ঢাকা শুক্রবার, ১৯ অক্টোবর, ২০১৮, ৩ কার্তিক ১৪২৫
Sharp AC

আন্তর্জাতিক গণমাধ্যমে ২১ আগস্টের রায়


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: অক্টোবর ১০, ২০১৮, ০৬:৫৭ পিএম আপডেট: অক্টোবর ১০, ২০১৮, ১২:৫৭ পিএম
আন্তর্জাতিক গণমাধ্যমে ২১ আগস্টের রায়
Sharp AC

ঢাকা : ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সমাবেশে চালানো নারকীয় গ্রেনেড হামলার রায় দিয়েছেন আদালত। বুধবারের এই রায়ে ঘটনায় অভিযুক্ত সাবেক দুই মন্ত্রিসভার সদস্যসহ ১৯ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। সেইসঙ্গে বিএনপির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তারেক রহমানসহ ১৯ জনকে দেওয়া হয়েছে যাবজ্জীবন কারাদণ্ড। এছাড়া, বিভিন্ন মেয়াদে সাজা পেয়েছেন বাকি ১১ আসামি।

বিচারিক আদালতের দেওয়া এই রায়, আল-জাজিরা, রয়টার্স, বিবিসি, এবিসি নিউজ, সিনহুয়া, দ্য হিন্দুসহ বর্হিবিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম গুরুত্বসহকারে প্রকাশ করেছে।

চৌদ্ধ বছর আগে ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সন্ত্রাস বিরোধী সমাবেশে চালানো সেই গ্রেনেড হামলায় দলটির নেতাকর্মীসহ ২৪ জনের মৃত্যু হয়েছিলো।

আল-জাজিরায় প্রকাশিত প্রতিবেদনটিতে স্থান পেয়েছে প্রথম পাতায় । সেখানে বলা হয়, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর চালানো গ্রেনেড হামলার রায়ে দুজন প্রাক্তন মন্ত্রীসহ মোট ১৯ জনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া, কারাবন্দি থাকা সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ছেলে তারেক রহমানকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। তারেক ২০০৮ সাল থেকে লন্ডনে নির্বাসিত রয়েছেন। রায়কে কেন্দ্র করে ঢাকায় নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলেও প্রতিবেদনটিতে জানানো হয়।

রয়টার্সে জানায়, রায়ে সন্তুষ্ট নন সরকারের দলের আইনজীবীরা। তারা তারেক রহমানের সর্বোচ্চ শাস্তি চেয়েছিলেন। তাই উচ্চ আদালতে আপিল করার কথা ভাবছেন। সরকার দলের আইনজীবী মোশাররফ হোসেন কাজলকে উদ্ধৃতি করে প্রতিবেদনটিতে বলা হয়, আমরা জড়িত সবার মৃত্যুদণ্ড চেয়েছিলাম। বিশেষ করে তারেক রহমানের।

রয়টার্সের খবর

বিবিসির প্রতিবেদনে বলা হয়, বিরোধী দল বিএনপি দাবি করছে ২১শে আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় মামলাটিতে তারা প্রতিহিংসার শিকার হচ্ছে। রাজনৈতিক ইমেজ নষ্ট করার জন্যই বিএনপির নেতাদের অভিযুক্ত করা হয়।

বিবিসির খবর

দ্য হিন্দুর সংবাদে বলা হয়, বিএনপির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তারেক রহমানের পৃষ্ঠপোষকতায় জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ-আল-ইসলাম (হুজি) এই গ্রেনেড হামলার আয়োজন করে বলে তদন্তে উঠে এসেছে।

দ্য হিন্দুর সংবাদ

বহুল প্রচারিত সিনহুয়া ও আশানি শিম্বুন পত্রিকার পৃথক প্রতিবেদনে উল্লেখ করা হয়, কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে মামলার ১ ঘণ্টার দীর্ঘ রায় দেন বিচারক। রায়ে দেবার সময় দুইবার বৈদ্যুতিক গোলযোগ ঘটে। রায়ের পর মৃত্যুদণ্ড পাওয়া আসামি ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর বলেন, আল্লাহ সব জানেন। আমি এই ঘটনার সাথে জড়িত নই। দোষীরা উচ্চ আদালতে আপলি করার জন্য ৩০ দিন সময় পাবেন।

আশানি শিম্বুন পত্রিকার প্রতিবেদন

কলকাতার আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়, তদন্ত করে জানা যায় শেখ হাসিনাকে খুনের উদ্দেশ্যে ব্যবহৃত আর্জেস গ্রেনেড এসেছিল পাকিস্তান থেকে। ওই ঘটনায় প্রাক্তন রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী ও মহিলা আওয়ামী লীগের সভানেত্রী আই ভি রহমানসহ অনেক নেতাকর্মীর মৃত্যু হয়।

কলকাতার আনন্দবাজার পত্রিকার প্রতিবেদন

গো নিউজ২৪/আই

আন্তর্জাতিক বিভাগের আরো খবর
আমাকেও দূতাবাসে কুচি কুচি করে কেটে ফেলবে : তসলিমা নাসরিন

আমাকেও দূতাবাসে কুচি কুচি করে কেটে ফেলবে : তসলিমা নাসরিন

জামাল খাশোগির ঘাতক দলের একজনকে হত্যা

জামাল খাশোগির ঘাতক দলের একজনকে হত্যা

নির্বাচনী জোট নিয়ে মন্তব্য করবে না দিল্লি; ভারতের হাইকমিশন

নির্বাচনী জোট নিয়ে মন্তব্য করবে না দিল্লি; ভারতের হাইকমিশন

মেলানিয়ার বিমানে ধোঁয়া, জরুরি অবতরণ

মেলানিয়ার বিমানে ধোঁয়া, জরুরি অবতরণ

পূজা মণ্ডপে জামায়াত কর্মীদের কুরআন বিতরণ

পূজা মণ্ডপে জামায়াত কর্মীদের কুরআন বিতরণ

ক্রিমিয়ায় কলেজে বোমা হামলায় নিহত ১৮ 

ক্রিমিয়ায় কলেজে বোমা হামলায় নিহত ১৮ 

Best Electronics AC mela