ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভয়াল আগস্টের ক্ষত নিয়ে মাহবুবার অচল জীবন


গো নিউজ২৪ | লোটন আচার্য্য,সাভার প্রকাশিত: আগস্ট ২১, ২০১৯, ১২:১৩ পিএম
ভয়াল আগস্টের ক্ষত নিয়ে মাহবুবার অচল জীবন

১৮ শত স্প্রিন্টারের আঘাতে ক্ষত শরীর নিয়ে মাহবুবা অচল জীবন যাপন করছেন। মাথায় এখনো রয়েছে ২/৩ টি স্প্রিন্টার । রাতে প্রায়ই মাথার তীব্র ব্যথায় র্নিঘুম রাত কাটায় ২১ আগস্টে গ্রেনেড হামলায় আহত মাহবুবা পারভীন। স্প্রিন্টারই এখন ভয়ানক যন্ত্রণা হয়ে দাঁড়িয়েছে  মাহবুবার  শরীরে। স্প্রিন্টারের যন্ত্রণা সহ্য করতে না পেরে একবার নিজেই ব্লেড দিয়ে স্প্রিন্টার বের করার চেষ্টা করে । পরে সেই স্থানে ব্লেডের আঘাত থেকে পচন ধরে বিভিন্ন হাসপাতালে যেতে হয়েছিল তাকে ।  

এসব ভয়ানক স্মৃতি আর অসহ্য যন্ত্রণার কথা গুলো  সাভার পৌর এলাকার ব্যাংককলোনী মহল্লার ৩৬-ই নম্বর বাড়িতে প্রতিবেদকের সাথে আলাপকালে  বলছিলেন মাহবুবা পারভীন ।

২০০৩ সালে বর্তমান সাভার পৌর মেয়র হাজী আব্দুল গণির মাধ্যমে রাজনীতি অঙ্গণে প্রবেশ করেন মাহবুবা । তার পর থেকেই রাজনৈতিক বিভিন্ন কার্যক্রমে সক্রিয় হয়ে ওঠেন তিনি । ২০০৪ সালে মাহবুবা ঢাকা জেলা স্বেচ্ছাসেবক লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা ছিলেন তবে বর্তমান ঢাকা জেলা (উত্তরের) স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি । রাজনীতির সাথে জড়িত  সুবাদে ঢাকায় সভানেত্রীর বিভিন্ন কার্যক্রমে অংশ নিতেন তিনি। ২১ আগস্ট বঙ্গবন্ধু বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামীলীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশে মাহবুবা অংশ নিয়েছিলেন বেলা ১২ টায়। পরে বিকেল ৩ টায় সমাবেশ শুরু হয়।তবে গ্রেনেড হামলার সময়  মঞ্চের নিচে ছিলেন মাহবুবা । হঠাৎ বিকট শব্দে বিস্ফোরিত হয় গ্রেনেড । এর কিছু সময় পর রক্তাক্ত অবস্থায় মাঠিতে লুটিয়ে পড়ে তিনি । পরে তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয় ।

এ বিষয়ে তৎকালিন স্বেচ্ছাসেবক লীগ নেতা ও বর্তমান কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক আশীষ কুমার মজুমদার জানান, মাহবুবা পারভীনের বাড়ি থেকে হঠাৎ ফোন আসলো এবং মাহবুবা মারা গিয়েছে তার মৃতদেহ খুঁজে বের করার জন্য আমাকে বলা হল। পরে  ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মর্গে ও বিভিন্ন ওয়ার্ডে খোঁজাখেঁজি করেও  মাহবুবার সন্ধান পায়নি। পরে  মেডিকেলরে দ্বীতিয় তলায় বারান্দায় অচেতন অবস্থায় পড়ে থাকতে দেখি মাহবুবাকে। মাহবুবা অজ্ঞান তবে তার শরীরে প্যালস রয়েছে।পরে ডাক্তার ও নাসদের ডেকে বলাম সে জীবিত রয়েছে তার চিকিৎসা করানোর জন্য । কিন্তু তারা পত্তা না দিয়ে টিকেট কাটতে বলেন । পরে বুঝতে পারলাম ভালো চিকিৎসা হবে না। পরে মাহবুবাকে নিয়ে বাংলাদেশ মেডিকেল হাসপাতাল ,ট্রমা মেডিকেল,মহাখালি মেট্রেপলিটন হাসপাতালে নিয়ে গিলেও চিকিৎসকরা ভর্তি করেনি। কারণ মাহবুবার মাথায় স্প্রিন্টারের আঘাত ছিল। পরে তাকে বঙ্গবন্ধু মেডিকেল হাসপাতালে(পিজি) ভর্তি করানো হয়  বলে জানান আশীষ ।

পরে গ্রেনেড হামলায় আহত ব্যক্তিদের উন্নত চিকিৎসার জন্য কালকাতায় পিয়ারলেস হাসপাতালে পাঠানো হয়। সেই সময় চিকিৎসা নিয়েছিলেন মাহবুবা পারভীন। সেখানের চিকিৎসক তাকে জানিয়েছিলেন তার শরীরে ১৮’শ স্প্রিন্টার রয়েছে । তার মধ্যে ২/৩ টি তার মাথার ভিতরে রয়েছে যা বের করা সম্ভব নয় । সে স্প্রিন্টারের অসহ্য যন্ত্রাণাদায়ক ব্যথা আর স্মৃতি কষ্ট দেয় আপেক্ষ করে বলছিলেন মাহবুবা।

মাহবুবার দুই সন্তান আসিফ পারভেজ ও রুশাদ জোবাদার ।তার স্বামী ছিলেন বিমান বাহিনীর কর্মকর্তা মৃত এম এ মাসুদ। গত বছর আওয়ামীলীগ সরকারের সহযোগীতায় মিরপুরে একটি ফ্ল্যাট ও দশ লক্ষ টাকা অনুদান পেয়েছেন । তবে সবকিছুই ঠিক থাকলেও মাহবুবার শরীরিক অবস্থা নিয়ে রয়েছে সংশয়।

সদালাপী মাহবুবা আরো বলেন, সভানেত্রী শেখ হাসিনার ভালোবাসা চেয়ে ছিলাম তা পেয়েছি পূরণও হয়েছে।  মাঝে মধ্যেই খোঁজ-খবর নেন নেত্রী। তবে স্থানীয় নেতা কর্মীরা কখনো খোঁজ-খবর নেন না । কখনো জানতেও চান না কেমন আছেন মাহবুবা ক্ষোভ জেরে বলছিলেন তিনি।

গো নিউজ২৪/এমআর

এক্সক্লুসিভ বিভাগের আরো খবর
যারা ব্যাংক থেকে লোন নিয়ে বিয়ে করতে চান, তাদের যে বিষয়গুলো জেনে রাখা দরকার

যারা ব্যাংক থেকে লোন নিয়ে বিয়ে করতে চান, তাদের যে বিষয়গুলো জেনে রাখা দরকার

নিরাপদ বিনিয়োগের অপর নাম সঞ্চয়পত্র, কোনটি কিনতে কী কাগজপত্র লাগে

নিরাপদ বিনিয়োগের অপর নাম সঞ্চয়পত্র, কোনটি কিনতে কী কাগজপত্র লাগে

ঢাকা শহরে সব কাজই করেন মেয়র, এমপির কাজটা কী

ঢাকা শহরে সব কাজই করেন মেয়র, এমপির কাজটা কী

নতুন আয়কর আইনে একগুচ্ছ পরিবর্তন

নতুন আয়কর আইনে একগুচ্ছ পরিবর্তন

দলিলের নকলসহ মূল দলিল পেতে আর ভোগান্তি থাকবে না

দলিলের নকলসহ মূল দলিল পেতে আর ভোগান্তি থাকবে না

ডিপিএস, সঞ্চয়পত্র, ব্যাংক আমানতকারীদের আয়কর রিটার্ন নিয়ে যা জানা জরুরী

ডিপিএস, সঞ্চয়পত্র, ব্যাংক আমানতকারীদের আয়কর রিটার্ন নিয়ে যা জানা জরুরী