ঢাকা সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯, ২৫ অগ্রাহায়ণ ১৪২৬

শুভ জন্মদিন রুনা লায়লা...


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: নভেম্বর ১৭, ২০১৯, ০৩:২৪ পিএম
শুভ জন্মদিন রুনা লায়লা...

উপমহাদেশের জীবন্ত কিংবদন্তি গায়িকা রুনা লায়লার ৬৭তম জন্মদিন আজ (১৭ নভেম্বর)। পাঁচ দশকের দীর্ঘ সংগীত জীবনে ১৮টি ভাষায় ১০ হাজারেরও বেশি গান করেছেন দমাদম মাস্ত কালান্দার খ্যাত এই গুণী তারকা শিল্পী। কুড়িয়েছেন উপমহাদেশের কোটি মানুষের ভালোবাসা।

জন্মদিন প্রসঙ্গে গণমাধ্যমকে রুনা লায়লা বলেন, ‘আমার তো সেভাবে জন্মদিন উদ্‌যাপন করা হয় না। পারিবারিকভাবেই জন্মদিন কাটাচ্ছি। কাছের মানুষেরা আসবে, আত্মীয়স্বজনদের নিয়েই দিনটা কাটাব। জন্মদিনে কোথাও তেমন ঘুরতে যাওয়ার পরিকল্পনা আপাতত নেই। বড় কোনো আয়োজনও নেই। নিজেদের মানুষদের নিয়েই দিনটা কাটাচ্ছি।’

এদিকে সুরকার হিসেবে প্রথম কোনো গান নির্মাণ করেছেন রুনা লায়লা। আর সুরকার হিসেবে প্রথমবারই জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন তিনি। এ প্রসঙ্গে বলেন, ‘পাঁচ দশকেরও বেশি সংগীতজীবনে অসংখ্য গানে কণ্ঠ দিয়েছি। কিন্তু কখনো গান সুর করা হয়নি। হঠাৎ করেই শখের বশে গানটি সুর করেছিলাম। ‘গল্প কথার ওই কল্পলোকে জানি একদিন চলে যাব’- এমন কথার গানটি পরে আলমগীর সাহেব তার ‘একটি সিনেমার গল্প’ চলচ্চিত্রে ব্যবহার করেছেন। গানটির কথা লিখেছেন গাজী মাজহারুল আনোয়ার। কণ্ঠ দিয়েছে আঁখি আলমগীর। সিনেমার দৃশ্যে ঋতুপর্ণা ঠোঁট মিলিয়েছেন। প্রথমবার গান সুর করেই জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়াটা তো ভীষণ আনন্দের। আমি খুবই আনন্দিত।’

উল্লেখ্য, তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) সিলেটে জন্মগ্রহণ করেন রুনা লায়লা। বাবা সৈয়দ মোহাম্মদ এমদাদ আলী ছিলেন সরকারি কর্মকর্তা এবং মা আনিতা সেন ওরফে আমেনা লায়লা ছিলেন সংগীত শিল্পী। তার মামা সুবীর সেন ভারতের বিখ্যাত সংগীত শিল্পী।

রুনা লায়লার যখন আড়াই বছর বয়স তার বাবা রাজশাহী থেকে বদলি হয়ে তৎকালীন পশ্চিম পাকিস্তানের মুলতানে যান। সে সূত্রে তার শৈশব কাটে পাকিস্তানের লাহোরে।

১৯৭৪ সালের শুরুতে প্রয়াত সত্য সাহার সুরে ‘জীবন সাথী’ ছবিতে গান গাওয়ার মধ্য দিয়ে বাংলাদেশের ছবিতে প্রথম প্লেব্যাক করেন রুনা লায়লা। গানের কথা ছিল ‘ও জীবন সাথী তুমি আমার’। এ গানে তার সঙ্গে কণ্ঠ দেন খন্দকার ফারুক আহমেদ। তবে পাকিস্তানের ‘যুগ্নু’ ছবিতে ছোটবেলায় রুনা লায়লা প্রথম প্লেব্যাক করেন। এরপর পাকিস্তান ও বাংলাদেশের অসংখ্য ছবিতে তিনি প্লেব্যাক করেছেন।

নন্দিত এই শিল্পী অভিনয় করেছেন ‘শিল্পী’ নামক চলচ্চিত্রেও। পেয়েছেন নানা পুরস্কার। এসবের মধ্যে রয়েছে দেশ থেকে পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, স্বাধীনতা দিবস পুরস্কার। এ ছাড়া ভারত থেকে পেয়েছেন সায়গল পুরস্কার। পাকিস্তান থেকে অর্জন করেছেন নিগার, ক্রিটিক্স, গ্র্যাজুয়েটস পুরস্কারসহ জাতীয় সংগীত পরিষদ স্বর্ণপদক।

গো নিউজ২৪/আই

বিনোদন বিভাগের আরো খবর
নাচে গানে বিপিএল মঞ্চ মাতালেন সালমান-ক্যাটরিনা

নাচে গানে বিপিএল মঞ্চ মাতালেন সালমান-ক্যাটরিনা

তাহসানের সঙ্গে বিয়ের খবরে যা বললেন শাওন

তাহসানের সঙ্গে বিয়ের খবরে যা বললেন শাওন

সৃজিত-মিথিলার পূর্বের যত প্রেম

সৃজিত-মিথিলার পূর্বের যত প্রেম

বিপিএল মাতাতে ঢাকায় এসেছেন সালমান-ক্যাটরিনা

বিপিএল মাতাতে ঢাকায় এসেছেন সালমান-ক্যাটরিনা

বিয়ের পর নাম বদলে ফেললেন মিথিলা

বিয়ের পর নাম বদলে ফেললেন মিথিলা

ভারতীয় নাগরিকত্ব পেতে আবেদন করেছেন অক্ষয়

ভারতীয় নাগরিকত্ব পেতে আবেদন করেছেন অক্ষয়