ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আড়ালে তারেক রহমান, বিএনপির নতুন কৌশল!


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০১৮, ০৯:১৭ এএম
আড়ালে তারেক রহমান, বিএনপির নতুন কৌশল!

বিদেশি কূটনীতিকদের আপত্তির মুখে তারেক জিয়াকে নিয়ে লুকোচুরি খেলছে বিএনপি। বুধবার বিকেলে ইউরোপীয় পার্লামেন্টারি দলের সঙ্গে বৈঠকে তারেক জিয়াকে পুরোপুরি অস্বীকার করলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বুধবার বিকেলে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বিএনপি নেতৃবৃন্দের বৈঠক অনুষ্ঠিত হয়। ইইউ পার্লামেন্টের দক্ষিণ এশিয়া বিষয়ক কমিটির চেয়ারম্যান জিন ল্যামবাটের ইইউ দলের নেতৃত্ব দেন।

ইউরোপীয় ইউনিয়নের নেতৃবৃন্দ বৈঠকে জানতে চান, বেগম জিয়ার গ্রেপ্তারের পর কীভাবে দল চলছে। এর জবাবে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘আমার নির্দেশেই দল চলছে।’ এতে উপস্থিত বিএনপির নেতৃবৃন্দ একটু বিব্রত হন। পরে ব্যারিস্টার মওদুদ আহমেদ বলেন, ‘স্থায়ী কমিটির সদস্যরা যৌথ ভাবে সিদ্ধান্ত নিচ্ছে। দলের কার্যক্রমে নেতৃত্ব দিচ্ছেন মহাসচিব।’ ইউরোপীয় ইউনিয়নের একজন প্রতিনিধি জানতে চান, তারেকের ভূমিকা কী? জবাবে, ব্যরিস্টার মওদুদ আহমেদ বলেন, ‘বর্তমানে দল পরিচালনায় তারেক জিয়ার কোনো ভূমিকা নেই। তিনি অসুস্থ এবং লন্ডনে অবস্থান করছেন।’

 

প্রসঙ্গত, বেগম জিয়া গ্রেপ্তার হবার পর তারেক জিয়াকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা করা হয়। এনিয়ে দেশে বিদেশে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। একজন দণ্ডিত দুর্নীতিবাজকে দলীয় প্রধান করায় বিএনপি সমালোচনার মুখে পড়ে। একারণেই বিএনপি এখন তারেককে আড়ালে রাখার কৌশল নিয়েছে।

****‘হোয়াই তারেক’*****

বেগম জিয়ার কারাবরণ এবং সেই পরিপ্রেক্ষিতে রাজনৈতিক পরিস্থিতি ব্রিফ করতে বিদেশি কূটনীতিকদের ডেকেছিল বিএনপি। বিএনপির ডাকে সাড়া দিয়ে ঢাকাস্থ বিভিন্ন দূতাবাসের কর্মকর্তারা আসেন গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন, ড. মঈন খান সহ সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন বৈঠকে। বিএনপি বেগম জিয়ার মামলা, তার গ্রেপ্তার এবং বর্তমান প্রেক্ষাপট তুলে ধরেন। এরপর বিভিন্ন কূটনীতিকরা কিছু প্রশ্ন করেন। 

বৈঠকে মার্কিন দূতাবাস থেকে এসেছিলেন তিনজন প্রতিনিধি। বিএনপি নেতৃবৃন্দের ব্রিফিং শেষে, তাদের মধ্যে একজন জানতে চাইলেন ‘হোয়াই তারেক? প্রথমে প্রশ্নটা বুঝতে পারেননি বিএনপি নেতৃবৃন্দ। এরপর ওই মার্কিন কূটনীতিক বিষয়টা খোলাসা করেই বলেন। তিনি জানতে চান ‘বেগম জিয়া গ্রেপ্তার হবার পর তারেক জিয়াকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান করা হলো কেন?’ বিএনপি মহাসচিব জানালেন ‘বিএনপি চেয়ারপারসনের পর তিনিই সিনিয়র ভাইস চেয়ারম্যান।

 

গঠনতন্ত্র অনুযায়ী চেয়ারম্যান দায়িত্ব পালনে অপরাগ হলে, সিনিয়র ভাইস চেয়ারম্যানই দলের দায়িত্ব নেন।’ এরপর অন্য এক মার্কিন কূটনীতিক পাল্টা প্রশ্ন করেন ‘বাট হি ইজ অলসো কনভিকটেড। হি ইজ নট ইভেন ইন দ্য কান্ট্রি?’ এই প্রশ্নে মির্জা ফখরুল একটু বিব্রত হন। এরপর আসতে থাকে বিভিন্ন তারেক কেন্দ্রিক প্রশ্ন। তারেক কেন লন্ডনে থাকছেন, কেন ট্রায়াল ফেস করছে না ইত্যাদি। সব শেষে ভারতের কূটনীতিক প্রশ্ন করেন ‘আদালত যদি কাউকে দুর্নীতিবাজ ঘোষণা করে, তবে কি সে বিএনপি করতে পারবে?’ উত্তরে ড. মঈন খান বলেন ‘না, এটা করা উচিত না।’ ভারতীয় কূটনীতিক প্রশ্ন করেন, তাহলে কেন বিএনপির গঠনতন্ত্র সংশোধন করা হলো?’ বিএনপির কেউই এই প্রশ্নের উত্তর দেননি।

বৈঠকে বিএনপি নেতৃবৃন্দ খালেদা জিয়াকে বাদ দিয়ে নির্বাচন না যাওয়ার সিদ্ধান্ত কূটনীতিকদের জানান।

গো নিউজ ২৪/ এ আই 

সংবাদপত্রের পাতা থেকে বিভাগের আরো খবর
ব্যাংকে জমানো আমানত কমে যাচ্ছে

ব্যাংকে জমানো আমানত কমে যাচ্ছে

কারা হবে বিরোধী দল, লাঙ্গল না স্বতন্ত্র?

কারা হবে বিরোধী দল, লাঙ্গল না স্বতন্ত্র?

বিভিন্ন ছাড়ে ব্যাংক খাতের আসল চিত্র আড়ালের সুযোগ দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক

বিভিন্ন ছাড়ে ব্যাংক খাতের আসল চিত্র আড়ালের সুযোগ দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক

পাসপোর্ট এনআইডিসহ ১৯ কাজের অতি প্রয়োজনীয় জন্মসনদ এখন ‘সোনার হরিণ’

পাসপোর্ট এনআইডিসহ ১৯ কাজের অতি প্রয়োজনীয় জন্মসনদ এখন ‘সোনার হরিণ’

সবচেয়ে খারাপ অবস্থায় যে ব্যাংক

সবচেয়ে খারাপ অবস্থায় যে ব্যাংক

প্রশাসনের শীর্ষ পদে পদোন্নতিপ্রত্যাশীদের হতাশা বাড়ছে

প্রশাসনের শীর্ষ পদে পদোন্নতিপ্রত্যাশীদের হতাশা বাড়ছে