ঢাকা শুক্রবার, ২২ মার্চ, ২০১৯, ৮ চৈত্র ১৪২৫

ব্যাপক পরিবর্তন আসছে একাদশ সংসদে


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ১১, ২০১৯, ০৮:০৬ পিএম
ব্যাপক পরিবর্তন আসছে একাদশ সংসদে

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে টানা তৃতীয়বারের সরকারে হেভিওয়েট সব নেতাদের বাদ দিয়ে মন্ত্রীসভায় বেশিরভাগ নতুন মুখ আনা হয়েছে। নতুন মন্ত্রীরা শপথ নিয়েছেন গত ৭ই জানুয়ারি।

এদিকে আগামী ৩০ জানুয়ারি একাদশ জাতীয় সংসদের যাত্রা শুরু হতে যাচ্ছে। ইতিমধ্যেই শোনা যাচ্ছে এবার সংসদেও ব্যাপক রদবদল আনছেন প্রধানমন্ত্রী। সংসদ উপনেতা সহ সংসদীয় স্থায়ী কমিটিগুলোরতে ব্যাপক পরিবর্তন আসছে। নবীন সাংসদদের প্রাধান্য নিয়ে স্থায়ী কমিটিগুলো গঠন হতে পারে।

এরিমধ্যে সংসদে সরকার দলীয় উপনেতা, চিফ হুইপ ও হুইপ কারা হচ্ছেন তা নিয়ে নেতাকর্মীদের বিভিন্ন স্তরে আলোচনা হচ্ছে। এছাড়া সংসদীয় স্থায়ী কমিটিতে কারা থাকছেন, সংরক্ষিত মহিলা আসনে কে আসছেন তা নিয়েও আলোচনা হচ্ছে। দলটির একাধিক নেতা মনে করছেন, মন্ত্রিসভা থেকে বাদ পড়া সিনিয়র নেতাদের কেউ কেউ সংসদের গুরুত্বপূর্ণ পদে আসতে পারেন।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলছেন, সংসদ উপনেতা কে হবেন সেটা নির্ধারণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাদ পড়া সিনিয়র নেতাদের নিয়েও চমকও থাকতে পারে বলে জানান দলের এই শীর্ষ নেতা।

দলীয় সূত্র বলছে, জাতীয় সংসদের বিভিন্ন পদে এবার গুরুত্বপূর্ণ পরিবর্তন আনতে যাচ্ছেন শেখ হাসিনা। এসব পদে নতুন মুখ দেখা যেতে পারে। এতদিন সংসদ উপনেতা হিসেবে দায়িত্ব পালন করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরী। বয়স ও শারীরিক অসুস্থতার কারণে এখন তার চলাফেরা করা কষ্টকর। যদিও তিনি একাদশ সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন নিয়ে বিজয়ী হয়েছেন।

অন্য একটি সূত্র জানায়, একাদশ সংসদে সংসদ উপনেতা হিসেবে দেখা যেতে পারে সভাপতিমণ্ডলীর আরেক সদস্য মতিয়া চৌধুরীকে। দলীয় সভাপতির আস্থাভাজন হিসেবে পরিচিত মতিয়া চৌধুরী এরই মধ্যে বেশ কয়েকবার কৃষিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। পরিচ্ছন্ন ইমেজ ও আস্থার কারণে এবার তিনি সংসদ উপনেতা হতে পারেন বলেও জানা যায়। তবে এর বাইরে বঙ্গবন্ধুর সহচর সাবেক বাণিজ্যমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য তোফায়েল আহমেদ, সাবেক শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ও সাবেক এলজিআরডিমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন আলোচনায় রয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে তোফায়েল আহমেদ সংসদ উপনেতা হচ্ছেন বলে ব্যাপক প্রচারণা রয়েছে।

এদিকে সংসদের স্পিকার হিসেবে শিরীন শারমিন চৌধুরীই থাকছেন। তবে ডেপুটি স্পিকার পদে পরিবর্তন আসছে। বর্তমান চিফ হুইপ আ স ম ফিরোজের স্থলে আওয়ামী লীগের সংসদীয় দলের সদস্য সচিব নুরে আলম চৌধুরী লিটন আসার সম্ভাবনা বেশি। এছাড়া হুইপ পদেও নতুন মুখ দেখা যেতে পারে। এই পদে আসতে পারেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন। দশম সংসদের হুইপদের মধ্যে ইকবালুর রহিম, মাহবুব আরা বেগম গিনিকে এবারও এ পদে দেখা যেতে পারে।

রাষ্ট্রপতি একাদশ সংসদের প্রথম অধিবেশন আহ্বান করলে প্রথম বৈঠকে স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। তারপর পর্যায়ক্রমে চিফ হুইপ ও হুইপবৃন্দ এবং সংসদীয় স্থায়ী কমিটিগুলো গঠন করা হবে।

গো নিউজ২৪/এমআর

 

সংবাদপত্রের পাতা থেকে বিভাগের আরো খবর
টানা ৫ ঘণ্টা যৌনমিলন, অতঃপর তরুণীর মৃত্যু

টানা ৫ ঘণ্টা যৌনমিলন, অতঃপর তরুণীর মৃত্যু

হোটেলে গোপন ক্যামেরায় ১৬০০ নারীর ব্যক্তিগত মুহূর্ত    

হোটেলে গোপন ক্যামেরায় ১৬০০ নারীর ব্যক্তিগত মুহূর্ত    

সিলেটের আকাশে যুদ্ধবিমান! আতঙ্কে নগরবাসী

সিলেটের আকাশে যুদ্ধবিমান! আতঙ্কে নগরবাসী

এটাই বিশ্বকাপ ইতিহাসে বাংলাদেশের সেরা দল

এটাই বিশ্বকাপ ইতিহাসে বাংলাদেশের সেরা দল

অন্তরঙ্গ ছবি দেখিয়ে বয়ফ্রেন্ডের হুমকি, অতঃপর…

অন্তরঙ্গ ছবি দেখিয়ে বয়ফ্রেন্ডের হুমকি, অতঃপর…

‍‍`ভাইয়া‍‍` আপনারা না চাইলে কিছুই করবো না

‍‍`ভাইয়া‍‍` আপনারা না চাইলে কিছুই করবো না