ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬

সিসিমপুরের অনন্য অর্জন


গো নিউজ২৪ | বিনোদন প্রতিবেদক: প্রকাশিত: এপ্রিল ১৫, ২০১৯, ১২:৫৭ পিএম
সিসিমপুরের অনন্য অর্জন

সিসিমপুর, সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশ-এর একটি কার্যক্রম, যা টেলিভিশনের মাধ্যমে বাংলাদেশি শিশুদের শিক্ষাগ্রহণকে আনন্দদায়ক ও উপভোগ্য করার লক্ষ্যে দীর্ঘদিন কাজ করে যাচ্ছে। শিশুতোষ এই কার্যক্রমটি ৩ থেকে ৮ বছর বয়স পর্যন্ত শিশুদের বিকাশ, জীবন-দক্ষতার উন্নয়ন, মৌলিক শিক্ষার চাহিদা পূরণের জন্য তৈরি হয়েছে, যেখানে শিশুদের পাশাপাশি তাদের পিতা-মাতা, যত্নকারী এবং শিক্ষকেরাও অন্তর্ভুক্ত আছেন।

সিসিমপুর কার্যক্রমটি শিশু ও অভিভাবকদের কাছে ভাষা ও বর্ণ, পঠন দক্ষতা, গণিত, স্বাস্থ্য, পরিবেশ, জেন্ডার-সমতা; পুষ্টিকর খাবার ও স্বাস্থ্যকর অভ্যাস চর্চা, ভূমিকম্প, পানি ও রাস্তা পারাপার সংক্রান্ত নিরাপত্তা, শিশুদের ইনজুরি প্রতিরোধ, সামাজিক আচার আচরণ ও মূল্যবোধ, দেশীয় শিল্প-সংস্কৃতি ও ঐতিহ্য ইত্যাদি গুরুত্ব সহকারে তুলে ধরতে সচেষ্ট থাকে।

শিশুবিকাশ বিশেষজ্ঞ, গবেষক, শিশুশিক্ষাক্রম বিশেষজ্ঞ, লেখক, অডিও-ভিজুয়াল পরিচালক, পাপেটিয়ার, সংগীত পরিচালক, অ্যানিমেটর, প্রামাণ্যচিত্র পরিচালক, প্রযোজক প্রমুখের সমন্বয়ে নির্মিত হচ্ছে জনপ্রিয় এই অনুষ্ঠানটি। ২০০৫ সালের ১৪ এপ্রিল ‘সিসিমপুর’ নামে টেলিভিশন অনুষ্ঠানের যাত্রা শুরু হয়। ১৪ পেরিয়ে অনুষ্ঠানটি ১৫ বছরে পা রেখেছে।

‘সিসিমপুর’ অনুষ্ঠানটির একাদশ সিজন চলছে। তৈরি হচ্ছে ত্রয়োদশ সিজন। শুরু থেকে প্রতি সপ্তাহে বাংলাদেশ টেলিভিশনের মাধ্যমে সারাদেশের প্রায় ১ কোটি দর্শক অনুষ্ঠানটি উপভোগ করছেন। এছাড়াও বেসরকারি টেলিভিশন চ্যানেল দেশ টিভি, চ্যানেল আই, চ্যানেল নাইনে প্রচারিত হয়েছে। বর্তমানে অনুষ্ঠানটি আরটিভি ও বিটিভিতে প্রচারিত হচ্ছে।

সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশ তার সকল কার্যক্রমই সরকারি, বেসরকারি ও আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে যৌথভাবে পরিচালনা করে থাকে। গত চৌদ্দ বছরে সিসিমপুর বাংলাদেশ সরকারের মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে কাজ করেছে। ইউএসএআইডি-এর অর্থায়নে ‘সিসিমপুর’-এর পথচলা শুরু। নিউ ইয়র্কভিত্তিক সিসেমি স্ট্রিট নামক শিক্ষামূলক টেলিভিশন ধারাবাহিকের যৌথ-প্রযোজনা ‘সিসিমপুর’-এর কার্যক্রম বাংলাদেশে পরিচালনা করছে সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশ।

গোনিউজ২৪/এআরএম

বিনোদন বিভাগের আরো খবর
‘ভালো থেকো বোন, যেখানেই থেকো...’

‘ভালো থেকো বোন, যেখানেই থেকো...’

টাইগারদের জন্য প্রতীক হাসানের উপহার

টাইগারদের জন্য প্রতীক হাসানের উপহার

ফুলকি ঝরাবেন আগুন

ফুলকি ঝরাবেন আগুন

শ্রাবন্তীর হ্যাটট্রিক বিয়ের ছবি প্রকাশ্যে

শ্রাবন্তীর হ্যাটট্রিক বিয়ের ছবি প্রকাশ্যে

ফিরছেন এস. ডি. রুবেল

ফিরছেন এস. ডি. রুবেল

পরিচালক হাসিবুল ইসলাম মিজান আর নেই

পরিচালক হাসিবুল ইসলাম মিজান আর নেই