ঢাকা সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯, ৪ অগ্রাহায়ণ ১৪২৬

মহাকাল নাট্য সম্প্রদায়ের তিনযুগ পূর্তি, ‘শ্রাবণ ট্র্যাজেডি’ মঞ্চস্থ


গো নিউজ২৪ | বিনোদন প্রতিবেদক: প্রকাশিত: জুলাই ১৯, ২০১৯, ০৭:২২ পিএম আপডেট: জুলাই ১৯, ২০১৯, ০৭:২৩ পিএম
মহাকাল নাট্য সম্প্রদায়ের তিনযুগ পূর্তি, ‘শ্রাবণ ট্র্যাজেডি’ মঞ্চস্থ

‘মহাকাল’ বাঙালির হাজার বছরের সংস্কৃতির প্রতি অবিচল আনুগত্যে স্থির থেকে ১৯৮৩ সাল থেকে নিয়মিত নাট্যচর্চারত সংগঠন হিসাবে নিজেদের অবস্থানকে সুদৃঢ় করেছে। প্রতিষ্ঠার পর থেকে অবিরাম নাট্যচর্চায় ‘মহাকাল’ ৪০টি নাট্য প্রযোজনা মঞ্চে এনেছে ও ইতোমধ্যে নাটকগুলোর ১০২৩টি প্রদর্শনী সম্পন্ন করেছে এবং ২টি নাট্য প্রযোজনার শতাধিক এবং ১টি নাট্য প্রযোজনার দেড়শতাধিক মঞ্চায়ন সম্পন্ন করেছে। মঞ্চে ৪টি প্রযোজনা নিয়মিতভাবে মঞ্চায়ন অব্যাহত রেখেছে। 

সবুজ শ্যামল বৃক্ষলতা- তার চিরল বিরল গাঙ- আর উপরে সাদা আর নীল আকাশ রঙ- আর মেঘ নিয়ে ছাদ হয়ে থাকে। ছোট স্বাধীন ভূখন্ড উপরন্তু ৭১-এ দখলদার চিলশকুনেরা নিজ দেশমুখে উড়নকালে পালক ঝড়িয়ে রেখে গেছে। যে পালক বিস্তৃত হয়ে ডানা, নখ, পেট, পুচ্ছের কায়া নিয়ে- তীক্ষ চঞ্চুতে ঠোকর দেয় আমাদের কবিতাতে, কাব্য, উপন্যাস, নাটক, সঙ্গীত, নৃত্য আর বাদ্যযন্ত্রের বোলে। চিল শকুনের কালো পালকের চিহ্ন মোচন নিমিত্তে ক’জন স্বপ্ন সাহসী যুবকের শিল্প সংগ্রামের প্রতিস্পর্ধী প্রয়াস ‘মহাকাল’।  

১৪ জুলাই ২০১৯ মহাকাল নাট্য সম্প্রদায় এর প্রতিষ্ঠার তিনযুগ পূর্তি হয়েছে। এ উপলক্ষ্যে ১৯ জুলাই শুক্রবার মহাকাল জাতীয় নাট্যশালার মূল হলে আয়োজন করছে আলোচনা, কোরিওগ্রাফী, পথনাটক এবং নতুন প্রযোজনা মহাপ্রয়াণের শোক আখ্যান ‘শ্রাবণ ট্র্যাজেডি’ মঞ্চায়ন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আনন জামান রচিত ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফর্মেন্স স্টাডিস বিভাগের সহকারী অধ্যাপক আশিক রহমান লিয়ন এর পরিকল্পনা ও নির্দেশনায় ‘শ্রাবণ ট্র্যাজেডি’ মহাকাল নাট্য সম্প্রদায় এর ৪০তম প্রযোজনা।

নাটকটির নেপথ্য শিল্পীরা হলেন- মঞ্চ, আলো, পোষাক ও আবহসঙ্গীত পরিকল্পনায় আশিক রহমান লিয়ন, এ্যানিমেশন ও আবহসঙ্গীত সম্পাদনায় কাজী মোহাইমিনুল হক, কোরিওগ্রাফী আমিনুল আশরাফ, পোস্টার ডিজাইন দেব্যেন্দু উদাস, রূপসজ্জা শিল্পী শুভাশীষ দত্ত তন্ময়, টিকেট ব্যবস্থাপনায় সৈয়দ লুৎফর রহমান, প্রচার ব্যবস্থাপনায় সৈকত নাসির ও কাজী সাইফ আহমেদ, প্রকাশনা ব্যবস্থাপনায় কানাই চক্রবর্তী ও বুলবুল আহমেদ, সেট ও প্রপস ব্যবস্থাপক রাজিব হোসেন, প্রযোজনা ব্যবস্থাপক ইকবাল চৌধুুরী, সহ মঞ্চ অধিকর্তা শিবলী সরকার, মঞ্চ অধিকর্তা কবির আহামেদ, প্রযোজনা  সমন্বয়ক মো: শাহনেওয়াজ, প্রযোজনা অধিকর্তা মীর জাহিদ হাসান ও সামগ্রিক তত্ত্বাবধানে আফজাল হোসেন।

নাটকটিতে অভিনয় করছেন কবির আহামেদ, ফারুক আহমেদ সেন্টু, মোঃ শাহনেওয়াজ, মনিরুল আলম কাজল, পলি বিশ্বাস, সামিউল জীবন, রাজিব হোসেন, শিবলী সরকার, শাহরিয়ার হোসেন পলিন, তারেকেশ্বর তারোক, আহাদুজ্জামান কলিন্স, সুমাইয়া তাইয়ুম নিশা, আরাফাত আশরাফ, স্বপ্নিল, আজহার, পিয়াসী জাহান, কাজী তারিফ, তাজুল রনি, রেদোয়ান, সিয়াম রাব্বি, জুনায়েদ, নূর আকতার মায়া, রাফি, চৈতী সাথী, রিফাত হোসেন জুয়েল, ইকবাল চৌধুরী, মীর নাহিদ আহসান ও মীর জাহিদ হাসান।

গো নিউজ২৪/কাসা/আরআর

বিনোদন বিভাগের আরো খবর
মিথিলার সঙ্গে বিয়ের খবরে যা বললেন সৃজিত

মিথিলার সঙ্গে বিয়ের খবরে যা বললেন সৃজিত

মিথিলাকে বিয়ের প্রস্তাব দিয়েছেন সৃজিত, তারিখও চূড়ান্ত

মিথিলাকে বিয়ের প্রস্তাব দিয়েছেন সৃজিত, তারিখও চূড়ান্ত

শাকিব খানকে ১০ লাখ টাকা জরিমানা

শাকিব খানকে ১০ লাখ টাকা জরিমানা

‘স্টার জলসা’য় রুনা লায়লার জন্মদিন

‘স্টার জলসা’য় রুনা লায়লার জন্মদিন

আমির কন্যার খোলামেলা ছবিতে উত্তপ্ত সোশ্যাল মিডিয়া

আমির কন্যার খোলামেলা ছবিতে উত্তপ্ত সোশ্যাল মিডিয়া

নতুন মেকওভারে র‍্যাম্পে হাঁটলেন রানু মন্ডল

নতুন মেকওভারে র‍্যাম্পে হাঁটলেন রানু মন্ডল