ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

একাদশে ভর্তিতে যেভাবে কলেজ পছন্দ করবেন শিক্ষার্থীরা


গো নিউজ২৪ | নিউজ ডেস্ক প্রকাশিত: আগস্ট ৮, ২০২০, ০৮:৪৪ পিএম
একাদশে ভর্তিতে যেভাবে কলেজ পছন্দ করবেন শিক্ষার্থীরা

রোববার থেকে সারাদেশে শুরু হচ্ছে ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইন ভর্তি কার্যক্রম। গত ২০ জুলাই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা থেকে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৯ (রোববার) থেকে ২০ আগস্ট পর্যন্ত ভর্তির জন্য অনলাইন আবেদন গ্রহণ করা হবে। ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে অনলাইন সার্ভিস বন্ধ থাকবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, একজন শিক্ষার্থীকে কমপক্ষে পাঁচটি কলেজে পছন্দক্রম অনুসারে আবেদন করতে হবে। সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দ অনুসারে আবেদন করতে পারবে। মেধা এবং পছন্দক্রম অনুসারে শিক্ষার্থী নির্দিষ্ট কলেজে ভর্তির জন্য মনোনীত হবে।

কিসের ভিত্তিতে কলেজ পছন্দ করে আবেদন করবে শিক্ষার্থীরা

কলেজ পছন্দক্রমের ক্ষেত্রে অনেক সময় দুশ্চিন্তায় ভোগেন শিক্ষার্থীরা। মুঠোফোনে এ বিষয়ে সাক্ষাৎকারে শিক্ষার্থীদের পরামর্শ দেন দেশের প্রাচীনতম শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদ। বলেন, অনেক সময় পরিবারের ওপর শিক্ষার্থীরা চাপ দেয় যে, সে ঢাকায় থেকে পড়ালেখা করবে। মফস্বল এলাকার অনেক অভিভাবকের সামর্থ্য নেই যে, ঢাকায় রেখে সন্তানকে পড়ালেখা করাবেন। শহরে থেকে পড়ালেখা করতে পরিবারের ওপর চাপ দেয়া এবং এ ধরনের মানসিকতা শিক্ষার্থীদের পরিহার করতে হবে।

তিনি বলেন, ভালো শিক্ষক দেশের সব জায়গায় আছে এবং ভালো কলেজও আছে৷ অনেকেই প্রথমে শহরের কলেজে ভর্তি হয় পরে আবার খরচ চালাতে না পেরে বদলি হয়ে গ্রামে চলে যায়৷ তাই এ বিষয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের সচেতন হয়ে কলেজ চয়েস করতে হবে।

স্বপ্ন ভালো কলেজে পড়ার

ভালো কলেজে পড়ার স্বপ্ন সবারই থাকে— উল্লেখ করে দীর্ঘদিন শিক্ষকতার সঙ্গে যুক্ত প্রফেসর নেহাল আহমেদ বলেন, তবে ভালো কলেজ মানে ক্লাসরুম আর পড়াশোনা নয়। কলেজের একটা ক্যাম্পাস, খেলার মাঠ, সহশিক্ষা কার্যক্রম যেমন- সাংস্কৃতিক চর্চা ইত্যাদি থাকতে হবে। মেধা ও মনন প্রকাশের জন্য সামগ্রিক বিবেচনায় পড়াশোনার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রম যেখানে থাকে সেখানে গেলে পড়াশোনার পাশাপাশি তার মানবিক বিকাশের সহায়ক হয়। শিক্ষার্থীদের সেই সমস্ত কলেজ পছন্দ করা উচিত।

শিক্ষার্থীর প্রাপ্ত নম্বর ওই কলেজে ভর্তির সুযোগ আছে কি-না

ঢাকা কলেজের অধ্যক্ষ বলেন, কলেজ পছন্দের আগে ওই শিক্ষার্থীর প্রাপ্ত নম্বর সেই কলেজে ভর্তির সম্ভাবনা আছে কি-না, এ বিষয়ে খোঁজ নেয়া উচিত। তাহলে শিক্ষার্থী পছন্দের কলেজে ভর্তি হতে না পারলেও সে হতাশ হবে না ৷ বিস্তারিত না জেনে ইচ্ছানুযায়ী কলেজ পছন্দের তালিকায় দিয়ে রাখলে শেষ পর্যন্ত ভোগান্তিতে পড়তে হয়। এক্ষেত্রে অভিভাবকদের ভূমিকা রাখতে হবে।

তার (শিক্ষার্থীর) প্রাপ্ত নম্বরে কোন কলেজে ভর্তির সুযোগ পেতে পারে এমন কলেজ পছন্দের তালিকার শীর্ষে রাখা উচিত। তাই আগেই অভিজ্ঞ ব্যক্তি এবং অভিভাবকদের পরামর্শ নিয়ে বিস্তারিত জেনে কলেজ পছন্দ করতে হবে।

অনলাইনে আবেদনের সময় অনেক শিক্ষার্থী দোকানদারের পরামর্শ অনুযায়ী কলেজ পছন্দ দেয়— এটা কোনোভাবেই উচিত নয়৷ শিক্ষার্থীর ফলাফল অনুযায়ী পছন্দের কলেজের তালিকা শিক্ষার্থী ও তার অভিভাবক মিলে বাসায় বসে ঠিক করা উচিত।

সরকারি, নাকি বেসরকারি কলেজে ভর্তি

অনেকে আবার সরকারি বা বেসরকারি কলেজে ভর্তি নিয়ে সন্দিহান থাকে। কোথায় ভর্তি হবে? অথবা সরকারি কলেজে শিক্ষার মান নিয়ে দ্বিধাদ্বন্দ্বে থাকে। এক্ষেত্রে বেসরকারি কলেজে ভর্তি হবার ক্ষেত্রে অবশ্যই নিজের অর্থনৈতিক অবস্থা এবং পারিবারিক অবস্থার কথা চিন্তা করতে হবে। আর দেশের সকল সরকারি কলেজেই অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষকদের তত্ত্বাবধানে পড়াশোনা হচ্ছে। তাই সরকারি কলেজে পড়াশোনার সুষ্ঠু পরিবেশ নিয়ে হতাশ হবারও কিছু নেই৷

সহজ যাতায়াতের ওপর গুরুত্বারোপ

আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, এমন প্রতিষ্ঠান নির্বাচন করা যেখানে সহজেই যাতায়াতের সুযোগ থাকে। এমন যেন না হয়, বাসস্থান থেকে কলেজে যাতায়াতেই অনেক সময় চলে যায়। এই সমস্যাটা ঢাকা শহরে বেশি হয়ে থাকে। এতে শিক্ষার্থীর মানসিক ও শারীরিক সমস্যার সৃষ্টি হতে পারে। অতিরিক্ত চাপের ফলে শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই বাসস্থান থেকে কলেজের দূরত্বের বিষয়টি গুরুত্ব দিতে হবে।

সর্বোপরি, বাস্তবতার আলোকে চিন্তাভাবনা করে এবং তাড়াহুড়ো পরিহার করে কলেজ নির্বাচন করতে হবে— পরামর্শ অধ্যাপক নেহাল আহমেদের।

যেভাবে আবেদন করা যাবে

চলতি বছর একাদশ শ্রেণিতে ভর্তির শিক্ষার্থীরা শুধুমাত্র অনলাইনে আবেদনের সুযোগ পাচ্ছেন। শিক্ষার্থীদের অগোচরে আবেদন করিয়ে নেয়া বন্ধ করতে চলতি বছর এসএমএসের মাধ্যমে আবেদন প্রক্রিয়া বন্ধ করা হয়েছে। www.xiclassadmission.gov.bd -এ ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। একজন সর্বোচ্চ ১০টি প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন। শিক্ষার্থীকে তার এসএসসি ও সমমানের পরীক্ষার রোল নম্বর, বোর্ড, পাসের সাল উল্লেখ করে আবেদন করতে হবে।

অর্থ জমা দিতে হবে যেভাবে- একদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে অনলাইনে একজন শিক্ষার্থী সর্বনিম্ন ৫টি কলেজে এবং সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে পারবে। তবে একই প্রতিষ্ঠানের একাধিক শিফট/ভার্সন/গ্রুপে আবেদন করা যাবে। আবেদনের জন্য ১৫০ টাকা টাকা ফি পরিশোধ করতে হবে। এ অর্থ নগদ/সোনালী ব্যাংক/টেলিটক/বিকাশ/শিওর ক্যাশ/রকেট- এর মাধ্যমে সার্ভিস চার্জসহ প্রদান করতে হবে।

গোনিউজ২৪

শিক্ষা বিভাগের আরো খবর
রমজান মাসের কোন কোন দিন প্রাইমারিসহ স্কুল-কলেজ খোলা থাকবে

রমজান মাসের কোন কোন দিন প্রাইমারিসহ স্কুল-কলেজ খোলা থাকবে

‘শরীফার গল্প’ রেখেই ষষ্ঠ থেকে নবম শ্রেণির বইয়ে হবে সংশোধন

‘শরীফার গল্প’ রেখেই ষষ্ঠ থেকে নবম শ্রেণির বইয়ে হবে সংশোধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য হলেন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য হলেন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার

‍‍`শরিফ থেকে শরিফা‍‍` ইস্যুতে সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

‍‍`শরিফ থেকে শরিফা‍‍` ইস্যুতে সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

৫ জেলার স্কুল বন্ধ

৫ জেলার স্কুল বন্ধ

সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবারের সাপ্তাহিক ছুটি কি বাতিল, যা জানা গেল

সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবারের সাপ্তাহিক ছুটি কি বাতিল, যা জানা গেল