্ত, বিধায়ক আঙুরলতা ডেকার বাড়িও। সকালে অসম গণ পরিষদের গুয়াহাটির আমবাড়ি সদর দফতরে ভাঙচুর হয়।

গত সোমবার দেশটির লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিলটি পাশ হয়। তারপর বুধবার বিলটি রাজ্যসভায়ও পাশ হয়। বিলে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে ভারতে আশ্রয় গ্রহণ করা অমুসলিমদের নাগরিকত্ব দেয়ার কথা বলা হয়েছে।

বিল পাস হওয়ার পর পুরো রাজ্যে বিক্ষোভে উত্তাল হয়ে যায়। প্রতিবাদ চলতে থাকায় আসাম ও প্রতিবেশী ত্রিপুরায় সব ট্রেন চলাচল বন্ধ রাখা হয়। গুয়াহাটি ও ডিব্রুগড়গামী বহু ফ্লাইট বাতিল করা হয়।

আসামজুড়ে ব্যাপক প্রতিবাদের মুখে বৃহস্পতিবার সকালে নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে আসামের জনগণকে আশ্বস্ত করে টুইট করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তিনি লেখেন, “আপনাদের অধিকার কেউ কেড়ে নিতে পারবে না,” 

পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ৫ হাজার সেনা মোতায়েন করা হয়। সেনাবাহিনীর এক মুখপাত্র বলেছেন, ‘ডিব্রুগড়ের লাহোওয়ালে সেনা মোতায়েন করা হয়েছে। তারা পুলিশ ও প্রশাসনের সঙ্গে সহায়তা করবে। শান্তি বজায় রাখতে বাহিনী এলাকায় ফ্ল্যাগ মার্চ করবে।’

এদিকে আন্দোলনকারীদের শান্ত হওয়ার আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি উত্তর-পূর্বের নেতাদের সঙ্গে বৈঠক করে বুঝিয়েছেন, এই বিল প্রায় গোটা উত্তর-পূর্ব ভারতে প্রযোজ্য হবে না। 

মঙ্গলবার ত্রিপুরা সরকার ৪৮ ঘণ্টার জন্য রাজ্যে মোবাইল ইন্টারনেট ও এসএমএস পরিষেবা বন্ধ করে দেয়। 

গো নিউজ২৪/আই

আন্তর্জাতিক বিভাগের আরো খবর
লেবাননে বিস্ফোরণে নিহত ৭৮, আহত বাংলাদেশিসহ ৪০০০

লেবাননে বিস্ফোরণে নিহত ৭৮, আহত বাংলাদেশিসহ ৪০০০

করোনায় ক্ষতিগ্রস্ত ১০০ কোটির বেশি শিক্ষার্থী

করোনায় ক্ষতিগ্রস্ত ১০০ কোটির বেশি শিক্ষার্থী

পশ্চিমবঙ্গে লকডাউনের নতুন সূচি

পশ্চিমবঙ্গে লকডাউনের নতুন সূচি

করোনায় সুস্থতার হার বাড়ছে দ্রুত

করোনায় সুস্থতার হার বাড়ছে দ্রুত

শুরু হচ্ছে ৯০ মিনিটে করোনা পরীক্ষা

শুরু হচ্ছে ৯০ মিনিটে করোনা পরীক্ষা

করোনা আক্রান্ত বেড়ে ১ কোটি ৮০ লাখ

করোনা আক্রান্ত বেড়ে ১ কোটি ৮০ লাখ