ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

বিএনপির বিপর্যয়ের পেছনের কারণগুলো!


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক: প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০১৮, ০৯:২৬ পিএম
বিএনপির বিপর্যয়ের পেছনের কারণগুলো!

ঢাকা : বাংলাদেশের বড় রাজনৈতিক দলের মধ্যে অন্যতম একটি হচ্ছে বিএনপি। বেশ কয়েকবার দেশ শাসন করার ইতিহাস রয়েছে দলটির। অথচ আজ অস্তিত্বহীনতায় ভুগছে দলটি। দলটির বিপর্যয়ের কারণ বিশ্লেষণ করলে দেখা যায়, বিএনপি যতবারই বিরোধীদলের ভূমিকায় ছিল ততবারই দলটি কোনো প্রকার আন্দোলনে সফলতা আনতে পারেন নি। এমনকি বিএনপি প্রতিবারই আন্দোলনের পথ থেকে শেষ পর্যন্ত সরে গেছে। কারণ হিসেবে দলটির রাজনৈতিক বিচক্ষণতা ও দূর্বল কৌশলকেই দায়ী করেছেন রাজনৈতিক বিশ্লেষকগণ। ফলে বিএনপি জনপ্রিয়তা হারিয়ে প্রায় অস্তিত্বহীন হয়ে পড়েছে।

বিভিন্ন রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিএনপির এই বিপর্যয়ের প্রধান ধাপগুলো হচ্ছে:

প্রথমত: 
অনেক রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, বিএনপির ভুলের শুরু ২০০১ সালের পর। ভোটে জয়ের পর তারা তাদের দলের কর্মীদের নিয়ন্ত্রণ করতে পারেনি। জামায়াতের তাণ্ডব এরমধ্যে ছিলো অন্যতম একটি। সেই সময়ে সাধারণ মানুষের পাশাপাশি সংখ্যালঘুরাও নির্যাতনের শিকার হয়। আইনশৃঙ্খলা পরিস্থিতি চলে যায় নিয়ন্ত্রণের বাইরে। একপর্যায়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনা নামাতে বাধ্য হন তখনকার প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। শুরু হয় অপারেশন ক্লিনহার্ট। বিএনপির শাসনামলের শুরুর সেই নজিরবিহীন ঘটনা এখনো দাগ কেটে আছে সাধারণ মানুষের মনে।

দ্বিতীয়ত: 
এরপরের অধ্যায় জঙ্গিবাদের বিকাশ। সারা দেশে একযোগে জেএমবির অস্তিত্বের ঘোষণা, বাংলা ভাইয়ের উত্থান, যা নিয়ে বিশ্বরাজনীতিতে বিএনপি সরকারের প্রশাসনিক সফলতা নিয়ে প্রশ্ন ওঠে। এমনকি তাদের বিরুদ্ধে জঙ্গিবাদ প্রশ্রয়ের অভিযোগে আন্তর্জাতিক অঙ্গনেও তোলপাড় শুরু হয়।

তৃতীয়ত: 
বিএনপির শাসনামলের সবচেয়ে ভয়াবহ নারকীয়তা ২১শে আগস্ট গ্রেনেড হামলা। তৎকালীন বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনাকে হত্যার জন্য ২০০৪ সালের ২১ আগস্টের গ্রেনেড হামলা করা হয়। ওয়ান-ইলেভেনের সরকার এ বিষয়ে তদন্ত করে তৎসময়কালীন রাষ্ট্রের সর্বোচ্চ নিরাপত্তা সংস্থার জড়িতের প্রমাণ পায়।

চতুর্থত: 
২০১৪-১৫ সালে বিএনপি-জামায়াতের জ্বালাও-পোড়াও এবং নিরীহ মানুষের প্রতি তাদের নাশকতামূলক কর্মকাণ্ডের কথা দেশের জনগণ এখনো ভুলতে পারেনি। ফলে বিগত সময়ের সে চিত্র জনগণ মনে রেখেই জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় খালেদা জিয়ার কারাদণ্ড হওয়ার পরও এ বিষয়ে বিশেষ কোন প্রতিক্রিয়া দেখায়নি। এতে নিজেদের পাতা ফাঁদ নিজেদের গলায় ব্যাধি হয়ে জন্মেছে। আর এ কারণেই বিএনপি কোনো কর্মসূচি দিয়েই সফল হয়নি। এমনকি অন্দোলনে বা বিক্ষোভ যেতে সক্ষম হয়নি।

মূলত, বিএনপির ডাকা মিছিল, হরতাল ও অবরোধে গণমানুষ রাস্তায় নামবে কী এই নিয়েও তাদের মধ্যে শঙ্কা ছিল। জনমনে ছিল একই প্রশ্ন, গণ্ডগোল হবে কি না? বিগত সময়ের বিএনপির এহেন কর্মকাণ্ডে বিএনপি-জামায়াত জোট আন্দোলনকে সাধারণ মানুষ আন্দোলন নয় বরং বিশৃঙ্খলা বলেই মনে করে। তাদের কোনো প্রকার কর্মসূচিকেই জনগণ আর গ্রহণ করছে না বলে মনে করছে বিভিন্ন রাজনৈতিক বিশ্লেষকগণ। তারা মনে করছেন, নিজ কৃতকর্মের কারণেই বিএনপি মানুষকে রাস্তায় বের করতে পারছে না, অন্যদিকে তারা আন্দোলন-কর্মসূচির বাইরে থাকাকেই নিরাপদ মনে করছে।

পঞ্চমত: 
যুদ্ধাপরাধের দায়ে জামায়াতের বিভিন্ন শীর্ষ নেতাদের ফাঁসি কার্যকরের সময় যখন দলটির নেতা-কর্মীরা ফাঁসি ঠেকাতে হরতাল-অবরোধসহ নানা নাশকতা তৈরি করেছিলো তখন জোটসঙ্গী হলেও বিএনপি তাতে বাধা দেয়নি। বরং বিএনপি বরাবর সরকারকেই দায়ী করেছে। সেসময় বিএনপি জোড়ালোভাবে জনগণের সমর্থন হারায়। অন্যদিকে যুদ্ধাপরাধীদের বিচার ঠেকাতে তাদের সন্তানরা বিএনপির বিভিন্ন শীর্ষ নেতা, এমনকি খালেদা জিয়া-তারেকের কাছে গেলেও তাদের কাছ থেকে কোনো সমর্থন পাননি। ফলে খালেদা জিয়ার কারাদণ্ডকে কেন্দ্র করে বিএনপির এই সংকটময় মুহূর্তে আন্দোলন গড়ে তুলতে জামায়াতকেও পাশে পাচ্ছে না দলটি।

পরিশেষে: 
বিএনপির বিপর্যয়ের আরেক অধ্যায় শুরু হয় ২০১৪ সালের নির্বাচনে অংশগ্রহণ না করা। নির্বাচনের অংশ না নেয়ায় দলটি সাংসদীয় প্রধান বিরোধীদলের খেতাব হারায়। তাই পরবর্তী সময়ে বিএনপি বিভিন্ন কূটনৈতিক সহযোগিতা থেকেও বঞ্চিত হয়। সেসময় ঢাকাস্থ সাবেক মার্কিন রাষ্ট্রদূত উইলিয়াম বি মাইলাম (আগস্ট ১৯৯০ থেকে অক্টোবর ১৯৯৩) নির্বাচনের পর পর্যবেক্ষণমূলক মন্তব্যে বলেছিলেন, ‘আগামী পাঁচ বছরে বিএনপি তার অস্তিত্ব রক্ষা করতে পারবে কিনা, তা নিয়েই সন্দেহ দেখা দিয়েছে।’ তারই উতকৃষ্ট প্রমাণ এখন দলটির চরম এই বিপর্যয়।

 

গো নিউজ২৪/আই

সংবাদপত্রের পাতা থেকে বিভাগের আরো খবর
ব্যাংকে জমানো আমানত কমে যাচ্ছে

ব্যাংকে জমানো আমানত কমে যাচ্ছে

কারা হবে বিরোধী দল, লাঙ্গল না স্বতন্ত্র?

কারা হবে বিরোধী দল, লাঙ্গল না স্বতন্ত্র?

বিভিন্ন ছাড়ে ব্যাংক খাতের আসল চিত্র আড়ালের সুযোগ দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক

বিভিন্ন ছাড়ে ব্যাংক খাতের আসল চিত্র আড়ালের সুযোগ দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক

পাসপোর্ট এনআইডিসহ ১৯ কাজের অতি প্রয়োজনীয় জন্মসনদ এখন ‘সোনার হরিণ’

পাসপোর্ট এনআইডিসহ ১৯ কাজের অতি প্রয়োজনীয় জন্মসনদ এখন ‘সোনার হরিণ’

সবচেয়ে খারাপ অবস্থায় যে ব্যাংক

সবচেয়ে খারাপ অবস্থায় যে ব্যাংক

প্রশাসনের শীর্ষ পদে পদোন্নতিপ্রত্যাশীদের হতাশা বাড়ছে

প্রশাসনের শীর্ষ পদে পদোন্নতিপ্রত্যাশীদের হতাশা বাড়ছে