ঢাকা শনিবার, ১৫ মে, ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮

প্রাথমিকে সব ধরনের শিক্ষক বদলি বন্ধের ঘোষণা


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২০, ০৮:২৪ পিএম আপডেট: অক্টোবর ২৬, ২০২০, ০৯:৫৯ এএম
প্রাথমিকে সব ধরনের শিক্ষক বদলি বন্ধের ঘোষণা

করোনাকালে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের সব ধরনের বদলি বন্ধের নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। সারাদেশের আটটি বিভাগের উপ-পরিচালককে এই নির্দেশনা দিয়ে রোববার (২৫ অক্টোবর) চিঠি দেওয়া হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (পলিসি ও অপারেশন) খালিদ আহমেদ স্বাক্ষরিত চিঠিতে জানানো হয়, কোভিড-১৯ সংক্রমণে সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ অবস্থায় শিক্ষকদের সব ধরনের বদলি কার্যক্রম বন্ধ রাখা উচিত। এমতাবস্থায় করোনাকালে বিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষকগণের সকল ধরনের বদলি বন্ধ রাখার জন্য অনুরোধ করা হলো।

অধিদফতর সূত্রে জানা গেছে, অনলাইনে বদলি কার্যক্রম শুরুর জন্য কেন্দ্রীয়ভাবেই বদলি সাময়িক বন্ধ রাখার নির্দেশনা দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। কেন্দ্রীয়ভাবে বন্ধ থাকলেও মেট্রোপলিটন সিটি ও শহর ছাড়া স্থানীয় পর্যায়ে উপ-পরিচালক, জেলা শিক্ষা অফিসার, উপজেলা শিক্ষা অফিসার নিজ নিজ অধিক্ষেত্রে বদলি কার্যক্রম চালু ছিল। এই নির্দেশনা জারির পর সব ধরনের বদলি বন্ধ হয়ে গেলো।

এদিকে অনলাইনে বদলি কার্যক্রম এ মাসে ট্রায়ালে যাওয়ার কথা থাকলেও তা নিয়ে অনেকটাই অনিশ্চয়তা দেখা দিয়েছে। তবে নভেম্বরের শুরুতে সফটওয়ার ট্রায়াল শুরু সম্পন্ন করা গেলে জানুয়ারির মধ্যে বদলি কার্যক্রম চালু করা যাবে। 

অন্যথায় জানুয়ারির পর হার্ড কপিতে বদলি কার্যক্রম চলবে। আর অনলাইন প্রস্তুত হলেও নীতিমালা সংশোধনের প্রয়োজন রয়েছে। তাই মন্ত্রণালয়ের নির্দেশনা ও বিশেষ ব্যবস্থায় বদলি কার্যক্রম চালাতে হবে। করোনার মধ্যে এই ব্যবস্থায় না যাওয়ার পক্ষে মন্ত্রণালয়। ফলে বদলি কার্যক্রম জানুয়ারির আগে শুরু হচ্ছে কিনা তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

এদিকে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে নতুন সচিব নিয়োগ পেয়েছেন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক (সচিব) মো. হাসিবুল আলম।

রোববার (২৫ অক্টোবর) এই নিয়োগ দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের দায়িত্ব চালিয়ে আসা মো. আকরাম-আল-হোসেন আগামী ৩১ অক্টোবর অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাচ্ছেন।

নতুন প্রাথমিক ও গণশিক্ষা সচিব হাসিবুল আলম প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্মসচিব, পটুয়াখালীর জেলা প্রশাসক, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সহকারী সচিব, উপজেলা নির্বাহী কর্মকর্তা, জাতীয় রাজস্ব বোর্ডের দ্বিতীয় সচিব, ভূমি অধিগ্রহণ কর্মকর্তাসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

অপরদিকে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের নতুন নির্বাহী পরিচালক (সচিব) হয়েছেন অতিরিক্ত সচিব দুলাল কৃষ্ণ সাহা। দুলাল কৃষ্ণকে সচিব পদে পদোন্নতির পর এই নিয়োগ দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আরেকটি আদেশ জারি করা হয়েছে।

শিক্ষা বিভাগের আরো খবর
আবারও পিছিয়ে গেছে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ

আবারও পিছিয়ে গেছে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ

এবার পেছাচ্ছে বুয়েটের ভর্তি পরীক্ষা

এবার পেছাচ্ছে বুয়েটের ভর্তি পরীক্ষা

ফের এসএসসির ফরম পূরণ শুরু ২২ মে

ফের এসএসসির ফরম পূরণ শুরু ২২ মে

জাতীয় অধ্যাপক হলেন ৩ শিক্ষাবিদ

জাতীয় অধ্যাপক হলেন ৩ শিক্ষাবিদ

আর্থিক সহায়তা পাচ্ছেন নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা

আর্থিক সহায়তা পাচ্ছেন নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা

ঈদের আগে ১৩তম গ্রেডের সব বকেয়াই পাবেন প্রাথমিক শিক্ষকরা

ঈদের আগে ১৩তম গ্রেডের সব বকেয়াই পাবেন প্রাথমিক শিক্ষকরা