ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নুহাশ পল্লীর জমি ছাড়তে নোটিশ, বিপাকে হুমায়ূনের পরিবার


গো নিউজ২৪ | বিনোদন প্রতিবেদক: প্রকাশিত: নভেম্বর ১৫, ২০১৮, ১২:৫৯ পিএম
নুহাশ পল্লীর জমি ছাড়তে নোটিশ, বিপাকে হুমায়ূনের পরিবার

নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের স্বপ্নের নুহাশ পল্লীর প্রবেশের রাস্তাটি স্থাপনের দীর্ঘ ২২ বছর পর বন্ধ করে দিয়েছে বনবিভাগ। এতে সৌন্দর্যের পাশাপাশি হুমায়ূনের ভক্তদের নুহাশ পল্লীতে প্রবেশে প্রতিবন্ধকতাও সৃষ্টি হচ্ছে। প্রতিনিয়ত ভক্তদের অভিযোগের পাল্লা ভারী হচ্ছে। ভক্তরা বলেন, বনবিভাগ চাইলে প্রবেশেদ্বার খুলে দিতে পারে।

অনদিকে হুমায়ূন আহমেদের ভক্তরা প্রতিনিয়ত সৌন্দর্য উপভোগ করতে ছুটে আসেন নুহাশ পল্লীতে। তার সাথে হুমায়ূনের স্মৃতিটুকু ধরে রাখতে চায় তারা। কিন্তু এতে ব্যাগাত সৃষ্টি করছে বনবিভাগ।

গাজীপুরের শ্রীপুর উপজেলার বনবিভাগের রাথুরা বিট কর্মকর্তা মোশারফ হোসেন ভুঁইয়া বলেন, গত বছর আমার আগের বিট কর্মকর্তা এসএম আনিসুর রহমান নুহাশ পল্লীর ভেতরে আমবাগানে পিরুজালী মৌজার সিএস ৬৭ ও আর এস ৭৩ দাগের ৬০ শতাংশ বনের জমি সার্ভে করে চিহ্নিত করেন। প্রবেশ পথেও সংরক্ষিত বনের জমি রয়েছে।

বিভাগীয় বন কর্মকর্তার (ডিএফও) নির্দেশে সংরক্ষিত বনের জমি রক্ষার্থে সম্প্রতি নুহাশ পল্লীর প্রবেশ পথে খুঁটি পুঁতে দেয়া হয়েছে। এছাড়া আমবাগানে সাইনবোর্ড টানিয়ে দেয়ার পর তারের বেড়া দিয়ে নুহাশ পল্লীর সীমানা প্রাচীর ঘেরা অংশ থেকে বনের জমি আলাদা করা হয়েছে।

এমনকি ওই জমিতে নির্মিত দখলকৃত বনভূমি, স্থাপনাসহ বাগান সরিয়ে নিয়ে সাত দিনের মধ্যে বনবিভাগের কাছে বুঝিয়ে দিতে বিভাগীয় বনকর্মকর্তার এক নোটিশ হুমায়ূন পত্নী মেহের আফরোজ শাওনের কাছে পাঠানো হয়েছে। গত ২৫ আক্টোবর স্বাক্ষরিত ওই নোটিশে বলা হয়েছে সাত দিনের মধ্যে জমি বুঝিয়ে না দিলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

ভাওয়াল মির্জাপুর ভূমি অফিসের সহকারী ভূমি কর্মকর্তা (তহশীলদার) মো. লুৎফর রহমান জানান, উল্লেখিত দাগে বনের জমি রয়েছে।

এ ব্যাপারে গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (ভূমি) সঞ্জীব কুমার দেবনাথ বলেন, উল্লেখিত জমি ২ নম্বর খাস খতিয়ানের জমি। অর্থাৎ বনের জমি। পিরুজালী মৌজায় আরএস ৭৩ নম্বর দাগে নুহাশ পল্লীতে ৩০ শতাংশ বনের জমি থাকার তথ্য জানা গেছে।

এ বিষয়ে মেহের আফরোজ শাওন বলেন, আমি বন বিভাগের চিঠিটি ১২ নভেম্বর হাতে পেয়েছি। যেখানে বনবিভাগের জমিটির দখল ছেড়ে তাদের বুঝিয়ে দিতে বলা আছে। বিষয়টি নিয়ে পরিবারের লোকজনদের সঙ্গে সিদ্ধান্ত নিতে মতামত চেয়ে চিঠি দিয়েছি। এ নিয়ে আমি একা সিদ্ধান্ত নিতে পারব না। পরিবারের সকলের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেয়া হবে।

তবে প্রাথমিকভাবে নুহাশ পল্লীর ভেতরে আমবাগানের অংশটি তাদের বেড়া দিয়ে আলাদা করে দেয়া হয়েছে। নুহাশ পল্লীতে প্রবেশ পথটি কিভাবে একটা নিয়মের মধ্যে আনা যায় সে ব্যাপারে সংশ্লিষ্ট বিভাগের সহযোগিতা চেয়েছেন শাওন।

তিনি বলেন, হুমায়ূন আহমেদ ১৯৯৬ সলে ওই জমিতে নুহাশ পল্লী গড়েন। তিনি যখন সেখানে বিভিন্ন গাছ-পালা ও স্থাপনা নির্মাণ করেন তখন কেউ বলেনি সেখানে বনের জমি রয়েছে। হুমায়ূন আহমেদ জীবিত থাকাকালীনও এ রকম কোনো কথাই আমরা শুনিনি। যখন নুহাশ পল্লীর জমি কেনা হয় তখন হয়ত বিক্রেতারা কোনো ভুল কাগজ সরবরাহ করেছে। আমরা তখন ওটা বুঝতেও পারিনি। সম্প্রতি ওই পথে বনবিভাগ খুঁটি পুঁতে বড় গর্ত খুড়ে দেয়ায় পর্যটকরা গাড়ি নিয়ে নুহাশ পল্লীর ভেতরে প্রবেশ করতে পারছে না।

গোনিউজ২৪/এআরএম

বিনোদন বিভাগের আরো খবর
বুকটা ফেটে যায় কষ্টে: মাহিয়া মাহি

বুকটা ফেটে যায় কষ্টে: মাহিয়া মাহি

সংরক্ষিত নারী আসনে এমপি হতে মরিয়া যেসব অভিনেত্রী

সংরক্ষিত নারী আসনে এমপি হতে মরিয়া যেসব অভিনেত্রী

পরকীয়া এবং ফাঁদে পড়া নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

পরকীয়া এবং ফাঁদে পড়া নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

দেড় মাসে ওজন অনেকটা কমিয়ে ফেলেছেন শাবনূর

দেড় মাসে ওজন অনেকটা কমিয়ে ফেলেছেন শাবনূর

এই ফিটনেসে ভক্তদের খুশি করাতে পারবেন শাবনূর?

এই ফিটনেসে ভক্তদের খুশি করাতে পারবেন শাবনূর?

কাজ নেই অথচ ঘন ঘন বিদেশ ভ্রমণ, এতো টাকা কোথায় পান এই অভিনেত্রী

কাজ নেই অথচ ঘন ঘন বিদেশ ভ্রমণ, এতো টাকা কোথায় পান এই অভিনেত্রী