ঢাকা শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯, ৭ অগ্রাহায়ণ ১৪২৬

জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতলেন যারা


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: নভেম্বর ৭, ২০১৯, ০৪:৩৮ পিএম আপডেট: নভেম্বর ৭, ২০১৯, ০৫:০৭ পিএম
জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতলেন যারা

বিগত দুই বছরে (২০১৭ ও ২০১৮) চলচ্চিত্রে বিভিন্ন বিভাগে সেরাদের নাম প্রকাশ করেছে তথ্য মন্ত্রণালয়। বৃহস্পতিবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করে গেজেট প্রকাশ করা হয়েছে।

ঘোষণা অনুযায়ী ২০১৭ সালের সেরা অভিনেত্রী নির্বাচিত হয়েছেন নুসরাত ইমরোজ তিশা। তৌকীর আহমেদ পরিচালিত ‘হালদা’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য তাকে পুরস্কৃত করতে যাচ্ছে রাষ্ট্র। ২০১৬ সালের ‘অস্তিত্ব’ ছবির জন্য প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার জেতেন তিশা।

অন্যদিকে ২০১৮ সালে মুক্তি পাওয়া ‘দেবী’ ছবিতে রানু চরিত্রে মুগ্ধতা ছড়ানো জয়া আহসানকে সেরা অভিনেত্রীর স্বীকৃতি দিয়েছে জুরিবোর্ড। এর ফলে দ্বিতীয়বারের মতো মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতলেন জয়া।

২০১৭ সালে যৌথভাবে সেরা নায়ক হয়েছেন ‘সত্তা’ ছবির জন্য শাকিব খান ও ‘ঢাকা অ্যাটাক’ ছবির জন্য আরিফিন শুভ। ২০১৮ সালে ‘পুত্র’ ছবি দিয়ে সেরা অভিনেতা হয়েছেন ফেরদৌস এবং ‘জান্নাত’ ছবি দিয়ে সেরা অভিনেতা সাইমন সাদিক।

এর আগে ২০১২, ২০১৪ ও ২০১৭ সালে সেরা অভিনেতার পুরস্কার লাভ করেছিলেন শাকিব।

খল চরিত্রে সেরা অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন জাহিদ হাসান। ঘোষণা অনুযায়ী ২০১৭ সালের ছবি ‘হালদা’য় অনবদ্য অভিনয়ের জন্য তাকে পুরস্কৃত করতে যাচ্ছে রাষ্ট্র।

এটি হতে যাচ্ছে জাহিদ হাসানের দ্বিতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়। এর আগে তিনি ১৯৯৬ সালে হুমায়ূন আহমেদ পরিচালিত ‘শ্রাবণ মেঘের দিন’ ছবিতে অভিনয় করে সেরা অভিনেতার পুরস্কার পান।

অন্যদিকে ২০১৮ সালে মুক্তি পাওয়া ‘একটি সিনেমার গল্প’ ছবিতে অভিনয়ের জন্য খল চরিত্রে সেরা পুরস্কার পেতে যাচ্ছেন অভিনেতা সাদেক বাচ্চু।

২০১৭ সালের সেরা ছবি হয়েছে ‘ঢাকা অ্যাটাক’ এবং ২০১৮ সালের সেরা ছবি ‘পুত্র’। 

সেরা পরিচালক হয়েছেন ২০১৭ সালের ছবি ‘গহীন বালুচর’র নির্মাতা বদরুল আনাম সৌদ। ২০১৮ সালের সেরা নির্মাতা হিসেবে পুরস্কার জিতেছেন ‘জান্নাত’ ছবির পরিচালক মোস্তাফিজুর রহমান মানিক।

২০১৭ সালের সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার জিতেছেন চলচ্চিত্রের নন্দিত অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা। বদরুল আনাম সৌদ পরিচালিত ‘গহীন বালুচর’ ছবিতে অভিনয়ের জন্য পুরস্কার পাচ্ছেন তিনি।

যৌথভাবে ২০১৮ সালে মুক্তি পাওয়া ‘হালদা’ ছবিতে অনবদ্য অভিনয় দিয়ে জুরি বোর্ডের মন জয় করেছেন অভিনেত্রী রুনা খান। ক্যারিয়ারে প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হলেন এই অভিনেত্রী।

এছাড়াও পার্শ্ব অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন ‘হাঙর নদী গ্রেনেড’ এর শ্রেষ্ঠ অভিনেত্রী সুচরিতা। মিনহাজ অভি পরিচালিত ‘মেঘকন্যা’ ছবিতে অভিনয় করে তিনি এ পুরস্কারের স্বীকৃতি পেলেন।

এবার মোট ২৮টি বিভাগে পুরস্কার প্রদান করা হয়েছে। সেগুলো হলো আজীবন সম্মাননা, শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র, শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক, শ্রেষ্ঠ অভিনেতা প্রধান চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেত্রী প্রধান চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেতা পার্শ্ব চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেত্রী পার্শ্ব চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেতা/অভিনেত্রী খল চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেতা/অভিনেত্রী কৌতুক চরিত্রে, শ্রেষ্ঠ শিশু শিল্পী, শিশু শিল্পী শাখায় বিশেষ পুরস্কার, শ্রেষ্ঠ সংগীত পরিচালক, শ্রেষ্ঠ নৃত্য পরিচালক, শ্রেষ্ঠ গায়ক, শ্রেষ্ঠ গায়িকা, শ্রেষ্ঠ গীতিকার, শ্রেষ্ঠ সুরকার, শ্রেষ্ঠ কাহিনীকার, শ্রেষ্ঠ চিত্র নাট্যকার, শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা, শ্রেষ্ঠ সম্পাদক, শ্রেষ্ঠ শিল্প নির্দেশক, শ্রেষ্ঠ চিত্রগ্রাহক, শ্রেষ্ঠ শব্দগ্রাহক, শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা এবং শ্রেষ্ঠ মেকআপম্যান।

গো নিউজ২৪/আই

বিনোদন বিভাগের আরো খবর
হেলিকপ্টারে চড়ে শুটিং স্পটে পূর্ণিমা 

হেলিকপ্টারে চড়ে শুটিং স্পটে পূর্ণিমা 

মুক্তি পেল শাহরুখকন্যার প্রথম সিনেমা

মুক্তি পেল শাহরুখকন্যার প্রথম সিনেমা

চার বছর গোপন সংসারের পর বিয়ের কথা জানালেন মম-শিহাব

চার বছর গোপন সংসারের পর বিয়ের কথা জানালেন মম-শিহাব

অবেশেষে প্রেমের কথা স্বীকার করলেন জয়া

অবেশেষে প্রেমের কথা স্বীকার করলেন জয়া

মিথিলার সঙ্গে বিয়ের খবরে যা বললেন সৃজিত

মিথিলার সঙ্গে বিয়ের খবরে যা বললেন সৃজিত

মিথিলাকে বিয়ের প্রস্তাব দিয়েছেন সৃজিত, তারিখও চূড়ান্ত

মিথিলাকে বিয়ের প্রস্তাব দিয়েছেন সৃজিত, তারিখও চূড়ান্ত