ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

রিকশা চালিয়ে হাসপাতাল গড়া এক অদম্য উৎসাহীর গল্প


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: জুলাই ২০, ২০১৮, ০৩:১৯ পিএম আপডেট: জুলাই ২০, ২০১৮, ০৯:৪৭ এএম
রিকশা চালিয়ে হাসপাতাল গড়া এক অদম্য উৎসাহীর গল্প

মিডিয়ার কল্যানে ভারতের সুভাষিণী মিস্ত্রীর মহত্ত্বের কথা কম বেশি সকলেরই জানা। অভাবের কারণে স্বামীর চিকিৎসা করাতে পারেননি বলে সবজি বিক্রি করে ‘হিউম্যানিটি মালটি-স্পেশালিটি হসপিটাল’ গড়েছেন এই মহিয়সী নারী।

ভারতের মতো বাংলাদেশেও এরকম একজন মানুষ রয়েছেন যিনি রিকশা চালিয়ে নিজ গ্রামে গড়ে তুলেছেন হাসপাতাল। তার এই মহৎ কাজের খবর মিডিয়ায় আসলেও তেমন সারা পড়েনি। দেশের অধিকাংশ মানুষ হয়তো নামই শোনেন নি তার।

মহান এই ব্যক্তিটির নাম জয়নাল আবেদীন।

সবজি বিক্রি করে হাসপাতাল গড়া ভারতের সুভাষিণী মিস্ত্রী।

জয়নাল আবেদীনের বৃদ্ধ পিতা আবদুল গনি এক দুর্যোগপূর্ণ রাতে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। জয়নাল দৌড়ে ছুটে যান সিরতা বাজারে ঔষধের খোঁজে। কিন্তু ভাগ্যদেবতা খুব সুপ্রসন্ন ছিলেন না জয়নালের জন্য। দোকান বন্ধ পেয়ে ফিরে আসলেন অসুস্থ পিতার কাছে।

ভাইদের সহযোগিতায় পিতাকে সদরের হাসপাতালে নিয়ে যাওয়ার চেষ্টা করলেন। কিন্তু কিছুদূর যাওয়ার পর জয়নাল বুঝতে পারলেন ততক্ষণে সব শেষ হয়ে গেছে। মৃত্যুর কোলে ঢলে পড়েছেন তার পিতা। 

তখন বিশ বছরের যুবক জয়নাল তার পিতার জন্য কিছুই করতে পারলেন না, এই চিন্তা বারবার মনে আঘাত করছিল তাকে। পিতাকে যে খুব বেশি ভালোবাসতেন জয়নাল। বিনা চিকিৎসায় পিতার এমন মৃত্যু কিছুতেই মেনে নিতে পারছিলেন না তিনি। সেই মুহুর্তেই নিজের সবকিছু ভুলে গিয়ে এক কঠিন প্রতিজ্ঞা করলেন। যে করেই হোক হাসাদিয়া গ্রামের জন্যে একটি হাসপাতাল তিনি নির্মাণ করবেনই। গ্রামের আর কোনো গরীব লোককে বিনা চিকিৎসায় মরতে দেবেন না।

ঘটনার পর ৪০ বছরেরও বেশি সময় পেরিয়ে গেছে। কিন্তু সেই রাতের ঘটনাকেই জীবনের সকল ধ্যান-জ্ঞান মেনে অনেকটা জীবন অতিবাহিত করে এসেছেন জয়নাল। তার স্বপ্ন ছিল একটাই, যেভাবেই হোক সে রাতের মতো কষ্ট যেন আর কাউকে সহ্য করতে না হয়। চিকিৎসার অভাবে স্বজন হারানোর আর্ত চিৎকার যেন আর কাউকে শুনতে না হয়।

ময়মনসিংহ শহর থেকে প্রায় ১৫ কি.মি. দূরের প্রত্যন্ত একটি গ্রাম টান হাসাদিয়া। সেই গ্রামে ছিল না কোনো সরকারী সুযোগ সুবিধা। চিকিৎসার জন্য গ্রামের লোকদের পাশের সিরতা বাজারের একমাত্র ওষুধের দোকানের উপর নির্ভর করতে হতো। অন্যথায় সদরের থানা হাসপাতাল ছিল শেষ ভরসা, যা ছিল প্রায় ২০ কিলোমিটার দূরে। 

এদিকে স্বপ্ন যত বড় হোক না কেন, বাস্তবতা ছিল নিতান্তই কঠিন। পিতার মৃত্যুর পর সংসারের সব দায়িত্ব উঠে আসে বড় ভাই জয়নালের কাঁধে। এদিকে সংসারের জন্য কিছু করতে হবে, অন্যদিকে নিজের স্বপ্ন পূরণের চেষ্টা। অভাবের সংসারে কারো লেখাপড়া করার সুযোগ হয়ে ওঠেনি। গ্রামে সচ্ছল হওয়ার জন্য তেমন কাজের সুযোগও ছিল না। স্বপ্ন পূরণ করতে হলে তার অর্থের প্রয়োজন আর সেই অর্থ আসতে হবে সৎ পথের উপার্জন থেকে। অনেক ভেবে ঢাকায় আসার মনঃস্থির করলেন জয়নাল। স্ত্রী ও শিশুকন্যা মমতাজকে নিয়ে ঢাকার উদ্দেশ্যে বাড়ি ছাড়েন জয়নাল, সাথী করে নেন এক দুর্নিবার স্বপ্ন পূরণের আশা।

এরপর শুরু হয় তার স্বপ্ন বাস্তবায়নের কঠিন সংগ্রাম। ঢাকায় এসে রিকশা চালানো শুরু করেন জয়নাল। নিজের বউকে কিছু না জানিয়ে সোনালী ব্যাংকে দুটি একাউন্ট করেন তিনি। সেখানে অল্প অল্প করে টাকা জমাতে থাকেন। অনেক কষ্ট করে সংসার চলতে থাকে। বিপদের দিনেও জমানো টাকায় হাত দেননি। এভাবে ১০ বছরেরও বেশি সময় ধরে রিক্সা চালিয়ে প্রায় ১ লক্ষ ৮৪ হাজার টাকা জমান জয়নাল। ধীরে ধীরে আশার মুখ দেখতে থাকে জয়নালের স্বপ্ন।

২০০১ সালের দিকে জয়নাল তার জমানো টাকা নিয়ে গ্রামে ফিরে যান এবং পরিবার ও সমাজের গণ্যমান্য ব্যক্তিদের সাথে হাসপাতাল তৈরির ব্যাপারে পরামর্শ করেন। কিন্তু তার এমন প্রস্তাব শুনে সকলেই ব্যাপারটিকে হাসি-ঠাট্টায় উড়িয়ে দিতে থাকেন। কিন্তু অদম্য উৎসাহী জয়নাল হাল ছাড়েন না। সবাই মুখ ফিরিয়ে নিলেও পাশের গ্রামের যুবক পল্লী চিকিৎসক মো. আলী হোসেন তার পাশে এসে দাঁড়ান। আলী হোসেনের সাহস এবং সহযোগিতায় ২৪ শতক জমি কিনে শুরু করে দেন হাসপাতাল তৈরির কাজ। কিছুদিনের মধ্যেই আধাপাকা টিনশেড ঘর তৈরি হয়ে যায়। আর চোখের সামনে সত্যি হয়ে ধরা দেয়ার অপেক্ষার দিন গুনতে থাকে জয়নালের স্বপ্নের হাসপাতাল।

অবশেষে ২০০১ সালের শেষের দিকে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে মমতাজ হাসপাতাল। নিজের মেয়ের নামেই নাম রাখেন হাসপাতালের। প্রতিদিন অসুস্থ মানুষদের বিনামূল্যে সকাল-বিকাল চিকিৎসা শুরু করেন পল্লী চিকিৎসক মো. আলী হোসেন। শুধু তা-ই নয়, রোগীর অর্থনৈতিক অবস্থা বিচার করে ব্যবস্থাপত্র অনুযায়ী বিনামূল্যে ওষুধও প্রদান করা শুরু করেন জয়নাল। হাসপাতালের মূল লক্ষ্য ছিল যেন প্রাথমিক চিকিৎসার অভাবে কাউকে মৃত্যুবরণ করতে না হয়। রোগী খুব গুরুতর হলে থানার সরকারি হাসপাতালে পাঠিয়ে দেয়া হতো।

এভাবেই স্বপ্নকে সত্যিতে রূপান্তরের গল্প শুরু জয়নালের। সামান্য রিকশাচালক থেকে নিজের ইচ্ছা, আগ্রহ ও কষ্টের ফলস্বরূপ এই মমতাজ হাসপাতাল। তবে শুধু হাসপাতাল শুরু করেই থেমে থাকেননি জয়নাল। ষাট বছর বয়সেও ঢাকায় এসে় রিক্সা চালান আর সেই কষ্টের টাকা নিয়ে ওষুধ কিনে ফিরে যান তার হাসপাতালে। হাসপাতালে কয়েকটি গাভীর দেখাশুনা করা হয়, যার দুধ বিক্রি করে বিভিন্ন খরচ মেটানো হয়।

যারা একসময় তার হাসপাতাল করার চিন্তাকে কটুক্তি ও অবাস্তব ভেবেছিল তারাও এই হাসপাতালের সুবিধা গ্রহণ করা শুরু করেন। ধীরে ধীরে হাসপাতালে রোগীর সংখ্যা বাড়তে থাকে। বর্তমানে প্রতিদিন প্রায় ১৫০ জনেরও বেশি রোগী চিকিৎসা সেবা নিতে আসে এই হাসপাতালে। ছোট এই হাসপাতালটিতে শয্যা রয়েছে ৬টি। এর সাথে রয়েছে একটি ঔষধালয়, যেখানে প্রয়োজনীয় নানা ঔষধ পাওয়া যায়।

২০১১ সালের দিকে পত্রপত্রিকায় জয়নালের এই হাসপাতালের বিষয়টি পত্র পত্রিকায় আসলে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ ও সংগঠন তার পাশে এসে দাঁড়ায়। ধীরে ধীরে বড় হতে থাকে হাসপাতালের পরিধি। নতুন করে হাসপাতালের ঘর তৈরি করা হয়। ভবিষ্যতে আরো বড় করে একটি পূর্ণাঙ্গ হাসপাতালে পরিণত করার ইচ্ছা জয়নালের।

 

গো নিউজ২৪/আই

এক্সক্লুসিভ বিভাগের আরো খবর
যারা ব্যাংক থেকে লোন নিয়ে বিয়ে করতে চান, তাদের যে বিষয়গুলো জেনে রাখা দরকার

যারা ব্যাংক থেকে লোন নিয়ে বিয়ে করতে চান, তাদের যে বিষয়গুলো জেনে রাখা দরকার

নিরাপদ বিনিয়োগের অপর নাম সঞ্চয়পত্র, কোনটি কিনতে কী কাগজপত্র লাগে

নিরাপদ বিনিয়োগের অপর নাম সঞ্চয়পত্র, কোনটি কিনতে কী কাগজপত্র লাগে

ঢাকা শহরে সব কাজই করেন মেয়র, এমপির কাজটা কী

ঢাকা শহরে সব কাজই করেন মেয়র, এমপির কাজটা কী

নতুন আয়কর আইনে একগুচ্ছ পরিবর্তন

নতুন আয়কর আইনে একগুচ্ছ পরিবর্তন

দলিলের নকলসহ মূল দলিল পেতে আর ভোগান্তি থাকবে না

দলিলের নকলসহ মূল দলিল পেতে আর ভোগান্তি থাকবে না

ডিপিএস, সঞ্চয়পত্র, ব্যাংক আমানতকারীদের আয়কর রিটার্ন নিয়ে যা জানা জরুরী

ডিপিএস, সঞ্চয়পত্র, ব্যাংক আমানতকারীদের আয়কর রিটার্ন নিয়ে যা জানা জরুরী