ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ফেসবুকে সরব ভুয়া তারকারা, কারণ কী


গো নিউজ২৪ | বিনোদন প্রতিবেদক: প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০১৮, ০৪:০৫ পিএম আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০১৮, ০৫:৩৯ পিএম
ফেসবুকে সরব ভুয়া তারকারা, কারণ কী

আজকাল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে যার যতো বেশি ফলোয়ার। জনপ্রিয়তার দৌড়ে সে তত এগিয়ে। কোন অর্থে এগিয়ে সে কথা একটু পরে বলতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করে সুবিধাভোগি হয়েছেন অনেকেই।

সিনেমায় সাফল্য নেই, আগেকার দিন হলে হয়তো কেউ মনেই রাখতো না। কিন্তু এখনকার দিনে কাজে সাফল্য না পেলেও নৃত্য-নতুন পোজে ছবি দিয়ে ঠিকই থাকেন আলোচনায়। কখনো স্ট্যাটাস দিয়ে জানান দেন তার মনের ক্ষোভ, দু:খ ও ভালবাসা।

তারকারা বেশিরভাগই তাদের কাজের প্রচারের মাধ্যম হিসেবে ব্যবহার করেন ফেসবুক। তবে ফেসবুকে সব তারকা সক্রিয় নন। কেউ কেউ নিতান্ত দায়ে ঠেকে ফেসবুক একাউন্ট চালাচ্ছেন। আবার ভক্তরাও অনুসরণ করছেন প্রিয় তারকাকে। ফেসবুক ফলোয়ারের সংখ্যা দেখে অনুমান করা হচ্ছে তারকাদের প্রভাব। ফেসবুকে যার যত বেশি ‘ফলোয়ার’র তার কাজের প্রচার তত বেশি।

কিন্তু যতটা সুবিধা আছে অসুবিধাটাও কম নয়। তারকাদের নামে ভুয়া আইডি ও পেজ থেকে ছড়ানো হয় নানা রকম বিভ্রান্তি, গুজব। অনেকে প্রতারণার ফাঁদ পাতেন কৌশলে। সেই প্রতারণার দায় নিতে হয় সত্যিকারের তারকাকে। এরকম ঘটনা অনেক ঘটেছে। সেসব নিয়ে গণমাধ্যমে সংবাদও হয়েছে। ‘অমুক তারকার নামে ভুয়া আইডি খোলে টাকা আত্মসাৎ’, ‘ভুয়া ফেসবুক আইডি নিয়ে বিব্রত অমুক তারকা’... ইত্যাদি।

ফেসবুকে শাকিব খান, তাহসান, নুসরাত, পরীমনি, সিয়াম, ইমরান, মোশাররফ করিম, রিয়াজ, মৌসুমী, শাবনূর, বিপাশা হায়াত, শমী কায়সার, পূর্ণিমা, চঞ্চল চৌধুরী, জয়া আহসান, হাবিব ওয়াহিদ, কাজী মারুফ, মোনালিসা, তিন্নি, সালমা, ন্যানসি, কনা, পড়শীসহ অসংখ্য তারকাদের নামে ভুয়া ফেসবুক আইডি দেখা যায়। সেসব নিয়ে তারকারা বিরক্তি প্রকাশও করেছেন।

সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, মাশরাফি বিন মর্তুজার মতো অনেক ক্রিকেট তারকাও রয়েছেন এই তালিকায়।

এসব তারকাদের মধ্যে শাবনূর, মোশাররফ করিমসহ অনেকে ফেসবুকই ব্যবহার করেন না। অনেকে ব্যবহার করলেও খুব একটা নিয়মিত নন। তবে অনেকেই রয়েছেন যারা নিয়মিতই আপডেট রাখেন নিজেদের ওয়াল। তারা সতর্কবার্তা দেন ভুয়া আইডির বিরুদ্ধে। তবুও অসচেতন ভক্ত অনুরাগীরা ভুয়া ও সঠিকের পার্থক্যটা বুঝে উঠতে পারেন না। প্রিয় তারকার ফেসবুক আইডি দেখেই সেখানে ভিড়ে যান।

সম্প্রতি ফেসবুকে দেখা যাচ্ছে সিনিয়র তারকাদের নামেও মিথ্যে আইডির ছড়াছড়ি। উল্লেখ করা যায়, চলচ্চিত্র নির্মাতা কাজী হায়াত, অভিনেতা আহমেদ শরীফ, ডলি জহুর, সহ অনেকের নাম। চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেত্রী ববিতা, রোজিনার নামে রয়েছে বেশ কয়েকটি ভুয়া আইডি। আদতে এই তারকারা মোটেও ফেসবুক ব্যবহার করেন না।

নতুন করে ফেসবুকে দেখা যাচ্ছে চঞ্চল চৌধুরী, তানজিন তিশা, পরীমনির ভুয়া আইডির উৎপাত। তিন তারকাই এই বিষয়ে সতর্ক থাকতে তাদের ভক্ত-অনুরাগীদের অনুরোধ জানিয়েছেন।

কী উদ্দেশ্যে চালানো হয় এসব ভুয়া আইডি। বিশেষজ্ঞরা বেশ কিছু কারণকেই দায় দিয়েছেন। তবে সবচেয়ে এগিয়ে তারকাদের নাম ভাঙিয়ে ফলোয়ার বাড়িয়ে আইডির ব্যবসা করার প্রবণতা।

গোনিউজ২৪/এআরএম

বিনোদন বিভাগের আরো খবর
বুকটা ফেটে যায় কষ্টে: মাহিয়া মাহি

বুকটা ফেটে যায় কষ্টে: মাহিয়া মাহি

সংরক্ষিত নারী আসনে এমপি হতে মরিয়া যেসব অভিনেত্রী

সংরক্ষিত নারী আসনে এমপি হতে মরিয়া যেসব অভিনেত্রী

পরকীয়া এবং ফাঁদে পড়া নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

পরকীয়া এবং ফাঁদে পড়া নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

দেড় মাসে ওজন অনেকটা কমিয়ে ফেলেছেন শাবনূর

দেড় মাসে ওজন অনেকটা কমিয়ে ফেলেছেন শাবনূর

এই ফিটনেসে ভক্তদের খুশি করাতে পারবেন শাবনূর?

এই ফিটনেসে ভক্তদের খুশি করাতে পারবেন শাবনূর?

কাজ নেই অথচ ঘন ঘন বিদেশ ভ্রমণ, এতো টাকা কোথায় পান এই অভিনেত্রী

কাজ নেই অথচ ঘন ঘন বিদেশ ভ্রমণ, এতো টাকা কোথায় পান এই অভিনেত্রী