ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

লিভারকে সুস্থ রাখতে রোজায় যা খাবেন


গো নিউজ২৪ | গোনিউজ২৪ ডেস্ক প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩, ০৪:৪৮ পিএম আপডেট: মার্চ ২৩, ২০২৩, ১০:৪৮ এএম
লিভারকে সুস্থ রাখতে রোজায় যা খাবেন

রোজার সময় ইফতারে বাংলাদেশে বেশি খাওয়া হয় ছোলা, বেগুনি, পেঁয়াজু, আলুর চপ, বুন্দিয়া, জিলাপির মতো মুখরোচক খাবার। অধিকাংশ মানুষ বাইরের দোকান থেকে এগুলো কিনে আনেন। এসব খাবারের বেশির ভাগই অতিরিক্ত তেলে ভাজা থাকে, যা বেশ অস্বাস্থ্যকর।

চিকিৎসকরা বলছেন, নিয়মিত এসব খাবার খেলে ফ্যাটি লিভার থেকে শুরু করে লিভার সিরোসিস ও লিভার ক্যান্সারের ঝুঁকি থাকে। তাই সংযমের এ মাসে খাবারের ব্যাপারেও বেশি বেশি সংযম দেখাতে হবে।

চিকিৎসা বিজ্ঞানের ভাষায়, শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গের নাম হলো লিভার। অঙ্গটি খাদ্যের পাচন প্রক্রিয়ায় কার্যকর ভূমিকা রাখে। লিভার ভালো না থাকলে ওজন বৃদ্ধি পাওয়া, হৃদরোগ, দীর্ঘ সময় ক্লান্তি অনুভব করা, হজমে সমস্যা, অ্যালার্জিসহ নানা জটিল রোগ শরীরে বাসা বাঁধতে পারে। মূলত খাদ্যাভ্যাস থেকে লিভারে সমস্যা দেখা দেয়। তাই লিভার ভালো রাখতে কিছু খাবার এড়িয়ে চলতে হবে। আনতে হবে খাদ্যাভ্যাসের পরিবর্তন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল ঢাকা পোস্টকে বলেন, এখন বাংলাদেশে লিভারের যে রোগটির কথা সবচেয়ে বেশি শোনা যায়, সেটি হলো ফ্যাটি লিভার। ফ্যাটি লিভারকে আমরা হয়তো সবসময় গুরুত্বের সঙ্গে নিই না, কিন্তু যাদের রোগটি থাকে তাদের অনেকেরই লিভারে প্রদাহ থাকে। যাদের লিভারে প্রদাহ থাকে, তাদের লিভার সিরোসিস ও লিভার ড্যামেজ হয়ে যাওয়াসহ লিভার ক্যান্সারের ঝুঁকি থাকে।

‘রমজান মাসে আমরা যে পরিমাণ ভাজাপোড়াসহ তৈলাক্ত খাবার খাই, খাওয়া-দাওয়ার ব্যাপারে এমন অনিয়ন্ত্রিত হয়ে পড়লে ভয়াবহ বিপদ হতে পারে। রোজা আসলেই প্রায় প্রতিদিন বাইরে বিভিন্ন অনুষ্ঠানে আমাদের দাওয়াত থাকে। এসব দাওয়াতে আমরা প্রচলিত খাবারের বাইরে অনেক কিছু খাই। এতে স্বাভাবিকভাবে ওজন বেড়ে যেতে পারে। বিশেষ করে যারা ফ্যাটি লিভারে আক্রান্ত, তাদের লিভার খুব দ্রুত খারাপের দিকে চলে যেতে পারে।’

ডা. মামুন বলেন, যারা লিভার সিরোসিসের রোগী, যাদের লিভারে জটিল সমস্যা আছে, তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে। অস্বাস্থ্যকর খাবার খেয়ে ইনফেকশন হলে তারা বিপদে পড়বে। অন্যরা এ ধরনের ইনফেকশন মোকাবিলা করতে পারলেও লিভারে আক্রান্তরা পারেন না। তাদের অবস্থা আরও খারাপ হয়ে যেতে পারে।

লিভারকে সুস্থ রাখতে রোজায় কী কী খাবেন

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব বলেন, রোজার ইফতারে আমরা যে পানি পান করব সেটি অবশ্যই ফোটানো বা মিনারেল ওয়াটার হতে হবে। কারণ, অস্বাস্থ্যকর পানি পানের মাধ্যমে শরীরে হেপাটাইটিস ‘ই’ ভাইরাস ছড়াতে পারে।

তিনি বলেন, শর্করা জাতীয় খাবার খুব বেশি খাওয়া যাবে না। অতিরিক্ত শর্করা লিভারে বাড়তি চর্বি জমায়। ভাজাপোড়া না খেয়ে শাক-সবজি ও ফলমূল খাওয়া উচিত। ছোলা-বুট এগুলো অল্প পরিমাণে খাওয়া যেতে পারে। যে খাবারই খাই না কেন সেটি স্বাস্থ্যকর কি না, তা দেখতে হবে।

লিভারকে ভালো রাখতে যেসব খাবার এড়িয়ে চলবেন

১. কেক, পেস্ট্রি ও কুকিজের মতো খাবার লিভারের জন্য ভালো নয়। সকালের খাবারে অনেকে পাউরুটিতে জেলি মাখিয়ে খান। চিকিৎসকরা বলছেন, এ ধরনের খাবারে ট্রান্সফ্যাট থাকে। এ ফ্যাট নিয়মিত লিভারে গেলে ক্ষতি হতে পারে।

২. শুধু পাউরুটিতে নয়, বাইরের ভাজাপোড়া, তেল-মসলাদার, চপ-কাটলেটের মতো খাবারেও ভরপুর ফ্যাট থাকে। নিয়মিত এ ধরনের খাবার গ্রহণে লিভারের নানা সমস্যা তৈরি হয়। পরবর্তীতে এর ফলে লিভারের বড় ধরনের রোগ হওয়ারও আশঙ্কা থাকে।

৩. নিয়মিত মদ্যপান লিভারের জন্য অত্যন্ত ক্ষতিকর। লিভার রক্তে অবস্থিত অ্যালকোহল দূর করে রক্তকে পরিশুদ্ধ করতে সাহায্য করে। কাজেই অতিরিক্ত মদ্যপান করলে লিভারের ওপর চাপ পড়ে। এতে লিভারের কোষগুলোর মারাত্মক ক্ষতি হতে পারে। লিভার সুস্থ রাখতে তাই মদপান এড়িয়ে চলা জরুরি।

৪. মাত্রাতিরিক্ত হারে চিনি খাওয়ার অভ্যাসও লিভারের ক্ষতি করতে পারে। সরাসরি চিনি খাওয়া তো ক্ষতিকর বটেই। এছাড়া চিনি আছে এমন খাবার যেমন- মিষ্টি, ক্যান্ডি ও চকলেট নিয়মিত খেলে লিভারের সমস্যা দেখা দিতে পারে।

৫. ময়দাও লিভারের জন্য ভালো নয়। ময়দার তৈরি কোনো খাবার বেশি খাওয়া ঠিক নয়। ময়দা দিয়ে তৈরি প্রক্রিয়াজাত খাবার লিভারের জন্য মারাত্মক ঝুঁকি ডেকে আনতে পারে। তাই ময়দার তৈরি খাবার বেশি বা প্রতিদিন না খাওয়া ভালো।

গোনিউজ২৪/আর এ জে

স্বাস্থ্য বিভাগের আরো খবর
করোনা নিয়ে হঠাৎ বড় দুঃসংবাদ

করোনা নিয়ে হঠাৎ বড় দুঃসংবাদ

দেশে এইডস রোগী বাড়ছে, বেশি আক্রান্ত হচ্ছেন সমকামীরা

দেশে এইডস রোগী বাড়ছে, বেশি আক্রান্ত হচ্ছেন সমকামীরা

বহির্বিশ্বে গ্রহণযোগ্যতা হারানোর পথে বাংলাদেশের এমবিবিএস ডিগ্রি

বহির্বিশ্বে গ্রহণযোগ্যতা হারানোর পথে বাংলাদেশের এমবিবিএস ডিগ্রি

বাংলাদেশে ডেঙ্গু টিকার সফল পরীক্ষা

বাংলাদেশে ডেঙ্গু টিকার সফল পরীক্ষা

মশা নিধন যাদের দায়িত্ব, তাদের তা সঠিকভাবে পালন করতে হবেঃ স্বাস্থ্যমন্ত্রী

মশা নিধন যাদের দায়িত্ব, তাদের তা সঠিকভাবে পালন করতে হবেঃ স্বাস্থ্যমন্ত্রী

ইউটিউব দেখে ফিজিওথেরাপি সেন্টার!

ইউটিউব দেখে ফিজিওথেরাপি সেন্টার!