ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬

দুই বছর হল তিনি নেই


গো নিউজ২৪ | বিনোদন প্রতিবেদক: প্রকাশিত: আগস্ট ২১, ২০১৯, ০৪:১০ পিএম আপডেট: আগস্ট ২১, ২০১৯, ১০:১০ এএম
দুই বছর হল তিনি নেই

নায়ক রাজ বলতে বাংলা চলচ্চিত্রে আমরা একজনকেই চিনি। যার নাম রাজ্জাক। নায়ক রাজ রাজ্জাকের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০১৭ সালের এই দিনে ভক্ত-দর্শকদের কাঁদিয়ে চিরবিদায় নেন এ কিংবদন্তি অভিনেতা। বাংলাদেশের ১৭ কোটি মানুষের হিরো বলা হতো তাকে। চিত্রালীর সম্পাদক প্রয়াত আহমদ জামান চৌধুরী নায়ক রাজ্জাককে ‘নায়করাজ’ উপাধি দিয়েছিলেন।

নায়করাজের ছোট ছেলে নায়ক সম্রাট বলেন, বাবার মৃত্যুবার্ষিকী স্মরণে আজ (বুধবার) জোহরের নামাজের পর পরিবারের সকলে মিলে আমাদের বাসাতেই দোয়া-মাহফিলের আয়োজন করা হয়েছে। পাশাপাশি তিনশ ফিটের রাস্তা সংলগ্ন আমাদের একটি এতিমখানা আছে। সেখানে কোরআন খতমসহ এতিম শিশুদের খাওয়াবো। বাবার জন্য সবার কাছে দোয়া চেয়েছেন সম্রাট।

নায়করাজ রাজ্জাকের জন্ম ১৯৪২ সালে ২৩ জানুয়ারি কলকাতায়। ১৯৬৪ সালে ঢাকায় আসেন তিনি। এরপর জড়িয়ে পড়েন চলচ্চিত্রে। দু’একটা সিনেমায় ছোটখাটো চরিত্রে অভিনয় করার পর ১৯৬৭ সালে মুক্তি পায় নায়ক হিসেবে তার প্রথম ছায়াছবি ‘বেহুলা’। সেই থেকে শুরু।

এরপর অসংখ্য হিট চলচ্চিত্রে আমরা তাকে নায়ক হিসেবে  পেয়েছিলাম। ১৯৪২ সালের ২৩শে জানুয়ারি কলকাতায় তার জন্ম। ১৯৬৪ সালে কলকাতায় হিন্দু-মুসলিম দাঙ্গার কারণে সপরিবারে ঢাকায় চলে আসেন তিনি। সে সময় তার অভিনয় জীবনে সবচেয়ে বড় সুযোগটি দেন প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক জহির রায়হান। ‘বেহুলা’ ছবির নায়কের চরিত্রে তিনি অভিনয় করান রাজ্জাককে। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি এই মহানায়ককে। 

কয়েক দশকের অভিনয় জীবনে তিনি ‘জীবন থেকে নেয়া’, ‘অবুঝ মন’, ‘রংবাজ’, ‘আলোর মিছিল’, ‘অশিক্ষিত’, ‘অভিযান’, ‘মৌচোর’, ‘পাগলা রাজা’সহ প্রায় ৩০০টি বাংলা ও উর্দু চলচ্চিত্রে অভিনয় করেছেন। এছাড়াও পরিচালনা করেছেন প্রায় ১৬টি চলচ্চিত্র। ‘বেহুলা’য় লখিন্দরের ভূমিকায় অভিনয়ের সুযোগ পান তিনি। আর তার প্রথম নায়িকা ছিলেন সুচন্দা। তিনি সুচন্দার পর শবনম, কবরী, ববিতা, শাবানাসহ তখনকার প্রায় সব অভিনেত্রীকে নিয়ে একের পর এক ব্যবসাসফল চলচ্চিত্র উপহার দেন ঢালিউডকে। 

এদিকে চলচ্চিত্র শিল্পী সমিতি, পরিচালক সমিতি, প্রযোজক পরিবেশক সমিতির সদস্যরা নায়করাজ রাজ্জাকের স্মরণে দোয়া ও তার কবরস্থান জিয়ারত করবেন বলে জানা যায়। 

বাংলা সিনেমার খ্যাতনামা এই অভিনেতার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০১৭ সালের ২১ আগস্ট ৭৫ বছর বয়সে সবাইকে শোকের সাগরে ভাসিয়ে না ফেরার দেশে পাড়ি দেন নায়ক রাজ রাজ্জাক।

গো নিউজ২৪/জাবু
 

বিনোদন বিভাগের আরো খবর
অস্কারে যাচ্ছে ‘আলফা’

অস্কারে যাচ্ছে ‘আলফা’

প্লেট-গ্লাস ভেঙে শিল্পার সস্তা নাচ!

প্লেট-গ্লাস ভেঙে শিল্পার সস্তা নাচ!

আইয়ুব বাচ্চুর ‘রূপালি গিটার’ উদ্বোধন সন্ধ্যায়

আইয়ুব বাচ্চুর ‘রূপালি গিটার’ উদ্বোধন সন্ধ্যায়

স্কুলের রাঁধুনি থেকে একরাতে কোটিপতি

স্কুলের রাঁধুনি থেকে একরাতে কোটিপতি

অনলাইনে আপত্তিকর ভিডিও, যা বললেন মেহজাবীন

অনলাইনে আপত্তিকর ভিডিও, যা বললেন মেহজাবীন

‘ন্যুড কনটেন্ট’ ভিডিও বানালেন শ্রীলেখা

‘ন্যুড কনটেন্ট’ ভিডিও বানালেন শ্রীলেখা