ঢাকা বুধবার, ২৪ জুলাই, ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

ঢাকা কলেজে পড়া ভাগ্যের ব্যাপার: শিক্ষামন্ত্রী


গো নিউজ২৪ | আব্দুস ছালাম, ঢাকা কলেজ:  প্রকাশিত: জুলাই ৩, ২০১৯, ০৭:১১ পিএম
ঢাকা কলেজে পড়া ভাগ্যের ব্যাপার: শিক্ষামন্ত্রী

‘ঢাকা কলেজে পড়া ভাগ্যের ব্যাপার’ বলে মনে করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বুধবার ঢাকা কলেজের শহীদ আ.ন. ম. নজির উদ্দিন খান অডিটরিয়ামে ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির নতুন ছাত্রদের নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। 

শিক্ষামন্ত্রীর ভাষায়, ‘তোমরা যারা ঢাকা কলেজে পড়বার সুযোগ পেয়েছো আমি মনে করি তোমরা শুধু মেধাবীই নয় ভাগ্যবানও বটে। নিশ্চয়ই তোমরাও তা স্বীকার করবে, কারণ এরকম একটি ঐতিহ্যবাহী কলেজে পড়বার সুযোগ তোমরা পেয়েছো। এসময় পড়াশোনার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রম যেগুলো আছে যেমন- খেলাধুলা, বিতর্ক প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান এসবে নিয়মিত অংশগ্রহণ করে নিজের প্রতিভাকে আরো বিকশিত করার পরামর্শ দেন তিনি। 

এরপর শিক্ষামন্ত্রী মূল্যবোধের প্রতি জোর দিয়ে বলেন, ‘একই সাথে আমাদের অনেকগুলো মূল্যবোধ আছে যেগুলো না মেনেও তুমি হতে পারো ভালো ছাত্র, তুমি হতে পারো বড় চাকুরীজীবি, তুমি হতে পারো বড় ব্যবসায়ী বা বড় রাজনীতিবিদ কিন্ত দেশপ্রেম, মানুষের প্রতি ভালোবাসা, সততা, মানবিকতা এই মূল্যবোধগুলো না থাকলে তুমি ভালো মানুষ হবে না। কাজেই আমি মনে করি শিক্ষার্থীরা এসব মূল্যবোধ তাদের জীবনে মেনে চলবে।

ঐতিহ্যবাহী ঢাকা কলেজ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, ‘ঢাকা কলেজের অনেক শিক্ষার্থী এই দেশটাকে স্বাধীন করতে গিয়ে প্রাণ দিয়েছেন। এছাড়াও ৬৯-এর গণঅভ্যুত্থান, ৬২ এর গণবিরোধী শিক্ষানীতি আন্দোলন , ৯০-এর গণঅভ্যুত্থান প্রতিটি ক্ষেত্রেই এই কলেজের শিক্ষার্থীদের রয়েছে বিরাট অবদান। এই কলেজে পড়েছেন অনেক গুণী মানুষ। যেমন- গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ ,আমার ভাইয়ের রক্তে রাঙানো গানের রচয়িতা আব্দুল গাফফার চৌধুরী, আমাদের প্রায়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানসহ অসংখ্য গুণী মানুষ এই ঢাকা কলেজের ছাত্র ছিলেন।

দীপু মনি নিজের বক্তব্যে স্বাধীনতার স্থপতি শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী সম্পের্কে জানার আহ্বান জানান নবীন শিক্ষার্থীদের। তিনি বলেন, ‘বইটি পড়ে তোমরা বুঝতে পারবে একজন মানুষ কতটা ত্যাগ স্বীকার করে দেশের জন্য কাজ করে গেছেন।’

ঢাকা কলেজে পড়া ভাগ্যের ব্যাপার

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদ৷ অনুষ্ঠানে নায়েমের মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, ঢাকার চেয়ারম্যান, মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানসহ শিক্ষা সংশ্লিষ্ট অনেকে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ১৩০০ নবীন ছাত্রকে ফুলেল শুভেচ্ছা জানিয়ে উপহার হিসেবে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি প্রদান করা হয়।

গো নিউজ২৪/আই

শিক্ষা বিভাগের আরো খবর
ঢাবিতে আজও তালা, বন্ধ সব ধরণের কার্যক্রম

ঢাবিতে আজও তালা, বন্ধ সব ধরণের কার্যক্রম

ঢাবি’র বিভিন্ন ভবনে তালা

ঢাবি’র বিভিন্ন ভবনে তালা

জাতীয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কয়েকটি পরীক্ষা স্থগিত

জাতীয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কয়েকটি পরীক্ষা স্থগিত

খাগড়াছড়িতে এইচএসসিতে পাশের হার ৪৯.৯৩

খাগড়াছড়িতে এইচএসসিতে পাশের হার ৪৯.৯৩

মা-মেয়ের একসঙ্গে এইচএসসি পাস

মা-মেয়ের একসঙ্গে এইচএসসি পাস

এবার এইচএসসি পাস করলেন সেই মলি রানী 

এবার এইচএসসি পাস করলেন সেই মলি রানী