ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

উৎসবের শুরু: যাদের সুরের মূর্ছনায় ভাসবে আর্মি স্টেডিয়াম


গো নিউজ২৪ | বিনোদন প্রতিবেদক: প্রকাশিত: নভেম্বর ১৫, ২০১৮, ০৫:৪৬ পিএম আপডেট: নভেম্বর ১৫, ২০১৮, ০৫:৫০ পিএম
উৎসবের শুরু: যাদের সুরের মূর্ছনায় ভাসবে আর্মি স্টেডিয়াম

প্যাঁচপ্যাঁচে গরম থেকে মুক্তি মিলেছে শহরবাসীর৷ সন্ধ্যে পেরিয়ে রাত নামতেই হালকা হালকা ঠান্ডার আমেজ৷ সকালেও রয়েছে সেই শীতের হালকা ছোঁয়া৷ যদিও গঞ্জের মত ইট পাথরের দেয়াল চিরে কনকনে শীতের দেখা মিলছে না। তবে তাতে কী, ফুল ফুটুক আর না ফুটুক বসন্ত কিন্তু অপেক্ষায় থাকে না। তাইতো শীতের তেমন দেখা না মিললেও কিন্তু ঢাকার আর্মি স্টেডিয়ামে ভাসতে যাচ্ছে সুরের মূর্ছনায়।

ঢাকা আর্মি স্টেডিয়ামে আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে শুরু হয়ে রাত ১২ পর্যন্ত চলবে ‘ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব ২০১৮’র প্রথম দিনের আয়োজন। তিন দিনের এই উৎসব চলবে আগামী ১৭ নভেম্বর পর্যন্ত।

বিগত বছরের চেয়ে এবারের উৎসব হচ্ছে আরো বড় পরিসরে। বাংলাদেশসহ বিশ্বের ৭টি দেশ থেকে ১৭৪জন শিল্পী এবারের লোকসঙ্গীতের মঞ্চে জড়ো হচ্ছেন বলে জানিয়েছে উৎসবের আয়োজক ‘বেঙ্গল ফাউন্ডেশন’। এক নজরে দেখা যাক তিনদিন ব্যাপি এই উৎসব কারা মাতাবেন-

প্রথম দিন
প্রথম দিনের অনুষ্ঠানের শুরু হবে বাংলাদেশের ‘ভাবনা’ নৃত্যদলের পরিবেশনার মধ্যে দিয়ে। এরপর থাকছে ভারতের ‘ওয়াদালি ব্রাদারস’ এবং কলকাতার সত্যকী ব্যানার্জীর পরিবেশনা। এছাড়া থাকবেন মাতাল কবি রাজ্জাক দেওয়ানের শিষ্য নারায়ণগঞ্জের আবদুল হাই দেওয়ান। 

ভারতীয় ঐতিহ্যের পরিবেশনা শেষে শ্রোতারা শুনতে পাবেন মধ্য ইউরোপের সুর। পোল্যান্ডের লোক গানের দল ‘দিকান্দা’ শোনাবে সেই সুর। সেখানকার খ্যাতিমান এ দলটি কুর্দি, বেলারুশ, ইসরাইল অঞ্চলের সুরকে ধারণ করেছে। বলকান ও জিপসি ধারকে তারা বেছে নিলেও একেবারেই নিজস্ব কিছু শব্দ তাঁরা গানে ব্যাবহার করেন।

দ্বিতীয় দিন
শুক্রবার উৎসবের দ্বিতীয় দিনে বাংলাদেশ থেকে থাকছেন জনপ্রিয় লোকসংগীতশিল্পী মমতাজ বেগম এবং লোক গানের দল ‘স্বরব্যাঞ্জো’। থাকছে ভারতীয় লোকগানের দল ‘দ্য রঘু দীক্ষিত প্রজেক্ট’। ব্যাঙ্গালোরের এ লোকজ গানের দলটি আধুনিক ব্যান্ডের ফরমেটে কান্নাড়ার প্রাচীন কবিতাগুলো সুরে সুরে পরিবেশন করে। তারা মঞ্চে লুঙ্গি পরে নিজস্ব ঢংয়ে গান করে থাকেন। 

দ্বিতীয় দিনের অন্যতম আকর্ষণ যুক্তরাষ্ট্রের গ্র্যামি অ্যাওয়ার্ড জয়ী বিখ্যাত লোকগানের দল ‘লস টেক্সমেনিয়াকস’। পাশপাশি থাকছে ল্যাটিন আমেরিকা বিশেষ করে মেক্সিকো ও কিউবার এক বিশেষ ধরনের গানের দল ‘ব্যানজুনটো’। 

এছাড়া বাহরাইনের গানের দল ‘মাজাজ’ এর কাছ থেকে শোনা যাবে মধ্যপ্রাচ্যের সুর। মূলত একটি রক ঘরানার ব্যান্ড হলেও পারস্য, এরাবিয়ান তথা টার্কিশ, বলকান, সেলটিক সুরের মিশ্রণে তাঁরা নিজস্ব একটি ধারা তৈরি করেছে।

তৃতীয় দিন
উৎসবের তৃতীয় দিন অর্থাৎ শেষ দিন থাকছে বাংলাদেশের গায়ক, গীতিকার, চিত্রশিল্পী শায়ান চৌধুরী অর্ণব, বিশিষ্ট বাউলশিল্পী কবির শাহ্ ও লোকগানের দল ‘নকশীকাঁথা’। 

তৃতীয় দিনের অন্যতম আকর্ষণ হিসেবে থাকছেন পাকিস্তানের সুফি ও লোকজ ধাঁচের শিল্পী শাফকাত আমানত আলী। ওস্তাদ আমানত আলী খাঁর পুত্র শাফকাত প্রথমে আলোচনায় আসেন তার ব্যান্ড ‘ফিউজন’-এর মাধ্যমে। 

এছাড়া থাকছে স্পেনের চার তরুণীর ব্যান্ড ‘লা মিগাস’। গায়িকা বেগো সালাজার, গিটারিস্ট মারতা রবলেস, ভায়োলিন বাদক রোজার লসকস ও পারকাশানিস্ট তাবা ফ্লেমেনেকো, জ্যাজ সঙ্গীতে নিজস্ব ঢংয়ে সঙ্গীত পরিবেশন করেন। 

উল্লেখ্য, এই উৎসবে প্রবেশের কোনো টিকেট নেই। শুধুমাত্র নিবন্ধিতরাই উৎসবে প্রবেশ করতে পারবেন। www.dhakainternationalfolkfest.com এই ওয়েবসাইটে গত ৬ নভেম্বর থেকে নিবন্ধন শুরু হয়ে চলে ১০ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে শুরু হয়ে রাত ১২টা পর্যন্ত চলবে এই উৎসব।

গো নিউজ২৪/জাবু

বিনোদন বিভাগের আরো খবর
বুকটা ফেটে যায় কষ্টে: মাহিয়া মাহি

বুকটা ফেটে যায় কষ্টে: মাহিয়া মাহি

সংরক্ষিত নারী আসনে এমপি হতে মরিয়া যেসব অভিনেত্রী

সংরক্ষিত নারী আসনে এমপি হতে মরিয়া যেসব অভিনেত্রী

পরকীয়া এবং ফাঁদে পড়া নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

পরকীয়া এবং ফাঁদে পড়া নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

দেড় মাসে ওজন অনেকটা কমিয়ে ফেলেছেন শাবনূর

দেড় মাসে ওজন অনেকটা কমিয়ে ফেলেছেন শাবনূর

এই ফিটনেসে ভক্তদের খুশি করাতে পারবেন শাবনূর?

এই ফিটনেসে ভক্তদের খুশি করাতে পারবেন শাবনূর?

কাজ নেই অথচ ঘন ঘন বিদেশ ভ্রমণ, এতো টাকা কোথায় পান এই অভিনেত্রী

কাজ নেই অথচ ঘন ঘন বিদেশ ভ্রমণ, এতো টাকা কোথায় পান এই অভিনেত্রী