ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

টিকিট পাওয়ার পর যেসব নিয়ম অনুসরণ করতে হবে সৌদিগামী প্রবাসীদের


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২০, ০৬:৪৭ পিএম আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২০, ১২:৪৭ পিএম
টিকিট পাওয়ার পর যেসব নিয়ম অনুসরণ করতে হবে সৌদিগামী প্রবাসীদের

আন্তর্জাতিক ফ্লাইট চালুর পর বাংলাদেশিদের সৌদি আরবে কর্মস্থলে ফেরার সুযোগ সৃষ্টি হয়েছে। দীর্ঘ অপেক্ষার পর টিকিট পাচ্ছেন সৌদি প্রবাসীরা। তবে টিকিট পাওয়ার পর সৌদি আরব যেতে বেশ কিছু শর্ত ও নিয়ম অনুসরণ করতে হবে প্রবাসীদের। এসব নিয়ম অনুসরণ না করলে ফ্লাইটে যেতে না পারার ঝুঁকির পাশাপাশি সৌদিতে হতে পারে বড় অঙ্কের জরিমান।

দেশের বিভিন্ন স্থান থেকে যাত্রীদের ঢাকায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফ্লাইটে যেতে হবে। সৌদির নিয়ম অনুসারে বৈধ ভিসাধারী যাত্রীরা (বহির্গমন/ প্রবেশ/আবাস/ ইকামাহ এবং ভ্রমণ) সৌদি আরবের বিভিন্ন গন্তব্যে প্রবেশ করতে পারবেন। সৌদিগামী যাত্রীদের তাদের “আবশার” (“Absher”) অ্যাকাউন্ট থেকে ভিসার বৈধতা যাচাই করতে পারবেন। “আবশার” (“Absher”) অ্যাপ নামানো যাবে এই লিঙ্ক থেকে। 

সৌদি আরবের নিয়মানুসারে, করোনা নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলক। একই সঙ্গে করোনা পরীক্ষার নমুনা জমা দেওয়ার ৪৯ ঘন্টার মধ্যে আগ্রহীদের সৌদি আরবে পৌঁছাতে হবে। রাজধানীর মহাখালীতে ডিএনসিসি করোনা স্যাম্পল কালেকশন কেন্দ্রেই সৌদি আরবগামীদের পরীক্ষা করতে হবে। মহাখালীর আন্তঃজেলা বাসস্ট্যান্ডের কাছে ডিএনসিস মার্কেটে এই স্যাম্পল কালেশন বুথ সকাল ৯টা থেকে খোলা থাকে। করোনা পরীক্ষার জন্য ১৫০০ টাকা দিতে হবে একজন প্রবাসীকে। ৪৮ ঘণ্টার সময় গণনা শুরু হবে নমুনা সংগ্রহের সময় থেকে। করোনা টেস্ট করার সময় প্রবাসীকে ফ্লাইটের টিকিট ও পাসপোর্টের ফটোকপি সঙ্গে নিতে হবে। সপ্তাহে সাত দিনই এখানে বিদেশগামী যাত্রীদের করোনা পরীক্ষার নমুনা সংগ্রহ করা হয়।

পরীক্ষা শেষে মোবাইলে মেসেজের মাধ্যমে রেজাল্ট জানানো হয়। যাত্রীদের কোভিড-১৯ নেগেটিভ টেস্ট ফলাফলের ছয়টি কপি সঙ্গে রাখতে হবে। রাজধানীর মহাখালীতে ডিএনসিস করোনা স্যাম্পল কালেকশন কেন্দ্র থেকে করোনা পরীক্ষার রিপোর্ট সংগ্রহ করা যাবে।

এছাড়া, স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকেও করোনা পরীক্ষার রিপোর্ট প্রিন্ট করে নেওয়া যাবে। এজন্য করোনা পরীক্ষার সময় দেওয়া মোবাইলনম্বর দিলেই ওয়েবসাইটে পরীক্ষার রিপোর্ট পাওয়া যাবে। এছাড়া ফ্লাইট ছাড়ার ৬ ঘণ্টা আগে যাত্রীদের বিমানবন্দরে উপস্থিত হতে হবে। প্রত্যেক যাত্রীর সঙ্গে স্মার্ট মোবাইল ফোন থাকতে হবে।

বিমানে বোর্ডিংয়ের আগে যাত্রীদের অবশ্যই সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের disclaimer form পূরণ এবং স্বাক্ষর করতে হবে এবং সৌদি বিমানবন্দরে প্রবেশের সঙ্গে সঙ্গে বিমান বন্দর স্বাস্থ্য নিয়ন্ত্রণ কেন্দ্রে পূরণকৃত ও স্বাক্ষরকৃত ফরমটি জমা দিতে হবে। এই ওয়েবসাইটে গিয়ে ফরমটি ডাউনলোড করে প্রিন্ট করা যাবে।

যাত্রীদের সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জারি করা কোভিড-১৯ স্বাস্থ্য সুরক্ষা নিয়ন্ত্রণ এবং পদক্ষেপগুলো মেনে সৌদি আরবে প্রবেশ করতে হবে। নির্দেশাবলী অমান্য করার ফলে সিভিল অ্যাভিয়েশন আইনের ১৬৩ অনুচ্ছেদ অনুযায়ী বিশাল জরিমানা গুনতে হতে পারে। নিজ বাসায় সেলফ কোয়ারেন্টিনে থাকার সময় যাত্রীদের অবশ্যই সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের disclaimer form এ উল্লেখিত পূর্ব সতর্কতামূলক পদ্ধতিগুলো অনুসরণ করতে হবে।

যাত্রীদের সৌদি স্বাস্থ্য মন্ত্রণালইয়ের disclaimer form (অনুচ্ছেদ-২) এ উল্লেখিত ‘Tataman and Tawakkalna’ Apps ডাউনলোড করতে হবে। 

Tawakkalna অ্যাপস মোবাইলে ডাউনলোড করা যাবে এই লিঙ্কে গিয়ে। 

Tataman অ্যাপস মোবাইলে ডাউনলোড করা যাবে এই লিঙ্কে প্রবেশ করে।

সব যাত্রীদের সৌদি আরবে পৌঁছানোর ৮ ঘন্টার মধ্যে Tataman app এর মাধ্যমে আবাসস্থলের অবস্থান জানাতে হবে। সৌদিতে পৌঁছানোর পর সাত দিন নিজের বাসায় সেলফ কোয়ারেন্টিনে থাকতে হবে। সব যাত্রীকে কোভিড-১৯ এর উপসর্গগুলোর প্রতি খেয়াল রাখতে হবে। কোনও উপসর্গ দেখা গেলে তাৎক্ষণিকভাবে ৯৩৭ এ কল করতে হবে। প্রয়োজনে প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র যেতে হবে। এছাড়া Tataman app এ যাত্রীদের অবশ্যই প্রতিদিনের স্বাস্থ্য মূল্যায়ন করতে হবে।

এক্সক্লুসিভ বিভাগের আরো খবর
যারা ব্যাংক থেকে লোন নিয়ে বিয়ে করতে চান, তাদের যে বিষয়গুলো জেনে রাখা দরকার

যারা ব্যাংক থেকে লোন নিয়ে বিয়ে করতে চান, তাদের যে বিষয়গুলো জেনে রাখা দরকার

নিরাপদ বিনিয়োগের অপর নাম সঞ্চয়পত্র, কোনটি কিনতে কী কাগজপত্র লাগে

নিরাপদ বিনিয়োগের অপর নাম সঞ্চয়পত্র, কোনটি কিনতে কী কাগজপত্র লাগে

ঢাকা শহরে সব কাজই করেন মেয়র, এমপির কাজটা কী

ঢাকা শহরে সব কাজই করেন মেয়র, এমপির কাজটা কী

নতুন আয়কর আইনে একগুচ্ছ পরিবর্তন

নতুন আয়কর আইনে একগুচ্ছ পরিবর্তন

দলিলের নকলসহ মূল দলিল পেতে আর ভোগান্তি থাকবে না

দলিলের নকলসহ মূল দলিল পেতে আর ভোগান্তি থাকবে না

ডিপিএস, সঞ্চয়পত্র, ব্যাংক আমানতকারীদের আয়কর রিটার্ন নিয়ে যা জানা জরুরী

ডিপিএস, সঞ্চয়পত্র, ব্যাংক আমানতকারীদের আয়কর রিটার্ন নিয়ে যা জানা জরুরী