ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ফুটবল নিয়ে ১০ ছবি


গো নিউজ২৪ | বিনোদন প্রতিবেদক: প্রকাশিত: জুন ১৯, ২০১৮, ০৫:৩০ পিএম আপডেট: জুন ১৯, ২০১৮, ১১:৫৮ এএম
ফুটবল নিয়ে ১০ ছবি

১৯৩৯ সালে ফুটবল নিয়ে তৈরি হয় সিনেমা। ছবিটির নাম ‘দ্য আর্সেনাল স্টেডিয়াম মিস্ট্র’। ফুটবল নিয়ে নির্মিত প্রথম দিকের সিনেমা হিসেবে এই ছবিটি এখনো ইতিহাস হয়ে আছে। আর্সেনাল স্টেডিয়ামে ঘটে যাওয়া এক খুনের ঘটনা নিয়ে নির্মাণ হয়েছিল এটি। ছবিতে আর্সেনালের ফুটবলার ও স্টাফ ক্লিফ বেস্টিন, এডি হেপগুড অভিনয় করেন। এবার জেনে নিন বিশ্বব্যাপী ফুটবল নিয়ে যত সিনেমা তৈরি হয়েছে.....

বাংলাদেশ
১. ২০১০ সালে মুক্তি পেয়েছিল ‘জাগো’ নামের একটি সিনেমা। এতে অভিনয় করেছিলেন আরিফিন শুভ। ফুটবলকে কেন্দ্র করে কলকাতায়ও নির্মিত হয়েছে বাংলা সিনেমা।
২. ছবির নাম ‘এগারো’। অরুণ রায় পরিচালিত ছবিটি ১৯১১ সালের ব্রিটিশ শাষিত ভারতে মোহন বাগান ও ব্রিটিশ আর্মির ইয়র্কশায়ার রেজিমেন্টের মধ্যকার ফুটবল খেলাকে কেন্দ্র করে নির্মিত হয়েছে।

বলিউড
৩. বলিউড সিনেমায় ফুটবল নেই তেমন। কিছু কিছু সিনেমায় ফুটবলের দৃশ্য দেখানো হয়েছে। যেমন ‘কাভি আলভিদা না কেহনা’য় শাহরুখের দৃশ্য। সেক্ষেত্রে ‘ধান ধানা ধান গোল গোল’ ছবিটাকে পূর্নমাত্রার সিনেমা বলা চলে।

হলিউড
৪. 'দ্য কাপ' সিনেমাটি আলোচিত হয় ১৯৯৯ সালে। তিব্বতের ফুটবলপ্রেমী দুই খুদে সন্ন্যাসী ১৯৯৮ সালের বিশ্বকাপ ফাইনাল দেখার জন্য টেলিভিশন সংগ্রহ করতে নামে। গল্প নিয়ে নির্মিত সিনেমাটি ১৯৯৯ সালে ভুটানে মুক্তি পায়।

৫. বিশ্বকাপ ফাইনালে শক্তিশালী হাঙ্গেরির বিরুদ্ধে অপ্রত্যাশিতভাবে পশ্চিম জার্মানির জয়ের গল্প নিয়ে নির্মাণ হয়েছে ‘দ্য মিরাকেল অব বার্ন’ ছবিটি। ১৯৫৪ সালের ফিফা ওয়ার্ল্ড কাপের গল্প আবর্তিত হয়েছে এই ছবিতে। ছবিটি মুক্তি পেয়েছে ২০০৩ সালে। ছবিটির নির্মাতা সোনকে ওয়াটম্যান।

৬. ১৯৫০-এর বিশ্বকাপে ইংল্যান্ডকে আমেরিকার অপ্রত্যাশিতভাবে ১-০ গোলে হারানোর ঘটনা নিয়ে নির্মাণ করা ‘দ্য গেমস অব দেয়ার লাইভস’ ছবিটি। মঙ্গোলিয়ার প্রত্যন্ত এলাকার তিন সাহসী লোকের গল্প ‘দ্য গেমস অব দেয়ার লাইভস’। এছাড়া 'দ্য টু এসকোবারস' ফুটবল নিয়ে গুরুত্বপূর্ণ একটি সিনেমা।

৭. ফুটবল নিয়ে সর্বকালের সেরা সিনেমার তালিকায় রাখা হয় ‘এসকেপ টু ভিক্টরি’ ছবিটাকে। জন হস্টনের পরিচালনায় ছবিটি মুক্তি পায় ১৯৮১ সালে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার এক গল্প নিয়ে নির্মিত এই সিনেমায় অভিনয় করেছেন সিলভেস্টার স্ট্যালোন, আরও আছেন কিংবদন্তি ফুটবলার পেলে এবং ববি মুরও।

৮. ২০০৫ সালে মুক্তি পাওয়া ‘গ্রিন স্ট্রিট হুলিয়ান’ মুভিটি আছে এরপরই। ১০৯ মিনিটের সেই সিনেমায় ফুটবল হুলিগানদের নির্মমতার ব্যাপারটাও উঠে এসেছে।

৯. একই সময়ে মুক্তি পেয়েছিল সিনেমা ‘গোল! দ্য ড্রিমস বিগেইনস’। অখ্যাত এক ক্লাবের এক ফুটবলারের তারকা হয়ে ওঠার গল্প নিয়ে সিনেমাটি। এর সিক্যুয়েল ও প্রিকুয়েলও নির্মাণ হয়েছে। তারকা ফুটবলারদের সমাগম ছিল সিক্যুয়েলে।

১০. সর্বকালের সেরা ফুটবলার পেলেকে নিয়ে ২০১৬ সালে হলিউডে নির্মিত হয় ছবি ‘পেলে-বার্থ অফ অ্যা লিজেন্ড’। ছবিটি দেখলে পেলের বেড়ে ওঠার পুরো ব্যাপারটা ভালো করে বোঝা যাবে।

গোনিউজ২৪/এআরএম

বিনোদন বিভাগের আরো খবর
বুকটা ফেটে যায় কষ্টে: মাহিয়া মাহি

বুকটা ফেটে যায় কষ্টে: মাহিয়া মাহি

সংরক্ষিত নারী আসনে এমপি হতে মরিয়া যেসব অভিনেত্রী

সংরক্ষিত নারী আসনে এমপি হতে মরিয়া যেসব অভিনেত্রী

পরকীয়া এবং ফাঁদে পড়া নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

পরকীয়া এবং ফাঁদে পড়া নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

দেড় মাসে ওজন অনেকটা কমিয়ে ফেলেছেন শাবনূর

দেড় মাসে ওজন অনেকটা কমিয়ে ফেলেছেন শাবনূর

এই ফিটনেসে ভক্তদের খুশি করাতে পারবেন শাবনূর?

এই ফিটনেসে ভক্তদের খুশি করাতে পারবেন শাবনূর?

কাজ নেই অথচ ঘন ঘন বিদেশ ভ্রমণ, এতো টাকা কোথায় পান এই অভিনেত্রী

কাজ নেই অথচ ঘন ঘন বিদেশ ভ্রমণ, এতো টাকা কোথায় পান এই অভিনেত্রী