ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

কে এই নজিবুল্লাহ আনসারী, যাকে না পেয়ে জঙ্গি হলো সুমা!


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক: প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০১৮, ০৫:৪৯ পিএম আপডেট: ফেব্রুয়ারি ১৫, ২০১৮, ১২:০২ পিএম
কে এই নজিবুল্লাহ আনসারী, যাকে না পেয়ে জঙ্গি হলো সুমা!

ঢাকা : গত ৯ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার মেলবোর্নে এক ব্যক্তিকে ছুরিকাঘাতের অভিযোগে বাংলাদেশি শিক্ষার্থী মোমেনা সোমাকে (২৪) গ্রেফতার করে সে দেশের পুলিশ।

দেশটির পুলিশ জানায়, মোমেনা আইএসের মতাদর্শে উদ্বুদ্ধ হয়ে সন্ত্রাসী হামলা চালিয়েছে। এরপর বাংলাদেশ পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট সোমার বিষয়ে খোঁজ নিতে গত ১১ ফেব্রুয়ারি রাতে রাজধানীর কাজীপাড়ার তার বাসায় যায়। সেখান থেকে সুমার ছোট বোন আসমাউল হুসনা ওরফে সুমনাকে গ্রেফতার করা হয়।

এ প্রেক্ষিতে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম সাংবাদিকদের জানান জঙ্গিবাদে জড়িয়ে সিরিয়ায় চলে যাওয়া নজিবুল্লাহ আনসারীর সঙ্গে সোমার সম্পর্ক ছিল। তাদের বিয়ে হওয়ার কথা ছিল। কিন্তু নজিবুল্লাহর পরিবার রাজি না থাকায় ওই বিয়ে হয়নি। হয়তো ওই সময়ই সোমা জঙ্গিবাদে জড়িয়ে পড়েন। ২০১৫ সালে সোমার মা মারা যাওয়ার পর তা আরও তীব্র হয়। এসময় অনলাইনের মাধ্যমে আইএস ও আল-কায়েদাসহ জঙ্গি সংশ্লিষ্ট বিভিন্ন উপকরণ দেখে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হন।

তাহলে কে এই নজিবুল্লাহ আনসারী ? যাকে না পেয়ে জঙ্গিবাদে জড়িয়ে পরলো সুমা।

নজিবুল্লাহ আনসারী পেশায় একজন মেরিন ইঞ্জিনিয়ার। বাবার চাকরিসূত্রে চট্টগ্রামে বড় হওয়া নজিবুল্লাহর জন্ম ১৯৮৭ সালে। নগরীর হালিশহর ক্যান্টনমেন্ট স্কুলে তার শিক্ষাজীবন শুরু হয়। রাজশাহী ক্যাডেট কলেজ থেকে ২০০৫ সালে এসএসসি ও ২০০৭ সালে এইচএসসি পাশ করেন জিপিএ-৫ পেয়ে। 

এইচএসসি পাস করার পর ২০০৮ সালে মালয়েশিয়ায় মেরিন ইঞ্জিনিয়ারিং পড়তে যায় নজিবুল্লাহ। পড়া শেষ করে ৩ বছর পর প্রশিক্ষণের জন্য যুক্তরাষ্ট্রে যান তিনি। এক বছর পর দেশে ফিরে ২০১২ সালে একটি কোম্পানিতে মেরিন ইঞ্জিনিয়ার হিসেবে কাজও শুরু করেন।

তার পিতার নাম রফিকুল্লাহ আনসারী। তিনি নৌবাহিনীর অবসরপ্রাপ্ত অফিসার। 

তিনি ২০১৬ সালের জুলাই মাসে ছেলের সন্ধান চেয়ে থানায় সাধারণ ডায়রি (জিডি) করেন। জিডিতে উল্লেখ করেন দেড় বছর ধরে নজিবুল্লাহর সঙ্গে তাদের যোগাযোগ নেই।

জিডিতে উল্লেখ করা হয়, নজিবুল্লাহ সর্বশেষ ফেইসবুক বার্তায় আইএস এ যোগ দিতে ইরাকে গেলাম বলে আর দেশে ফেরেন নি।

জিডিতে রফিকুল্লাহ আরও উল্লেখ করেন, ছেলে নিখোঁজ হওয়ার পর রাষ্ট্রীয় একটি গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তা তার কাছ থেকে ছেলের পাসপোর্ট নম্বর সংগ্রহ করেন ও তার সন্ধান জানতে চায়।

২০১৬ সালের ৮ জুলাই টেলিভিশনে ছেলে নিখোঁজের সংবাদ ও ছবি দেখার পর রফিকুল্লাহ নিকটজনদের সঙ্গে আলোচনা করে থানায় জানানোর সিদ্ধান্ত নেন।

রফিকুল্লাহর বাড়ি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার চককীর্তি ইউনিয়নের চকনাধরা গ্রামে হলেও চাকরির কারণে বাইরেই এতোদিন কেটেছে। অবসরের পরেও চট্টগ্রামেই থেকে গেছেন সপরিবারে।

২০১৬ সালের ১ জুলাই গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যার পর কমান্ডো অভিযান চালিয়ে ছয়জনকে হত্যা করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়।

এর ছয় দিনের মাথায় ঈদের দিনে কিশোরগঞ্জের শোলাকিয়ায় দেশের বৃহত্তম ঈদ জামাতের কাছে পুলিশের উপর হামলা হয়। দুই পুলিশ মারা যাওয়ার পর অভিযানে এক হামলাকারীও নিহত হন।

গুলশানে নিহতদের মধ্যে তিন জন বেশ আগে থেকে পরিবারের কাছে নিখোঁজ থাকার তথ্য বের হওয়ার পর শোলাকিয়ায় পুলিশের উপর হামলায় জড়িত একজনও ঘরছাড়া ছিলেন বলে তার পরিবার জানিয়েছিল।

এর মধ্যে ১০ যুবকের সন্ধান চেয়ে তাদের প্রতি ফিরে আসার আহ্বান জানান অভিভাবকরা।

এরপর র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ বলেন, পরিবারের কাছে নিখোঁজ বেশ কয়েকজন যুবকের জঙ্গিবাদ-সম্পৃক্ততার বিষয়টি এখন প্রকাশ পাচ্ছে।


গো নিউজ২৪/আই

এক্সক্লুসিভ বিভাগের আরো খবর
যারা ব্যাংক থেকে লোন নিয়ে বিয়ে করতে চান, তাদের যে বিষয়গুলো জেনে রাখা দরকার

যারা ব্যাংক থেকে লোন নিয়ে বিয়ে করতে চান, তাদের যে বিষয়গুলো জেনে রাখা দরকার

নিরাপদ বিনিয়োগের অপর নাম সঞ্চয়পত্র, কোনটি কিনতে কী কাগজপত্র লাগে

নিরাপদ বিনিয়োগের অপর নাম সঞ্চয়পত্র, কোনটি কিনতে কী কাগজপত্র লাগে

ঢাকা শহরে সব কাজই করেন মেয়র, এমপির কাজটা কী

ঢাকা শহরে সব কাজই করেন মেয়র, এমপির কাজটা কী

নতুন আয়কর আইনে একগুচ্ছ পরিবর্তন

নতুন আয়কর আইনে একগুচ্ছ পরিবর্তন

দলিলের নকলসহ মূল দলিল পেতে আর ভোগান্তি থাকবে না

দলিলের নকলসহ মূল দলিল পেতে আর ভোগান্তি থাকবে না

ডিপিএস, সঞ্চয়পত্র, ব্যাংক আমানতকারীদের আয়কর রিটার্ন নিয়ে যা জানা জরুরী

ডিপিএস, সঞ্চয়পত্র, ব্যাংক আমানতকারীদের আয়কর রিটার্ন নিয়ে যা জানা জরুরী