ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বেআদপদের কাছ থেকে আদপ শিখেছিলেন আলেকজান্ডার


গো নিউজ২৪ | নিউজ ডেস্ক: প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০১৮, ০৪:৩৩ পিএম আপডেট: সেপ্টেম্বর ২২, ২০১৮, ১০:৩৩ এএম
বেআদপদের কাছ থেকে আদপ শিখেছিলেন আলেকজান্ডার

দুনিয়া জয়ের নেশায় বিশাল সশস্ত্রবাহিনী নিয়ে দিকবিদিক অভিযানরত আলেকজান্ডার তখন মিশর অধিকার করেছেন। মিশর ছিল পারস্যের অধীন। তখনকার রীতি অনুযায়ী পরাজিত পক্ষকে সমূলে বিনাশ করা মানে কচুকাটা বা দমন-নিপীড়ন-নির্যাতন ছিল স্বাভাবিক রীতি। 

সেই মোতাবেক মিশরীয় আর সেদেশে জাঁকিয়ে বসা পারসিক অভিজাতরা (সেনাপতি, মন্ত্রী, শীর্ষ ব্যবসায়ী)  আলেকজান্ডার বাহিনীর হাতে চরম জিল্লতি আর নৃশংতার শিকার হওয়ার আতঙ্কে দুরু দুরু বুকে অপেক্ষমান ছিলেন। 

তরুণ মেসিডোনীয় বীর আলেকজান্ডার কিন্তু তাদের আশঙ্কা মোতাবেক কিছুই করলেন না। উল্টো দেশটির নেতৃস্থানীয় ব্যক্তিদের এক অনুষ্ঠানে আমন্ত্রণ জানালেন। ব্যাপক খানা-পিনা আর বাতচিতে সবাই খুব সহজ হয়ে উঠলেন। 

এসময় কিছুটা সাহস সঞ্চয় করে আলেকজান্ডারকে মিশরীয় অভিজাতদের একজন সবিনয়ে প্রশ্ন করলেন, মহামান্য আলেকজান্ডার, আমরা আপনার শত্রুপক্ষ। সেই শত্রুদের পরাজিত করার পর নির্বিচার হত্যা-গ্রেপ্তারে না গিয়ে আপনি উল্টো আমাদেরকে সম্মানিত করছেন? এই সৌজন্য, এই আদপ আপনি কোখায় শিখেছেন, অনুগ্রহ করে যদি আমাদেরকে বলতেন?

ত্রিশের কোঠার যুবক সম্রাট এমন প্রশ্নে স্মিতহাস্যে বললেন, বেয়াদপদের কাছ থেকে!

দিগ্বিজয়ী বীরের অমন অদ্ভূতুরে উত্তরে সবাই তাজ্জব, বিব্রত! 

ফের সাহস সঞ্চয় করে প্রশ্নকর্তা শুধোলেন, মহান সম্রাট, বেয়াদপদের কাছ থেকে মানে! আমরা ঠিক বুঝতে পারছি না। 

মুখে লেগে থাকা স্মিতহাসিটা ধরেই আলেকজান্ডার জবাব দিলেন, বেয়াদপ যা করে, আমি তা করিনা! 

এই হচ্ছেন আলেকজান্ডার। এশিয়া মাইনর, ভারত, আফ্রিকা থেকে নিয়ে ইউরোপে আজকের যুক্তরাজ্য পর্যন্ত অভিযান পরিচালনাকারী এই অসীম তেজী যোদ্ধাকে ইতিহাস যথার্থই ‘দ্য গ্রেট’ (মহাবীর) উপাধি দিয়েছে। মুসলমানদের ধর্মগ্রন্থ পবিত্র কোরআন সূত্রে তিনি হচ্ছেন সম্রাট জুলকারনাইন আর মধ্য এশিয়ায় তার পরিচিতি বাদশাহ সিকান্দার (ইসকান্দার) নামে। 

জুলকারনাইন বা সিকান্দার বা আলেকজান্ডার ছিলেন মহান দার্শনিক অ্যারিস্টটলের ছাত্র। আরেক মহান দার্শনিক প্লেটোর শিষ্য অ্যারিস্টটল তার এই রাজপুত্র ছাত্রকে পণ্ডিত বা দার্শনিকে রূপান্তর করেননি বা করতে পারেননি হয়তো, তবে তিনি তার মধ্যে অসাধারণ সব মানবীয়, বীরোচিত এবং রাজোচিত  গুণাবলীর স্ফূরণ ঘটিয়েছেন- এটা নির্দ্বিধায় বলা যায়। 

তৎকারীন বিশ্বের প্রধান প্রধান সাম্রাজ্যগুরোকে পদানত করা এই বীর জন্মেছিলেন খ্রিস্টপূর্ব ৩৫৬ সালে তৎকালীন মেসিডোনিয়ার পুরনো রাজধানী পেলা শহরে। তার বাবা মেসিডোনিয়ার রাজা দ্বিতীয় ফিলিপ গুণবান পুত্রকে যথোযুক্ত একজন উত্তরাধিকারী হিসেবে গড়ে তোলার সর্বোচ্চ চেষ্টা করেছেন। ছেলের মাত্র ১৩ বছর বয়সে তার শিক্ষক হিসেবে নিয়োগ দেন দুনিয়ায় তৎকালীন এবং সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ দার্শনিক অ্যারিস্টটলকে। গুরুর কাছে আলেকজান্ডার লাভ করেন রাষ্ট্রপরিচালনা, সমরবিদ্যা, বিজ্ঞান, সাহিত্য, ইতিহাস, চিকিৎসাশাস্ত্র ও সর্বোপরি দর্শন সম্পর্কিত জ্ঞান যা পরবর্তীতে তার বিশ্ব অভিযানে সার্বক্ষণিক পাথেয় হয়ে থেকেছে।  

তিনি যখন তরুণ, তখন বাবা ফিলিপ দ্বিতীয় বিয়ে করার কারণে মা অলিম্পিয়াসের সঙ্গে আলেকজান্ডার চলে যান মাতামহের রাজ্য পার্শ্ববর্তী এপিরাসে। অলিম্পাস ছিলেন এপিরাস রাজের কন্যা। তবে কিছুদিন পরই তারা আবার মেসিডোনিয়ায় ফিরে আসেন। কিন্তু পারস্য অভিযানের প্রস্তুতিরত ফিলিপ একদিন প্রকাশ্যেই নিহত হলে সিংহাসনে বসেন তরুণ আলেকজান্ডার। অনেকেই ফিলিপ হত্যার পেছনে তার স্ত্রী অলিম্পাস আর পুত্র আলেকজান্ডারের হাত রয়েছে বলে মত প্রকাশ করেন। 

গো নিউজ২৪/আই

এক্সক্লুসিভ বিভাগের আরো খবর
যারা ব্যাংক থেকে লোন নিয়ে বিয়ে করতে চান, তাদের যে বিষয়গুলো জেনে রাখা দরকার

যারা ব্যাংক থেকে লোন নিয়ে বিয়ে করতে চান, তাদের যে বিষয়গুলো জেনে রাখা দরকার

নিরাপদ বিনিয়োগের অপর নাম সঞ্চয়পত্র, কোনটি কিনতে কী কাগজপত্র লাগে

নিরাপদ বিনিয়োগের অপর নাম সঞ্চয়পত্র, কোনটি কিনতে কী কাগজপত্র লাগে

ঢাকা শহরে সব কাজই করেন মেয়র, এমপির কাজটা কী

ঢাকা শহরে সব কাজই করেন মেয়র, এমপির কাজটা কী

নতুন আয়কর আইনে একগুচ্ছ পরিবর্তন

নতুন আয়কর আইনে একগুচ্ছ পরিবর্তন

দলিলের নকলসহ মূল দলিল পেতে আর ভোগান্তি থাকবে না

দলিলের নকলসহ মূল দলিল পেতে আর ভোগান্তি থাকবে না

ডিপিএস, সঞ্চয়পত্র, ব্যাংক আমানতকারীদের আয়কর রিটার্ন নিয়ে যা জানা জরুরী

ডিপিএস, সঞ্চয়পত্র, ব্যাংক আমানতকারীদের আয়কর রিটার্ন নিয়ে যা জানা জরুরী