ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মুখ থুবড়ে পড়ছে জুটি প্রথা, দায়ী কারা?


গো নিউজ২৪ | বিনোদন প্রতিবেদক: প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০১৮, ১১:৪৭ এএম
মুখ থুবড়ে পড়ছে জুটি প্রথা, দায়ী কারা?

বাংলাদেশের মিডিয়া অঙ্গনে সত্তরের দশক থেকেই জুটি প্রথা চলে আসছে। এ যাবৎকালে বহু জনপ্রিয় জুটি দেখা মিলেছে টিভি নাটকে। সেই সব জুটি প্রথাটা যেন ক্রমশ কমে আসছে। জুটির কথা উঠলে আমরা এখনো স্বরণ করি আফজাল-সুবর্ণা, আবদুল্লাহ আল মামুন-ফেরদৌসী মজুমদার, পীযূষ-আফরোজা, আলী যাকের-সারা যাকেরদের।

তাদের পরবর্তী প্রজন্মেও কিছু জুটি আলোচিত ছিল। নব্বইয়ের দশকে মাহফুজ -তারিন, শমী কায়সার- জাহিদ হাসান, বিপাশা-তৌকীর, টনি ডায়েস-আফসানা মিমি, নোবেল-মৌ জুটি নিয়ে দর্শকরা বেশ মেতেছিলেন। এখন আর জুটির রমরমা অবস্থা নেই। এর অন্যতম কারণ স্যাটেলাইট চ্যানেলের আধিক্য। নাটক নির্মাণ হতে থাকে সংখ্যাতত্ত্বকে সামনে রেখে। তাই শিল্পী সংকট জুটি প্রথাকে ভেঙেচুরে একাকার করে দেয়। 

ইদানীং জুটি প্রথা নিয়ে নির্মাতারা না ভেবে তাদের গল্প অনুযায়ী তারকা নেওয়ার প্রতিই বেশি ঝুঁকে থাকেন। এতে সব সময় সফল না হলেও কোনো একটা জুটি নিয়ে ঠিকই কাজ করছেন নির্মাতারা। জুটি অনেক তৈরি হলেও কালজয়ী জুটি পাওয়া যাচ্ছে না।

অপূর্ব- প্রভার জুটি বেশ জনপ্রিয়তা পেয়েছিল। কিন্তু বিয়ে ও প্রভার স্ক্যান্ডাল সংক্রান্ত কারণে সে জুটি থমকে যায়। তাহসান- মিথিলা জুটি বেশ জনপ্রিয়তা পাওয়া শুরু করে। কিন্তু সে জুটির স্থায়ীত্ব খুব বেশিদিন ছিল না। তাহসান তিশার সঙ্গে আর মিথিলা জনের সঙ্গে জুটি হয়ে বেশি কাজ করে। একটা সময়ে তো তাদের ডিভোর্সই হয়ে যায়।

অপূর্ব-মম জুটির ‘ভালোবাসার চতুষ্কোণ’ নাটকটি দর্শক মহলে ব্যাপক প্রশংসিত হয়। এ জুটির ফিলিংস, প্রেম আমার, যদি মনে পড়ে যায়, এখনো আমি, ক্যারিয়ার ইত্যাদি দর্শকদের কাছে প্রচুর জনপ্রিয়তা পায়। কিন্তু অপূর্বর সে জুটি ভেঙ্গে যায় মেহজাবিনের সঙ্গে কিছু নাটক হিট হওয়ার পরে। 

বর্তমান সময়ে অপূর্ব- মেহজাবিন জুটির বেশ চল রয়েছে। মেহজাবিনের এর আগে জুটি ছিল আফরান নিশো। এ জুটি প্রায় বছর খানেক টানা কাজ করে। ‘ও রাধা ও কৃষ্ণ’, ‘তুমি না থাকলে’ নাটকগুলো দর্শক খুব ভালোভাবেই গ্রহণ করেছেন। নিশোর আগে মেহজাবিনের জুটি ছিল সজলের সঙ্গে। তাঁরা একসঙ্গে অনেক নাটকে কাজ করেছে। কিন্তু কোন জুটিই স্থায়ী হয়নি।

শখ- নিলয়ে জুটিও টেলিভিশনে বেশ আলোচিত ছিল। দর্শকের চাহিদা না হলেও একে অন্যের সঙ্গে নিয়মিত কাজ করতেন। পরবর্তীতে বিয়ে ও ডিভোর্সের পরে এ জুটির মৃত্যু ঘটে।

এ প্রজন্মের তৌসিফ-ফারিয়ার জুটি বেশ জনপ্রিয়তা পাওয়া শুরু করে। কিন্তু সে জুটিও গুটিকয়েক কাজ করে দাঁড়াতে পারেনি।

জোভান-সাবিলা- সিয়াম- সাফারা একে অন্যের সঙ্গে নিয়মিত কাজ করছে। কিন্তু এসব জুটি খুব বেশি কার্যকর হবে বলা চলে না। স্থায়ীত্ব না হওয়ার সম্ভাবনাই বেশি দেখছে।

তারা কি বলেন?

অপূর্ব বলেন, ‘জুটি ভাঙ্গার পেছনে কিন্তু জুটি গড়াটাই দায়ী। আমি ক্যারিয়ারের শুরু থেকেই জুটি প্রথায় বিশ্বাস করতাম না। তারপরও অসংখ্য জুটি হয়ে যায়। যদি বলেন, এখন মেহজাবিনের সঙ্গে জুটি হয়েছে। সেখানে দ্বিমত করার কিছু নেই। দর্শকরা পছন্দ করছে বলে পরিচালকরাও আমাদের ডাকছে। 

আবার অন্য কারো সঙ্গে জুটি হঠাৎ হয়ে যাবে। আগে টিকতো, এখন টেকে না এর কারণ আগে অনেক কম কাজ হত। এখন আমাদের যে ব্যস্ততা, তাতে নির্দিষ্ট করে জুটি করে কাজ করা সম্ভব নয়।’

মেহজাবিন বলেন, ‘জুটির প্রতি মানুষের একটা আলাদা টান থাকে। স্টারদের প্রতি যেমন মানুষের টান থাকে। তেমনি জুটির প্রতিও। তবে জুটি হওয়ার পেছনে আমাদের আসলে খুব বেশি হাত নেই। পুরাটাই হয় দর্শকের জন্য। দর্শকের কথা চিন্তা করেই নির্মাতারা নাটক নির্মাণ করেন। তারা চাইবে যেটা দর্শকের পছন্দ মতো কিছু করতে। তবে একসঙ্গে বেশি কাজ করলে দর্শকরাই আবার বিরক্ত হবে।’

গো নিউজ২৪/জাবু

বিনোদন বিভাগের আরো খবর
বুকটা ফেটে যায় কষ্টে: মাহিয়া মাহি

বুকটা ফেটে যায় কষ্টে: মাহিয়া মাহি

সংরক্ষিত নারী আসনে এমপি হতে মরিয়া যেসব অভিনেত্রী

সংরক্ষিত নারী আসনে এমপি হতে মরিয়া যেসব অভিনেত্রী

পরকীয়া এবং ফাঁদে পড়া নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

পরকীয়া এবং ফাঁদে পড়া নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

দেড় মাসে ওজন অনেকটা কমিয়ে ফেলেছেন শাবনূর

দেড় মাসে ওজন অনেকটা কমিয়ে ফেলেছেন শাবনূর

এই ফিটনেসে ভক্তদের খুশি করাতে পারবেন শাবনূর?

এই ফিটনেসে ভক্তদের খুশি করাতে পারবেন শাবনূর?

কাজ নেই অথচ ঘন ঘন বিদেশ ভ্রমণ, এতো টাকা কোথায় পান এই অভিনেত্রী

কাজ নেই অথচ ঘন ঘন বিদেশ ভ্রমণ, এতো টাকা কোথায় পান এই অভিনেত্রী