ঢাকা মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫

প্রথা ভেঙে হাজতিদের খাবারের মেন্যু পরিবর্তন


গো নিউজ২৪ | নিউজ ডেস্ক: প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০১৯, ০৩:২৫ পিএম আপডেট: ফেব্রুয়ারি ৫, ২০১৯, ০৯:২৫ এএম
প্রথা ভেঙে হাজতিদের খাবারের মেন্যু পরিবর্তন

ঢাকা: ‘রাখিব নিরাপদ, দেখাব আলোর পথ’ কারাগারের এ স্লোগানের প্রতিফলন মেলে না খোদ কারাগারেই। এই অভিযোগ দীর্ষ কয়েক যুগের, এখানে বন্দীদের আলোর পথ দেখানোর যে আয়োজন তার প্রধান সমস্যা হলোই পুষ্টিকর খাবারের অভাব। যার কারণে হাজতিদের নানা রোগে ভুগতে হয়। এমনকি তারা পায় না পরিমাণ মতো খাবারও।

অবশেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে কারাবন্দিদের খাবারের তালিকা পরিবর্তন হতে যাচ্ছে। এর ফলে প্রায় ২৭২ বছরের পুরনো প্রথা ভেঙে কারাবন্দিদের উন্নত মানের খাবার নিশ্চিত হতে যাচ্ছে।

সূত্র জানায়, বৃটিশ আমলে ডায়েট স্কেল অনুযায়ী এতদিন করাবন্দিদের যে খাবার পরিবেশন করা হতো তা নিয়ে কারাবন্দিদের মধ্যে দীর্ঘদিনের চাপা ক্ষোভ ছিল। তাদের খাবার তালিকা বিশেষ করে সকালে যে নাস্তা ছিল তা ছিল খুবই নিম্নমানের। নাস্তার তালিকায় ছিল আটার রুটি আর আখের গুড়। যা কারাবন্দিরা খেতে চাইতেন না। এ অবস্থায় রংপুর জেলা প্রশাসক গতবছরের শুরুর দিকে রংপুর কেন্দ্রীয় কারাগার পরিদর্শনে গেলে কারাবন্দিরা তাদের দাবির কথা তুলে ধরেন। এসময় তারা সকালের নাস্তায় রুটি, হালুয়া, খিঁচুড়ি ও সবজি দেওয়ার দাবি জানায়।

পরে জেলা প্রশাসক তার পাক্ষিক গোপনীয় প্রতিবেদনে প্রসঙ্গটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করেন। পরে বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি তাতে সম্মতি দেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেন। পরে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রধানমন্ত্রীর নির্দেশনাটি কারা অধিদপ্তরকে অবহিত করা হয়।

পরে প্রধানমন্ত্রীর নির্দেশনায় কারাবন্দিদের প্রতিদিনের আটার রুটি আর গুড়ের পরিবর্তে সপ্তাহে ২ দিন খিচুরি, একদিন হালুয়া রুটি ও চার দিন সবজি রুটি প্রদান এবং ‘৪৮৯১ খোরাকী ব্যয়’ খাতে ২০ কোটি ৪০ লাখ ৮০ হাজার ৭৭৫ টাকা বরাদ্দ দেওয়ার জন্য কারা মহাপরিদর্শক ২০১৮ সালের ৩০ মার্চ প্রস্তাব পাঠান।

প্রধানমন্ত্রীর নির্দেশনা প্রতিপালনের জন্য কারা অধিদপ্তরের ‘৪৮৯১ খোরাকী ব্যয়’ খাতে অতিরিক্ত বরাদ্দের জন্য ২০১৮ সালের ১৯ জুন অর্থ বিভাগে চিঠি পাঠায়। কারা অধিদপ্তরের উক্ত খাতে চলতি ২০১৮-১৯ অর্থবছরে ২২৪ কোটি ৪০ লাখ ৮ হাজার টাকা বরাদ্দ রয়েছে। এরমধ্যে কেন্দ্রীয় কারাগরের জন্য ৮৭ কোটি টাকা, জেলা কারাগারের জন্য ১৩৭ কোটি ৪০ লাখ ৮ হাজার টাকা রয়েছে।

সূত্র আরো জানায়, বাজেট বরাদ্দের অতিরিক্ত ২০ কোটি ৪০ লাখ ৮০ হাজার ৭৭৫ টাকা বরাদ্দের জন্য অর্থমন্ত্রণালয়ের যে চিঠি দেওয়া হয়েছে তা পাওয়া গেলেই প্রধানমন্ত্রীর নির্দেশনায় কারাবন্দিদের সকালের নাস্তার তালিকা পরিবর্তন করে নতুন তালিকা কার্যকর করা হবে।

গো নিউজ২৪/এমআর

 

 

সংবাদপত্রের পাতা থেকে বিভাগের আরো খবর
শিশুর গলায় আটকে গেল ৫ টাকার কয়েন, অতঃপর…

শিশুর গলায় আটকে গেল ৫ টাকার কয়েন, অতঃপর…

তারেক রহমানকে ব্রিটিশ হোম ডিপার্টমেন্টে জিজ্ঞাসাবাদ

তারেক রহমানকে ব্রিটিশ হোম ডিপার্টমেন্টে জিজ্ঞাসাবাদ

দলে শেখ হাসিনার বিকল্প কে?

দলে শেখ হাসিনার বিকল্প কে?

জীবনযুদ্ধে এগিয়ে যেতে ভালবাসাই শক্তি ডা. আবিদের

জীবনযুদ্ধে এগিয়ে যেতে ভালবাসাই শক্তি ডা. আবিদের

নিজের বউকে এমপি বানাতে মেননের কাণ্ড!

নিজের বউকে এমপি বানাতে মেননের কাণ্ড!

পেটে কাঁচি রেখেই সেলাই দিলেন চিকিৎসক

পেটে কাঁচি রেখেই সেলাই দিলেন চিকিৎসক