ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ডাকসু নির্বাচনে সম্ভাব্য প্রার্থী যারা


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০১৯, ১১:৩৫ এএম
ডাকসু নির্বাচনে সম্ভাব্য প্রার্থী যারা

ঢাকা: দীর্ঘ ২৮ বছর পর হতে যাওয়া ডাকসু ও হল সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে৷ এতে কেন্দ্রীয় ও ছাত্র সংসদের ভোটের দিন ধার্য করা হয়েছে ১১ মার্চ।

এদিকে নবম জাতীয় সংসদের নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ের পর থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) প্রতিটি আবাসিক হলেই আধিপত্য ধরে রেখেছে ছাত্রলীগ। 

অন্যদিকে প্রায় ১০ বছর ধরে ক্যাম্পাস থেকে বিতাড়িত ছাত্রদল। মূলত নবম জাতীয় সংসদ নির্বাচনের পর আর ঢুকতে পারেনি তারা। ফলে সাংগঠনিক কর্মকাণ্ড তেমন না থাকায় নতুন কর্মীও নেই।

জানা গেছে, নির্বাচনে চারটি প্যানেল হতে পারে। ক্যাম্পাসের সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলো সঙ্গে নিয়ে প্যানেল দেবে ছাত্রলীগ। তারা ছাত্র সংগ্রাম পরিষদের সব সংগঠনকে সঙ্গে নিতে পারে। সংগঠনগুলো হলো_বাংলাদেশ ছাত্রলীগ, বাংলাদেশ ছাত্র মৈত্রী, বাংলাদেশ ছাত্র আন্দোলন, বাংলাদেশ ছাত্রলীগ (বিসিএল), বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ) ও বাংলাদেশ ছাত্র সমিতি। ছাত্রদলও বিএনপি জোটে থাকা দলগুলোর ছাত্রসংগঠনগুলোকে নিয়ে তারা প্যানেল গড়তে পারে বলে জানা গেছে। এ জন্য বিভিন্ন হল শাখার নেতাদের সঙ্গে সভা করেছে তারা। এককভাবে প্যানেল দিতে ২০১২-১৩ শিক্ষাবর্ষের ছাত্রত্ব থাকা নেতাকর্মীদের একটি তালিকাও তৈরি করেছে সংগঠনটি।

বাম ছাত্র সংগঠনগুলো সমমনা সংগঠনগুলোর মোর্চা ‘প্রগতিশীল ছাত্র জোট’ ও ‘সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্য’ মিলে প্যানেল ঘোষণা করতে পারে। পাহাড়ি বা পার্বত্য অঞ্চলের সংগঠনগুলোকেও সঙ্গে নেবে তারা।

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে গড়ে ওঠা আন্দোলনের নেতাকর্মীরা বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে প্যানেল ঘোষণা করতে পারে। মুক্তিযোদ্ধাদের সন্তানদের সংগঠন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড থেকেও প্যানেল আসতে পারে।

ভর্তি পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ হয়ে স্নাতক, স্নাতকোত্তর অধ্যয়ন শেষে এমফিল বা সন্ধ্যাকালীন কোর্সে অধ্যয়নরত ৩০ বছরের মধ্যে থাকা শিক্ষার্থীও ভোটার, তারা প্রার্থীও হতে পারবেন। গঠনতন্ত্র সংশোধন করে এমন ধারা যুক্ত করা হয়েছে।

জানা যায়, ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদ ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক চারজনই প্রার্থী হওয়ার যোগ্য। ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী প্রার্থী হতে চান বলে জানা যায়। দুজনই এখন নিয়মিত শিক্ষার্থী না হলেও নিজ বিভাগে স্নাতক বা স্নাতকোত্তর শেষ করে অন্য একটি বিভাগে ভর্তির মাধ্যমে ছাত্রত্ব টিকিয়ে রেখেছেন। বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সঞ্জিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইনও নির্বাচনে প্রার্থী হতে আগ্রহী। তবে তারা বলছেন, দল যাকে মনোনীত করবে সেই সিদ্ধান্তে ভর করে তারা নির্বাচনে যাবেন।

বাম জোট সূত্রে, প্রগতিশীল ছাত্র জোট ও সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্যের প্যানেলে সম্ভাব্য প্রার্থী ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দী। তিনি নিয়মিত শিক্ষা কার্যক্রম শেষে সন্ধ্যাকালীন কোর্সে পড়াশোনা করছেন। সংগঠনটির ঢাবি সংসদের সভাপতি ফয়েজ উল্লাহ ও সাধারণ সম্পাদক রাজীব দাশও প্রার্থী হতে পারেন।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি সালমান সিদ্দিকী, ছাত্র ফেডারেশনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি উম্মে হাবিবা বেনজির ও সাধারণ সম্পাদক আশরাফুল হক ইশতিয়াকও রয়েছেন সম্ভাব্য তালিকায়। হল ও কেন্দ্রীয় সংসদে বেশ কয়েকজন নারী শিক্ষার্থীকে মনোনীত করা হতে পারে বলেও জানান তারা।

কোটা সংস্কার আন্দোলনকারীরা বলছে, বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নূর, মোহাম্মদ রাশেদ খান, বিন ইয়ামিন ও মাহফুজ হেলালী সম্ভাব্য প্রার্থী।  তবে নুরুল হক নূর জানান, আমরা প্যানেল নিয়ে আলোচনা করেছি, কিন্তু চূড়ান্ত হয়নি।

ছাত্রদল সূত্রে, সংগঠনটির শীর্ষস্থানীয় নেতারা ছাত্রত্ব না থাকায় নির্বাচনে অংশ নিতে পারছেন না বলে হল পর্যায়ের আহ্বায়ক কমিটির সদস্যদের তালিকা করা হচ্ছে।

ঘোষিত তফসিল অনুযায়ী হলগুলোর প্রাধ্যক্ষের কার্যালয় থেকে ১৯-২৫ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র বিতরণ করা হবে। ২৬ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে দুপুর ১২টার মধ্যে হলের রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে হবে। ২৬ ফেব্রুয়ারি দুপুর ২টায় ডাকসুর মনোনয়নপত্র বাছাই করবেন রিটার্নিং কর্মকর্তারা। এরপর ২৭ ফেব্রুয়ারি হলের নোটিশ বোর্ড ও ওয়েবসাইটে প্রার্থীদের প্রাথমিক তালিকা প্রকাশ করা হবে।

প্রকাশিত তালিকার বিষয়ে কোনো প্রার্থীর আপত্তি থাকলে ২৮ ফেব্রুয়ারি দুপুর ১২টার মধ্যে ডাকসু সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপচার্যকে লিখিতভাবে জানাতে হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ২ মার্চ। এরপর যাচাই-বাছাই শেষে ৩ মার্চ প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ হবে ৫ মার্চ। ১১ মার্চ ভোট গ্রহণ। ওই দিন সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত শিক্ষার্থীদের আবাসিক হলে স্থাপিত ভোট কেন্দ্রে পরিচয়পত্র দেখিয়ে ভোট দেয়া যাবে।

গো নিউজ২৪/এমআর

শিক্ষা বিভাগের আরো খবর
রমজান মাসের কোন কোন দিন প্রাইমারিসহ স্কুল-কলেজ খোলা থাকবে

রমজান মাসের কোন কোন দিন প্রাইমারিসহ স্কুল-কলেজ খোলা থাকবে

‘শরীফার গল্প’ রেখেই ষষ্ঠ থেকে নবম শ্রেণির বইয়ে হবে সংশোধন

‘শরীফার গল্প’ রেখেই ষষ্ঠ থেকে নবম শ্রেণির বইয়ে হবে সংশোধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য হলেন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য হলেন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার

‍‍`শরিফ থেকে শরিফা‍‍` ইস্যুতে সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

‍‍`শরিফ থেকে শরিফা‍‍` ইস্যুতে সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

৫ জেলার স্কুল বন্ধ

৫ জেলার স্কুল বন্ধ

সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবারের সাপ্তাহিক ছুটি কি বাতিল, যা জানা গেল

সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবারের সাপ্তাহিক ছুটি কি বাতিল, যা জানা গেল