ঢাকা শনিবার, ২৫ মে, ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

‘দৌঁড়ে গিয়ে দেখি মেঝেতে অনেক লাশ’


গো নিউজ২৪ | গোনিউজ ডেস্ক: প্রকাশিত: এপ্রিল ২১, ২০১৯, ০৫:০৩ পিএম আপডেট: এপ্রিল ২১, ২০১৯, ১১:০৩ এএম
‘দৌঁড়ে গিয়ে দেখি মেঝেতে অনেক লাশ’

খ্রিষ্টানদের ধর্মীয় উৎসব ইস্টার সানডে উদযাপনের সময় শ্রীলঙ্কায় একাধিক বোমা বিস্ফোরণের ঘটনায় পাল্লা দিয়ে বাড়ছে নিহতের সংখ্যা। আজ রোববার স্থানীয় সময় সকাল ৮টা থেকে ৯টার মধ্যে দেশটির গির্জা ও পাঁচ তারকা হোটেলে একযোগে হামলায় এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮০ জনে। 

ঘটনার সময় এক প্রত্যক্ষদর্শী বিস্ফোরণের শব্দ শোনার পর দৌঁড়ে গিয়ে গির্জার মেঝেতে লাশ পড়ে থাকতে দেখার কথা বলেছেন বিবিসিকে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, রোববার সকালে ইস্টার সানডের আয়োজনকে ঘিরে সকাল সাড়ে ৮টা থেকে পৌনে ৯টার মধ্যে কোচচিকাদে এলাকার সেইন্ট অ্যান্থনি চার্চ, কাটুয়াপিতিয়ার সেইন্ট সেবাস্টিয়ানের চার্চ এবং বাত্তিকালোয়ার একটি গির্জায় বোমা হামলা চালানো হয়। এর কিছুক্ষণ পর রাজধানী কলম্বোর তিনটি হোটেল-সাংগ্রি লা, কিংসবারি ও সিনামন গ্র্যান্ড হোটেলেও বোমা বিস্ফোরণ হয়। এখন পর্যন্ত কেউ হামলার দায় স্বীকার করেনি।

কোচচিকাদে এলাকার সেইন্ট অ্যান্থনি চার্চে বিস্ফোরণের সময় উপস্থিত ছিলেন কামাল।  ঘটনার বিবরণে ওই প্রত্যক্ষদর্শী জানান, পৌনে ৯টার দিকে বিকট ওই বিস্ফোরণের শব্দ পান তিনি। এরপর লোকজনকে দৌঁড়ে বের হয়ে আসতে দেখেন। তারা চিৎকার করে অনেক লোকের মৃত্যুর কথা বলছিল।

বিবিসিকে তিনি আরও বলেন, ‘আমরা দৌড়ে গির্জার ভেতরে গিয়ে অনেক লাশ পড়ে থাকতে দেখলাম। আমরা প্লাস্টিক দিয়ে সেগুলো ঢেকে দিলাম। এরপর পুলিশ এসে সবাইকে সেখান থেকে বের করে দিলো।’

ইস্টার সানডের প্রার্থনার জন্য ওই গির্জায় পাঁচ শতাধিক লোক জড়ো হয়েছিল বলে জানিয়েছেন তিনি।

ইতিমধ্যেই ঘটনাস্থলগুলো নিয়ন্ত্রণে নিয়ে নিরাপত্তা নিশ্চিত করেছে দেশটির সেনাবাহিনী।  বিমানবন্দরগুলোতে জোরদার করা হয়েছে বাড়তি নিরাপত্তা। আগামী ২৩ তারিখ পর্যন্ত দেশটির সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার ঘোষণা করা হয়েছে।

এ হামলায় এখন পর্যন্ত পাঁচ শতাধিক মানুষের খবর পাওয়া গেছে।  স্থানীয় বাটিকালোয়ার হাসপাতালে আহত অবস্থায় তিন শতাধিক ব্যক্তিকে ভর্তি করা হয়েছে।  যাদের বেশিরভাগ মানুষের শারীরিক অবস্থা আশঙ্কাজনক। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে, হত্যার উদ্দেশে সুসংগঠিতভাবে এই হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে দেশটির অর্থমন্ত্রী মঙ্গলা সামারাবিরা।  ঘটনার কিছুক্ষণ পর এক বিবৃতিতে প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা দেশবাসীকে শান্ত থাকার আহ্বান জানান।

গো নিউজ২৪/জাবু
 

আন্তর্জাতিক বিভাগের আরো খবর
৩ মুসলিমকে ‘জয় শ্রী রাম’ বলতে বাধ্য করলো গোরক্ষকরা

৩ মুসলিমকে ‘জয় শ্রী রাম’ বলতে বাধ্য করলো গোরক্ষকরা

রাহুলের পদত্যাগের প্রস্তাব খারিজ করে দিলেন শীর্ষ নেতারা

রাহুলের পদত্যাগের প্রস্তাব খারিজ করে দিলেন শীর্ষ নেতারা

ভেনেজুয়েলায় কারাগারে দাঙ্গায় ২৩ বন্দি নিহত

ভেনেজুয়েলায় কারাগারে দাঙ্গায় ২৩ বন্দি নিহত

এশিয়ার প্রথম সমকামী বিয়ে

এশিয়ার প্রথম সমকামী বিয়ে

নরেন্দ্র মোদির পদত্যাগ

নরেন্দ্র মোদির পদত্যাগ

ভারতকে ইমরানের নয়া হুমকি

ভারতকে ইমরানের নয়া হুমকি